বাংলা নিউজ > ক্রিকেট > টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন অশ্বিন! ভারতের মাটিতে সবথেকে বেশি উইকেট নিয়ে কুম্বলেকে পিছনে ফেললেন

টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন অশ্বিন! ভারতের মাটিতে সবথেকে বেশি উইকেট নিয়ে কুম্বলেকে পিছনে ফেললেন

টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন রবিচন্দ্রন অশ্বিন (ছবি-AP)

ভারতের কিংবদন্তি অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন টেস্ট ক্রিকেটে এক নতুন কীর্তি গড়ে ফেলেছেন। ভারতের মাটিতে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। অনিল কুম্বলেকে পিছনে ফেলে নতুন ইতিহাস রচনা করেছেন তিনি।

ভারতের কিংবদন্তি অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন টেস্ট ক্রিকেটে এক নতুন কীর্তি গড়ে ফেলেছেন। ভারতের মাটিতে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। অনিল কুম্বলেকে পিছনে ফেলে নতুন ইতিহাস রচনা করেছেন তিনি। রাঁচিতে খেলা চতুর্থ টেস্ট ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে আর অশ্বিন পরপর দুই বলে দুটি উইকেট নিয়ে দুটি বড় কৃতিত্ব নিজের নামে করে নেন।

রবিচন্দ্রন অশ্বিন ইংল্যান্ডের ওপেনার বেন ডাকেটকে ক্যাচ আউট করার সঙ্গে সঙ্গে ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে ৩৫০ উইকেট পূর্ণ করেন। পরের বলেই অলি পোপকে এলবিডব্লিউ আউট করেন আর অশ্বিন। এইভাবে তিনি অনিল কুম্বলের রেকর্ড ভেঙে দিয়েছেন। কারণ অনিল কুম্বলে ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে মাত্র ৩৫০টি উইকেট নিয়েছিলেন। এইভাবে, অশ্বিন এখন ভারতের মাটিতে টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকার করা বোলার হয়ে উঠেছেন।

আরও পড়ুন… ম্যাচ দেখতে দেখতে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য

আমরা আপনাকে বলি যে রবিচন্দ্রন অশ্বিন রাজকোট টেস্ট ম্যাচে এই ফর্ম্যাটে ৫০০ উইকেট পূর্ণ করেছিলেন। ভারতের দ্বিতীয় বোলার হিসেবে এমনটা করছিলেন তিনি। অশ্বিনের আগে ভারতের হয়ে ৬১৯ উইকেট নিয়েছিলেন কুম্বলে। অশ্বিন তার ১১৪ তম ইনিংসে ৩৫০টি উইকেটের মাইলস্টোন অতিক্রম করেছিলেন। যখন অনিল কুম্বলে ১১৫ ইনিংসে ভারতীয় মাটিতে টেস্ট ক্রিকেটে ৩৫০ উইকেট পূর্ণ করেছিলেন। পরপর দুই বলে দুই উইকেট নিয়ে কুম্বলের রেকর্ড ভাঙলেন অশ্বিন।

রাঁচিতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে স্পিনারদের দিয়ে বোলিং শুরু করেছিল টিম ইন্ডিয়া। রবিচন্দ্রন অশ্বিন নতুন বলে ইনিংসের শুরু করেন এবং অপর প্রান্ত থেকে বল নিয়ে আসেন রবীন্দ্র জাদেজা। অশ্বিন তার তৃতীয় ওভারে বেন ডাকেটের উইকেট শিকার করেন। সরফরাজ খানের হাতে ক্যাচ দেন ডাকেট। এবং সেই ওভারের শেষ বলে অলি পোপকে এলবিডব্লিউ আউট করে ভারতের টেস্ট ক্রিকেটে নিজের ৩৫১ উইকেট পূর্ণ করেন অশ্বিন। এর ফলে ঘরের মাঠে ২৬ বার পাঁচ বা তার বেশি উইকেট নিয়ে অনিল কুম্বলেকে পিছনে ফেলে দিয়েছেন অশ্বিন।

আরও পড়ুন… কেন এমন সেলিব্রেশন করলেন ধ্রুব জুরেল? জীবনের প্রথম টেস্ট হাফ-সেঞ্চুরি কাকে উৎসর্গ করলেন?

তবে অশ্বিন শুধু এখানেই থেমে থাকেননি। এরপরে জো রুটকে LBW আউট করে সাজঘরের রাস্তা দেখান অশ্বিন। বেন ফোকসকে ক্যারাম বল করে নিজের জালে ফাঁসেন অশ্বিন। এরপরে শেষে জেমস অ্যান্ডারসনকেও আউট করেন অশ্বিন। এরফলে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৫.৫ ওভার বল করে ৫১ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন অশ্বিন। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস মাত্র ১৪৫ রানেই শেষ হয়ে যায়। ফলে ভারতকে রাঁচি টেস্ট ও এই সিরিজ জিততে হলে ১৯২ রা করতে হবে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.