বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG 3rd Test: ৭০ বছরের ক্রিকেট ইতিহাসে এক টেস্টে সর্বাধিক রান হজম করার লজ্জার নজির ইংল্যান্ডের

IND vs ENG 3rd Test: ৭০ বছরের ক্রিকেট ইতিহাসে এক টেস্টে সর্বাধিক রান হজম করার লজ্জার নজির ইংল্যান্ডের

লজ্জার নজির গড়ল ইংল্যান্ড।

সদ্য শেষ হওয়া রাজকোট টেস্টে প্রথম ইনিংসে ভারত করেছিল ৪৪৫ রান। দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেটে ৪৪০ রান করে ডিক্লেয়ার করে দেয় ইনিংস। অর্থাৎ দুই ইনিংস মিলিয়ে ভারতীয় দল মোট ৮৭৫ রান করেছে। আর এত রান দিয়ে ইংল্যান্ড গড়েছে লজ্জার নজির।

শুভব্রত মুখার্জি: লাল বলের ক্রিকেট অর্থাৎ টেস্টে ইংল্যান্ডের নয়া ব্যাজবল স্ট্র্যাটেজির ক্রিকেট নজর কেড়েছে সকলের। সেই ব্যাজবল স্ট্র্যাটেজি রাজকোটে প্রথম ইনিংসে ভারতের বিরুদ্ধে কাজ করলেও, এই টেস্টে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে তা কার্যত মুখ থুবড়ে পড়েছে। বলা যায় রাজকোট টেস্টে নিজেদের অস্ত্রে নিজেরাই ঘায়েল হয়েছে ব্রিটিশরা। বেন স্টোকস বাহিনীর বিরুদ্ধে ভারতকেই দেখা গিয়েছে কার্যত এই ব্যাজবল ঢঙে ব্যাট করতে। ভারতীয় ব্যাটারদের বেদম পিটুনিতে একেবারে দিশেহারা অবস্থা ছিল ইংল্যান্ড বোলারদের। কতটা খারাপ পরিস্থিতিতে পড়তে হয়েছিল জেমস অ্যান্ডারসনদের, তা একটা ছোট পরিসংখ্যানের দিকে তাকালেই বোঝা যায়। যেখানে ৭০ বছর পরে টেস্টে লজ্জার নজির গড়ে ফেলেছে ইংল্যান্ড দল‌।

আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধেই পরপর দুই টেস্টে সেঞ্চুরি, কোহলির রেকর্ড স্পর্শ করলেন যশস্বী

কী সেই নজির? কেনই বা সেই নজিরকে লজ্জার নজির বলা হচ্ছে? আসুন জেনে নেওয়া যাক বিষয়টি। সদ্য শেষ হওয়া রাজকোট টেস্টে প্রথম ইনিংসে ভারত করেছিল ৪৪৫ রান। দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেটে ৪৪০ রান করে ডিক্লেয়ার করে দেয় ইনিংস। অর্থাৎ দুই ইনিংস মিলিয়ে ভারতীয় দল মোট ৮৭৫ রান করেছে। ১৯৫৪ সালের পরে এক টেস্টে দুই ইনিংস মিলিয়ে সব থেকে বেশি রান হজম করার লজ্জার নজির গড়েছে ইংল্যান্ড দল। ১৯৫৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তারা সব থেকে বেশি রান দেওয়ার লজ্জার নজির গড়েছিল। সেই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ক্যারিবিয়ান দল করেছিল ৮৯৩ রান। পাশাপাশি টেস্টে দুই ইনিংস মিলিয়ে ভারতেরও এটি তৃতীয় সর্বোচ্চ রান।

আরও পড়ুন: ব্যাজবল জমানায় প্রথম বার ডিক্লেয়ার, ১৫ বছর পর দুই ইনিংসেই ৪০০ পার, ঝামা ঘষে দিলেন রোহিতরা

টেস্টের দুই ইনিংস মিলিয়ে ভারত ২০০৭ সালে বেঙ্গালুরুতে পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় সর্বাধিক রান করেছিল। ডিসেম্বর মাসে খেলা সেই টেস্টে ভারতীয় দল মোট ৯১০ রান করেছিল। এই তালিকায় প্রথম স্থানে রয়েছে ২০০৪ সালের ভারত বনাম অস্ট্রেলিয়ার সিডনি টেস্ট। এই টেস্টে ভারতীয় দল সিডনিতে অজিদের বিরুদ্ধে করেছিল ৯১৬ রান। প্রসঙ্গত রাজকোটে ভারতীয় দল প্রথম ইনিংসে ৪৪৫ রানে অলআউট হয়ে যায়। জোড়া শতরান করেন রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজা। এছাড়াও অর্ধশতরান করেছেন সরফরাজ খান। ভারত দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৪৩০ রানে ডিক্লেয়ার করে। এই ইনিংসে ভারতের হয়ে অনবদ্য দ্বিশতরান করেছেন যশস্বী জসওয়াল। এছাড়াও অর্ধশতরান করেছেন শুভমন গিল এবং সরফরাজ খানও। ফলে দিনের শেষে ভারত ৪৩৪ রানের বিরাট ব্যবধানে জয় নিশ্চিত করেছে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

আরশোলার উৎপাতে অতিষ্ঠ? এই পাঁচটি উপায় আপনাকে দেবে নিস্তার 'সত্যিকারের নেতা এবং রোল মডেল', ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে সম্মানিত করবে UN অবন্তিকার সঙ্গে উত্তাল প্রেমে রণবীর! ইমরানের সিনেমা ছাড়ায় নাম উঠছে ঋষি-পুত্রের সঙ্গীর ভালোবাসা জীবনের বাধা অতিক্রম করতে সাহায্য করবে, দেখুন আজকের প্রেম রাশিফল প্রায় আড়াই ঘণ্টার লড়াই শেষে ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় সুমিত নাগালের বুথভিত্তিক ভোটের হিসেব কষলেন TMC প্রার্থী, EC-কে সওয়াল- 'আপনাদের কত সময় লাগবে?' ভারত-পাকিস্তান ম্যাচে রোহিতদের সমর্থন করতে নিউইয়র্কের গ্যালারিতে থাকবেন সচিন রোদে বেরোলেই চোখে অস্বস্তি? চোখকে ভালো রাখতে পারে এই পাঁচটি ভিটামিন কোহলির হাই-ফুলটস থেকে কার্তিকের LBW, আইপিএল ২০২৪-এ জোর বিতর্ক হয় এই ৫টি বিষয়ে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.