বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > ICC ODI WC 2023: IPL-এ খেলার সুযোগ মেলেনি, বিশ্বকাপের জন্য বিদেশিদের শরণে শাহিনরা

ICC ODI WC 2023: IPL-এ খেলার সুযোগ মেলেনি, বিশ্বকাপের জন্য বিদেশিদের শরণে শাহিনরা

শাহিন আফ্রিদি। ছবি- টুইটার ( Pakistan Cricket Twitter)

ভারতের মাটিতে খেলার অভিজ্ঞতা নেই বর্তমান পাকিস্তান দলের অনেক ক্রিকেটারদের। তাই বিশ্বকাপের জন্য বিদেশি ক্রিকেটার যারা আইপিএল খেলেছেন তাদের সাহায্য নিলেন শাহিনরা।

আজ এশিয়া কাপের সুপার ফোর ম্যাচে দ্বিতীয়বার মুখোমুখি হচ্ছে ভারত পাকিস্তান। গতকাল বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে যাওয়ায় আজ রিজার্ভ ডে'তে খেলা গড়িয়েছে। রবিবার খেলা যেখানে শেষ হয়েছে সেখান থেকেই আজ শুরু হয়েছে। এমনটাই আগে থেকে জানিয়ে রেখেছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল। এই এশিয়া কাপ শেষ হলেই পরের মাস থেকে ভারতে অনুষ্ঠিত হতে হবে একদিনের ক্রিকেট বিশ্বকাপ। তার প্রস্তুতি হিসেবে এশিয়া কাপকে পাখির চোখ করেছে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের মতো দেশগুলি। 

পাকিস্তানও তার ব্যতিক্রম নয়। তবে পাকিস্তান অনেক বছর ধরে ভারতের মাটিতে খেলেনি। বর্তমান দলের বেশিরভাগ সদস্যের ভারতের মাটিতে খেলার অভিজ্ঞতা নেই। ভারতে কোনও দিন না খেলার দলের মধ্যেই পড়েন পাক তারকা জোরে বোলার শাহিন আফ্রিদি। তবে তিনি ভারতে খেলা অন্যান্য বিদেশিদের সঙ্গে কথা বলে বিশ্বকাপ প্রস্তুতি শুরু করেছেন।

২০১৩ সালের পর পর থেকে রাজনৈতিক অস্থিরতার কারণে দুই দলের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বহুদিন বন্ধ। আইসিসির টুর্নামেন্টগুলোতেই একে অপরের বিরুদ্ধে নামে তারা। দীর্ঘ প্রায় চার বছর পরে এশিয়া কাপে একদিনের ক্রিকেটে মুখোমুখি হয়েছে এই দুই দল। মাঝে এতগুলি বছরে প্রত্যেক দলই স্বাভাবিকভাবেই বদলে গিয়েছে। পাকিস্তান দলেরও পুরনো ক্রিকেটাররা অবসর নিয়েছেন, এসেছেন নতুনরা। দ্বিপাক্ষিক সিরিজ না হলেও ভারতের মাটিতে আইপিএল খেলে এখানকার পিচের সম্পর্কে ধারণা পাওয়ার একটা পথ ছিল পাক ক্রিকেটারদের কাছে।

কিন্তু পাকিস্তানের ক্রিকেটাকরদের আইপিএলে নেওয়া হয় না। ফলে ভারতের মাঠ সম্পর্ক সম্পর্কে বর্তমান পাকিস্তান দল পুরোপুরি অন্ধকারে। এখানকার পিচ কেমন হয় সেই বিষয়ে নূন্যতম ধারণা নেই তাদের। কিন্তু বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট। প্রস্তুতি তো নিতেই হবে। এবার বিশ্বকাপে পাকিস্তানের বোলিং লাইন আপের অন্যতম প্রধান ভরসা শাহিন আফ্রিদি। তাই এখন থেকেই বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছেন তিনি। কিন্তু কি করে প্রস্তুতি সারছেন এই পাক জোরে বোলার। এই বিষয়ে তিনি বলেন, 'ভারতের বিরুদ্ধে খেলা বা আইপিএলে খেলা সকল বিদেশি ক্রিকেটারদের কাছে আমি ভারতীয়ও পিচের সম্পর্কে জিজ্ঞাসা করছি। আমার মনে হয় স্পিনাররা বেশি সাহায্য পাবে ভারতের পিচ থেকে। একদিনের ক্রিকেটের এক নম্বর টিম হিসাবে আমাদের পারফরম্যান্স তেমন হওয়ার তেমনই হবে। আমরা বিশ্বকাপের জন্য ভালোভাবেই প্রস্তুত।'

এবারের বিশ্বকাপে ১৪ অক্টোবর গুজরাটের আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তান। বিশ্বকাপ ৫ অক্টোবর নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে। ভারত ৮ অক্টোবর প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

ক্রিকেট খবর

Latest News

মেট্রোয় ভাঙচুর দেখে কাঁদলেন হাসিনা, 'মৃতদেহ দেখতে যেতে পারলেন না?' উঠল প্রশ্ন উত্তরবঙ্গ আলাদা হলে সুকান্ত মুখ্য়মন্ত্রী হতে চান…খোঁচা দিলেন উদয়ন গলায় মালা পরে অলকানন্দার সঙ্গে আদুরে ছবি পোস্ট, সত্যিই বিয়ে করলেন সায়ক? ‘হিন্দুরা গায়েব হয়ে যাবে’, ক্রমশ ‘মুসলিম বাড়ছে’, বাংলাকে দায়ি করলেন BJP সাংসদ প্রীতির সঙ্গে হাত মিলিয়ে নতুন উদ্যোগ শুভমনের, কীসের ব্যবসা শুরু করলেন দুজনে? Durand-এর ডার্বিতে দুই প্রধান পাবে কত টিকিট পাবে, আগেভাগে জানালেন ক্রীড়ামন্ত্রী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস জয়শঙ্কর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কথাও উঠল… এই গ্রীষ্মে ভারতে ৪০ হাজার আক্রান্ত হয়েছেন হিটস্ট্রোকে, মৃত্যুও অনেকের ভরা সংসদে সত্য়িই *** শব্দটি বলেছিলেন কল্যাণ? মালব্যকে পালটা চ্যালেঞ্জ TMC এমপির লুলিয়ার জন্মদিনেই সম্পর্কতে সিলমোহর দিলেন সলমন? একফ্রেমে গোটা 'খান'-দান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.