বাংলা নিউজ > ক্রিকেট > NZ vs AUS: ৮০ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা অজিদের জেতালেন মার্শ-ক্যারি, নিজেদের ডেরায় হোয়াইটওয়াশ নিউজিল্যান্ড

NZ vs AUS: ৮০ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা অজিদের জেতালেন মার্শ-ক্যারি, নিজেদের ডেরায় হোয়াইটওয়াশ নিউজিল্যান্ড

হাফ-সেঞ্চুরির পথে অ্যালেক্স ক্যারি। ছবি- এপি।

New Zealand vs Australia Christchurch Test: কেরিয়ারের শততম টেস্ট হেরে মাঠ ছাড়লেন কেন উইলিয়ামসন ও টিম সাউদি। ২ ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকে বিধ্বস্ত করল অস্ট্রেলিয়া।

জয়ের জন্য ২৭৯ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া একসময় মাত্র ৮০ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে। অর্থাৎ, জিততে শেষ ৫ উইকেটে ১৯৯ রান তুলতে হতো অজিদের। ক্রাইস্টচার্চের চতুর্থ দিনের পিচে যে রকম আগুনে বোলিং করেন টিম সাউদি, ম্যাট হেনরি, বেন সিয়ার্সরা, তাতে অস্ট্রেলিয়ার কাজ নিতান্ত কঠিন দেখাচ্ছিল।

শেষমেশ সেই কঠিন কাজটাই করে দেখায় অস্ট্রেলিয়া। মিচেল মার্শ ও অ্যালেক্স ক্যারির ব্যাটে ভর করে অস্ট্রেলিয়া ক্রাইস্টচার্চের দ্বিতীয় টেস্টে পরাজিত করে নিউজিল্যান্ডকে। শেষ দিকে দলের জয়ে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন অজি দলনায়ক প্যাট কামিন্স। এই জয়ের সুবাদে নিউজিল্যান্ডকে ২ ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে অস্ট্রেলিয়া। উল্লেখ্য, এর আগে ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ১৭২ রানে পরাজিত করে অস্ট্রেলিয়া।

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের ১৬২ রানের জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে তোলে ২৫৬ রান। অর্থাৎ প্রথম ইনিংসের নিরিখে ৯৪ রানের লিড পেয়ে যায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে পালটা লড়াই চালায় কিউয়িরা। নিউজিল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে তোলে ৩৭২ রান। অর্থাৎ, প্রথম ইনিংসের লিড বাদ দিয়ে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৭৯ রানের।

আরও পড়ুন:- PSL 2024: দরকার ছিল ৪ রান, শাহিন আফ্রিদির শেষ বলে ছক্কা হাঁকিয়ে দলকে প্লে-অফে তুললেন ওয়াসিম- ভিডিয়ো

অস্ট্রেলিয়া তৃতীয় দিনের শেষে নিজেদের শেষ ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ৭৭ রান সংগ্রহ করে। অর্থাৎ, শেষ ২ দিনে জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিল আরও ২০২ রান। জিততে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ৬টি উইকেট। অস্ট্রেলিয়া অবশ্য চতুর্থ দিনের চায়ের বিরতির আগেই ম্যাচ জিতে নেয়। তারা ৭ উইকেটে ২৮১ রান তুলে ম্যাচ জিতে যায়।

আরও পড়ুন:- ১ থেকে ৭০০, টেস্টে জেমস অ্যান্ডারসনের মাইলস্টোন উইকেটের শিকার হয়েছেন কারা

মিচেল মার্শ ১০২ বলে ৮০ রানের অনবদ্য ইনিংস খেলেন। তিনি ১০টি চার ও ১টি ছক্কা মারেন। অ্যালেক্স ক্যারি নিশ্চিত শতরান হাতছাড়া করেন। তিনি ব্যক্তিগত ৯৮ রানে নট-আউট থাকেন। ১২৫ বলের ইনিংসে ক্যারি ১৫টি চার মারেন। প্যাট কামিন্স করেন ৪৪ বলে ৩২ রান। তিনি ৪টি চার মারেন।

আরও পড়ুন:- WPL 2024: নাকের ডগা থেকে বেরিয়ে গেল জয়, শেষ ওভারে দরকার ছিল ১৭, রিচার তাণ্ডব সত্ত্বেও ১ রানে হার RCB-র

শেষ ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে ৪টি উইকেট দখল করেন অভিষেককারী বেন সিয়ার্স। ২টি উইকেট নেন ম্যাট হেনরি এবং ১টি উইকেট দখল করেন টিম সাউদি। দুই কিউয়ি তারকা কেন উইলিয়ামসন ও টিম সাউদির এটি ছিল কেরিয়ারের ১০০তম টেস্ট ম্যাচ। অর্থাৎ, এমন মাইলস্টোন ম্যাচ তাঁদের জয় দিয়ে স্মরণীয় করে রাখা হলো না।

দ্বিতীয় ইনিংসে দুরন্ত ব্যাটিংয়ের পাশাপাশি দুই ইনিংস মিলিয়ে ১০টি ক্যাচ ধরা অ্যালেক্স ক্যারি ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন। ২ টেস্টে ১০১ রান ও ১৭টি উইকেট সংগ্রহ করা ম্যাট হেনরি সিরিজ সেরার পুরস্কার হাতে তোলেন।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

USA বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ২০ দিন পর থেকে সদয় হবেন রাহু! দারুণ সময় আসবে এই রাশিগুলির জীবনে, কারা তারা ‘সি ক্রুজ’ চালু হবে দিঘায়! কী কী থাকবে? জগন্নাথ মন্দিরের উদ্বোধন কবে? সেজে উঠবে সন্তানকে চকোলেট সিরাপ খাওয়াচ্ছেন? দেখুন এই ভিডিয়ো, ঘিন ঘিন করবে গোটা শরীর ৫ ঘণ্টা ধরে ইডির জেরা,সিজিও থেকে বেরিয়ে জোড় হাতে ঋতুপর্ণা! বললেন-'সহযোগিতা…..' মুসলিম পাত্রকে বিয়ে, সোনাক্ষীকে সাবধান করলেন ‘ভুক্তভোগী’ স্বরা, কী বললেন? ‘‌সিট তো আমরা জিতে বসেই আছি’‌, মনোনয়ন জমা দিয়েই আত্মবিশ্বাসী বাগদার মধুপর্ণা WODI-তে ভারতের হয়ে সব থেকে বেশি সেঞ্চুরি, মিতালি রাজের রেকর্ড ছুঁলেন মন্ধনা স্বাস্থ্য এবং স্বাদের প্রতিশ্রুতি দিয়ে কলকাতার বাজারে এল নতুন স্ন্যাকস সূর্যর বুধের গৃহে গমন, ৫ রাশির জীবনে বাড়বে জটিলতা, আসতে পারে অর্থকষ্ট

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.