বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024: অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের

IPL 2024: অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের

অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের।

IPL 2024-এ বোলাররা অভূতপূর্ব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। ব্যাটসম্যানরাই আধিপত্য বিস্তার করছেন। এবং বোলারদের পিটিয়ে অনায়াসেই বড় স্কোর করে ফেলছেন। এবার আইপিএলে ইতিমধ্যেই ৮টি ম্যাচের এক ইনিংস বা দুই ইনিংসেই স্কোর দু'শোর উপর পৌঁছে গিয়েছে। আর ১৮০-১৯০ স্কোর তো আইপিএলে জলভাত হয়ে গিয়েছে।

২০২৪ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একের পর এক ম্যাচে রান সহজেই ২০০ পার করে যাচ্ছে। ২০০ না হলেও, আকছার ১৯০ হাসতে হাসতে করে ফেলছে দলগুলো। বোলারদের করিশ্মা দেখানোর কোনও উপায়ই থাকছে না। এই পরিস্থিতিতে প্রাক্তন ক্রিকেটারদের কাছ থেকে বোলারদের সাহায্য করার জন্য বল প্রস্তুতকারককে পরিবর্তন করার পরামর্শ এসেছে। সকলেই ডিউক বলে আইপিএল খেলার বিষয়ে সরব হয়েছেন। এই বলের সিম এবং গুণগত মান বাকিদের তুলনায় বেশ ভালো। এমন কী, কলকাতা নাইট রাইডার্সের পরামর্শদাতা এবং ভারতের প্রাক্তন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী তারকা গৌতম গম্ভীরও পডকাস্ট ১৮০ নট আউটের প্রথম পর্বে, একচেটিয়া ভাবে কোকাবুরা বল ব্যবহার করার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

আরও পড়ুন: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো

কোকাবুরার ব্যবহার নিয়ে সরব গম্ভীর

গম্ভীর দাবি করেছেন, ‘যদি একটি নির্মাতা এমন একটি বল তৈরি করতে না পারে, যেটা ৫০ ওভার পর্যন্ত চলতে পারে, তাহলে নির্মাতাকেও পরিবর্তন করাটা দরকার। নির্মাতাকে পরিবর্তন করাতে কোনও ভুল নেই। শুধুমাত্র কোকাবুরা ব্যবহার করাটা কি বাধ্যতামূলক নাকি?’

ডিউক বল ব্যবহারের দাবি বিশেষজ্ঞদের

ধারাভাষ্যকার হর্ষ ভোগলেও এই বিতর্কে যোগ দিয়েছেন। তিনিও টি-টোয়েন্টি ক্রিকেটে বোলারদের সাহায্য করার জন্য ডিউক বল ব্যবহারের পক্ষে সরব হয়েছেন। একটি টুইট বার্তায় ভোগলে ব্যাট এবং বলের মধ্যে ভারসাম্যের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন, বিশেষ করে যখন পিচ বোলারদের অনুকূল নয়।

আরও পড়ুন: তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার

তিনি লিখেছেন, ‘আমি এটা আবারও বলব, ব্যাট এবং বলের মধ্যে আমাদের আরও বেশি ভারসাম্য দরকার এবং এমন পরিস্থিতিতে যেখানে পিচগুলি সাহায্য করছে না, তখন বল নিয়ে এয়ারেই যাতে আরও বেশি কাজ করে, সেই ব্যবস্থা করা উচিত। ডিউক বল কেমন হয়, যার সাহায্যে উন্নত মানের সিম করা সম্ভব?’

আরও পড়ুন: ধোনি-কোহলির মতো শেষ পর্যন্ত লড়াই করার চেষ্টা করেছি- সাঙ্গাকরার টিপস কাজে লাগিয়েই সাফল্য, অকপট বাটলার

আকছার ২০০ পার করছে দলগুল

২০২৪ আইপিএল মরশুমে বোলাররা অভূতপূর্ব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। ব্যাটসম্যানরাই আধিপত্য বিস্তার করছেন। এবং বোলারদের পিটিয়ে অনায়াসেই বড় স্কোর করে ফেলছেন। এবার আইপিএলে ইতিমধ্যেই ৮টি ম্যাচের এক ইনিংস বা দুই ইনিংসের স্কোর দু'শোর উপর পৌঁছে গিয়েছে। আর ১৮০-১৯০ স্কোর তো আইপিএলে জলভাত হয়ে গিয়েছে।

মঙ্গলবারই যেমন টস হেরে প্রথম ব্যাট করতে নেমে কলকাতা নাইট রাইডার্স ২২৩ রান করেছিল। জবাবে রাজস্থান সেই রান তাড়া করে ২ উইকেটে জয় ছিনিয়ে নেয়। এই মরশুমে সানরাইজার্স হায়দরাবাদ ২৭৭ রান করে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রানের নজির গড়েছিল। ১৯ দিন পরেই নিজেদের সেই রেকর্ড ভেঙে ২৮৭ করে ফের নয়া নজির গড়ে হায়দরাবাদ।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে এতদিন ছিলেন কানাডার নাগরিক! প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার, ‘যোগ্য প্রার্থীকে..’ ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে প্যারিস অলিম্পিক্সের শুটারদের সিলেকশন ট্রায়ালে মনু ভাকেরের ভালো পারফরম্যান্স

Latest IPL News

IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.