বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > IND vs PAK: কলম্বোর কিং কোহলি- একই মাঠে টানা চারটি সেঞ্চুরির নজির, হাসিম আমলাকে ছুঁলেন বিরাট

IND vs PAK: কলম্বোর কিং কোহলি- একই মাঠে টানা চারটি সেঞ্চুরির নজির, হাসিম আমলাকে ছুঁলেন বিরাট

বিরাট কোহলি।

এর আগে কলম্বোর এই মাঠে ২০১৭ সালে দু’টি এবং ২০১২ সালে একটি শতরান করেছিলেন কোহলি। এদিন ফের শতরান হাঁকিয়ে বিরাট কোহলি স্পর্শ করে ফেললেন হাসিম আমলার দুর্লভ রেকর্ড। এই মাঠে কোহলি করেছেন যথাক্রমে অপরাজিত ১২৮ (১১৯ বলে), ১৩১ (৯৬ বলে), অপরাজিত ১১০ (১১৬ বলে) এবং অপরাজিত ১২২  রান (৯৪ বলে)।

কলম্বোর রাজা এখন কে? উত্তর একটাই- ‘কিং কোহলি’। কলম্বোতে টানা চার বার সেঞ্চুরি হাঁকিয়ে নয়া নজির গড়ে ফেলেছেন কোহলি। সোমবার রিজার্ভ ডে-তে পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে কোহলি তাঁর ৪৭তম ওডিআই সেঞ্চুরিটি করেন। মাত্র ৮৪ বলে নিজের শতরান পূর্ণ করেন বিরাট কোহলি। দ্রুততম ১৩ হাজার ওয়ান ডে রানের নজিরও এদিন গড়েন কিং কোহলি।

কলম্বোর প্রেমাদাসাতে নিজের শেষ তিন ওয়ান ডে ম্যাচে তিনটি শতরান হাঁকিয়েছিলেন কোহলি। চতুর্থ ম্যাচেও নিজের সেই শতরানের ধারা অব্যাহত রাখলেন তিনি। এদিন একটি স্টেডিয়ামে টানা সবচেয়ে বেশি শতরানের ক্ষেত্রে হাসিম আমলার সঙ্গে যুগ্ম ভাবে এক নম্বরে উঠে এলেন কোহলি। এর আগে কলম্বোর এই মাঠে ২০১৭ সালে দু’টি এবং ২০১২ সালে একটি শতরান করেছিলেন কোহলি। তিনি কলম্বোতে যথাক্রমে অপরাজিত ১২৮ (১১৯ বলে), ১৩১ (৯৬ বলে), অপরাজিত ১১০ (১১৬ বলে) এবং অপরাজিত ১২২ রান (৯৪ বলে)।

আরও পড়ুন: হার্দিকের ইন-সুইং না বুঝতে পেরে ভেবলে গিয়ে বোল্ড হলেন বাবর- ভিডিয়ো

কোহলির এদিন ১৩ হাজার ওয়ান ডে রানের গণ্ডি পার করার জন্য ৯৮ রান প্রয়োজন ছিল। দ্রুততম ব্য়াটার হিসেবেই তিনি ওয়ান ডে-তে ১৩ হাজার রান পূর্ণ করেন। সচিন ৩২১ ইনিংসে ১৩ হাজার রান পূর্ণ করেছিলেন। কোহলি নেন ২৬৭ ইনিংস। সেই সঙ্গে ৪৭তম সেঞ্চুরিটি করে সচিন তেন্ডুলকরের প্রায় ঘাড়েই উঠে পড়েছেন কোহলি। সচিনের ৪৯টি ওডিআই সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করাটা এখন বিরাট কোহলির কাছে শুধুই যেন সময়ের অপেক্ষা।

রবিবার ৮ রানে অপরাজিত ছিলেন কোহলি। সোমবার রিজার্ভ ডে-তে খেলা শুরু হলে কেএল রাহুল এবং কোহলি আগ্রাসী মেজাজেই শুরু করেন। প্রথমে রাহুল চালিয়ে খেলতে শুরু করেন। তার পর সেই পথে হাঁচেন কোহলিও। দুই তাকার দাপটে একেবারে কেঁপে যান পাকিস্তানের বোলাররা। শাহিন আফ্রিদি, নাসিম শাহরা কোহলির আগ্রাসনের সামনে দাঁড়াতেই পারেননি।

আরও পড়ুন: সচিনের চেয়ে ১৬৮ ইনিংস কম খেলে ৪৭তম ODI সেঞ্চুরির নজির কোহলির, ৮ থেকে ১৩ হাজার রানের ক্ষেত্রেও দ্রুততম কিং

রাহুল আর কোহলি একেবারে তালে তাল মিলিয়ে ব্যাট করছিলেন। কাকে আটকাবেন বাবর আজম? ভেবে কোনও উপায় পাচ্ছিলেন না তিনি। দাঁড়িয়ে দাঁড়িয়ে ভারতের দুই তারকার কাছে শাহিনদের আত্মসমর্পণ দেখা ছাড়া তাঁর যেন সেই সময়ে কিছুই করার ছিল না। কারণ কোনও স্ট্র্যাটেজি কাজ করেনি কোহলি-রাহুলের সামনে।

কোহলি-রাহুল মিলে তৃতীয় উইকেটে অপরাজিত ২৩৩ রান যোগ করেন। ভারত নির্দিষ্ট ৫০ ওভারে ২ উইকেট হরিয়ে করে ৩৫৬ রান। কোহলি শেষ পর্যন্ত ৯৪ বলে অপরাজিত ১২২ রানের ঝোড়ে ইনিংস খেলেন। তাঁর ইনিংসে রয়েছে ৯টি চার এবং ৩টি ছক্কা। কেএল রাহুল তাঁর কামব্যাক ম্যাচে অপরাজিত থাকেন ১০৬ বলে ১১১ করে। মারেন ১২টি চার এবং ২টি ছক্কা।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

আবার পাতালপথে বিভ্রাট দেখা দিল, শুক্রবার ভোগান্তি থেকে নিস্তার পেলেন না যাত্রীরা গরমে সকালে খালি পেটে ছোলা খেতে গিয়ে এই কাজ করেন? হবে মারাত্মক ক্ষতি রোম্যান্টিক নয়, বলিউডি মুডে রাতুল-রূপাঞ্জনা, ছেলেকে সঙ্গে নিয়ে নাচলেন কোন গানে কাঞ্চনকে ছাড়া মামাবাড়িতে শ্রীময়ী,পূর্ণিমার দিন প্রথা মেনে পরলেন আলতা, বললেন… বৈষ্ণদেবী যাওয়ার পথে ভয়াবহ বাস দুর্ঘটনা, একসঙ্গে সাতজন যাত্রীর নিমেষে মৃত্যু চারপাশে রাসায়নিকের গন্ধ, চেনা যাচ্ছে না দেহ, থানেতে বয়লার বিস্ফোরণে মৃত বেড়ে ১০ হৃদরোগে আক্রান্ত তীর্থ, বরকে বাঁচাতে পথে পথে গান গেয়ে রোজগার করবে পুতুল! T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! অল্প পরিশ্রমেই হয়ে পড়ছেন ক্লান্ত? এনার্জি বাড়াতে পাতে রাখুন এই ৭ বীজ এবার ঘুরে আসুন পলাশির সেই যুদ্ধক্ষেত্রে, গায়ে কাঁটা দেবে! কথা বলে ইতিহাস…

Latest IPL News

T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.