বাংলা নিউজ > ক্রিকেট > IND vs SA: দেড় দিনেই টেস্ট শেষ হওয়া কেপ টাউনের পিচ নিয়ে ক্ষুব্ধ ICC, পড়ল 'লাল কালির দাগ'

IND vs SA: দেড় দিনেই টেস্ট শেষ হওয়া কেপ টাউনের পিচ নিয়ে ক্ষুব্ধ ICC, পড়ল 'লাল কালির দাগ'

কেপ টাউনের পিচ নিয়ে খুশি নয় আইসিসি। ছবি- বিসিসিআই।

India vs South Africa: কেপ টাউনের নিউল্যান্ডসে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় টেস্ট শেষ হয়ে যায় সাকুল্যে ১০৭ ওভারে।

মাত্র দেড় দিনেই শেষ ৫ দিনের টেস্ট ম্য়াচ। চারটি ইনিংস মিলিয়ে খেলা হয় মোটে ১০৭ ওভার। টেস্টের ইতিহাসের সব থেকে ছোট ম্যাচের রেকর্ড গড়ে নিউল্যান্ডসের ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট। এত কম ওভারে এর আগে কখনও কোনও টেস্ট ম্যাচ শেষ হয়নি।

স্বাভাবিকভাবেই কেপ টাউনের পিচ নিয়ে বিস্তর চর্চা শুরু হয়ে যায়। ভারত ম্যাচ জিতলেও গাভাসকর, শাস্ত্রী, সেহওয়াগের মতো টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকারা প্রশ্ন তোলেন যে, ভারতের পিচে ৩ দিনে টেস্ট শেষ হলে বিদেশি সামলোচকরা কেন দাঁত-নখ উঁচিয়ে তেড়ে আসেন? এক্ষেত্রে পিচ নিয়ে সবাই চুপ কেন?

কেপ টাউনের পিচ নিয়ে শুধু সমালোচকরাই নন, এবার সোচ্চার হল আইসিসিও। তারা নিউল্যান্ডসের বাইশগজকে অসন্তোষজনক আখ্যা দিয়ে কার্যত সতর্ক করে দিল প্রোটিয়া ক্রিকেট বোর্ডকে। আইসিসির তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে, তাদের পিচ ও আউটফিল্ড নজরদারি প্রক্রিয়া অনুযায়ী কেপ টাউনের নিউল্যান্ডসে ব্যবহৃত ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় টেস্টের বাইশগজ অসন্তোষজনক হিসেবে চিহ্নিত হয়েছে।

আরও পড়ুন:- Ranji Trophy 2024: গোহারান হারল দল, ব্যক্তিগত রেকর্ড গড়ে নিজেকে বাকিদের থেকে উঁচু লেভেলের বলে জাহির করলেন রিয়ান- ভিডিয়ো

আম্পায়ারদের মতামত নিয়ে ম্যাচ রেফারি ক্রিস ব্রড রিপোর্ট জমা দেন আইসিসির কাছে। সব দিক খতিয়ে দেখার পরে নিউল্যান্ডসের খাতায় একটি ডিমেরিট পয়েন্ট যোগ করার সিদ্ধান্ত নেওয়া হয় আইসিসির তরফে। ব্রড নিজের রিপোর্টে উল্লেখ করেন যে, নিউল্যান্ডসের পিচে ব্যাট করা নিতান্ত কঠিন ছিল। বল হঠাৎ করে লাফিয়ে উঠছিল এবং কখনও কখনও সেটা উদ্বেগজনক পর্যায়েও পৌঁছে যাচ্ছিল। এমন বাউন্সে শট খেলা মুশকিল। একাধিক ব্যাটারের গ্লাভসে বল লাগে এবং এমন অস্বস্তিকর বাউন্সের জন্য বেশ কিছু উইকেট পড়ে।

আরও পড়ুন:- Ranji Trophy 2024: রঞ্জির প্রথম রাউন্ডের শেষে এলিট গ্রুপে সব থেকে বেশি রান কাদের? চোখ রাখুন তালিকায়

নিউল্যান্ডস স্টেডিয়ামের এই ডিমেরিট পয়েন্ট আগামী ৫ বছর বজায় থাকবে। এই সময়ের মধ্যে ৬টি ডিমেরিট পয়েন্ট খাতায় যোগ হলেই ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হবে কেপ টাউন। অর্থাৎ, ৬টি ডিমেরিট পয়েন্ট সংগ্রহ করা মানেই অন্তত ১২ মাস সেই মাঠে কোনও আন্তর্জাতিক ম্যাচ আয়োজিত হবে না।

উল্লেখ্য, কেপ টাউন টেস্টে শুরুতে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ২৩.২ ওভারে মাত্র ৫৫ রানে অল-আউট হয়ে যায়। পালটা ব্যাট করতে নেমে ভারত তাদের প্রথম ইনিংসে তোলে ১৫৩ রান। তারা ৩৪.৫ ওভার ব্যাট করে। দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ৩৬.৫ ওভার ব্যাট করে ১৭৬ রান তোলে। ভারত শেষ ইনিংসে ১২ ওভার ব্যাট করে ৩ উইকেটর বিনিময়ে ৮০ রান তুলে ম্যাচ জিতে যায়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! এগুলি খেলে সুস্থ থাকবে আপনার ‘দ্বিতীয় মস্তিষ্ক’, দেখুন সেই খাবারের তালিকা কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক বিনামূল্যে পরিষেবা প্রদান করেও কীভাবে Google বিলিয়নে আয় করে? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল LS Voting LIVE: ‘রাহুল আমায় বলেন…’,ভোটের সকালে বড় দাবি আমেঠির কংগ্রেস প্রার্থীর বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল

Latest IPL News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.