বাংলা নিউজ > ক্রিকেট > BAN vs SL 1st Test: সিলেটে ৩৮ বছর আগের ইতিহাস ফেরালেন শ্রীলঙ্কার পেসাররা, মোমিনুলের লড়াই সত্ত্বেও ঘোল খেল বাংলাদেশ

BAN vs SL 1st Test: সিলেটে ৩৮ বছর আগের ইতিহাস ফেরালেন শ্রীলঙ্কার পেসাররা, মোমিনুলের লড়াই সত্ত্বেও ঘোল খেল বাংলাদেশ

সিলেট টেস্টে বাংলাদেশকে বিধ্বস্ত করল শ্রীলঙ্কা। ছবি- এএফপি।

Bangladesh vs Sri Lanka Sylhet Test: প্রত্যাশা মতোই সিলেটের প্রথম টেস্টে বাংলাদেশকে বিরাট ব্যবধানে হারিয়ে দিল শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রের পেসাররা এমন এক কাণ্ড ঘটান, যা শ্রীলঙ্কার টেস্টে ক্রিকেটের ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার চোখে পড়ল।

১৯৮৫ ও ১৯৮৬, পরপর দু'বছর দেখা গিয়েছিল এমন ছবি। মাঝে দীর্ঘ ব্যবধান। অবশেষে ২০২৪ সালে এসে শ্রীলঙ্কার পেসাররা ফেরালেন ৩৮ বছর আগের ইতিহাস। এমন এক কৃতিত্ব অর্জন করেন শ্রীলঙ্কার তিন পেসার বিশ্ব ফার্নান্ডো, লাহিরু কুমারা ও কাসুন রজিথা, যা শ্রীলঙ্কার টেস্ট ক্রিকেটের ইতিহাসে অত্যন্ত বিরল।

উপমহাদেশের দল বলেই শ্রীলঙ্কার স্পিন বোলিংয়ের ইতিহাস অত্যন্ত উজ্জ্বল। মুথাইয়া মুরলিধরন থেকে শুরু করে রঙ্গনা হেরথের মতো দুর্দান্ত সব স্পিনার উপহার দিয়েছে শ্রীলঙ্কা। তাই উপমহাদেশে টেস্ট খেলা হলে শ্রীলঙ্কার স্পিনাররা উইকেট পাবেন না, এমন কথা মাথায় আসাই মুশকিল ক্রিকেটপ্রেমীদের। তবে সিলেটে দেখা গেল ঠিক তেমনই ছবি।

বাংলাদেশের মাটিতে টেস্ট খেলা হচ্ছে, অথচ দুই ইনিংসে শ্রীলঙ্কার কোনও স্পিনার তুলতে পারেননি একটিও উইকেট। পেসারদের দাপটে বাংলাদেশকে দুই ইনিংসেই সস্তায় গুটিয়ে দেয় শ্রীলঙ্কা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই নিয়ে তিনবার কোনও ম্য়াচে প্রতিপক্ষের ২০টি উইকেট তুলে নেন শ্রীলঙ্কার পেসাররা।

শেষবার এমন ছবি দেখা গিয়েছিল ১৯৮৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে কলম্বোয়। তার আগে ১৯৮৫ সালে কলম্বোতেই ভারতের বিরুদ্ধে টেস্টের ২০টি উইকেট তুলে নেন শ্রীলঙ্কার পেসাররা। অর্থাৎ, সিলেটে ফিরল ৩৮ বছর আগের স্মৃতি।

আরও পড়ুন:- IPL-এ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে সব থেকে বেশি উইকেট, ব্র্যাভোর রেকর্ডে ভাগ বসালেন মোহিত, সেরা ৫-এ চোখ রাখুন

মূলত দুই ব্যাটার ধনঞ্জয়া ডি'সিলভা ও কামিন্দু মেন্ডিস এবং তিন পেসারের কাঁধে ভর করে সিলেট টেস্টে বাংলাদেশকে ৩২৮ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে শ্রীলঙ্কা। সেই সুবাদে তারা ২ টেস্টের সিরিজে ১-০ লিড নিয়ে নেয়।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ২৮০ রানের জবাবে বাংলাদেশ অল-আউট হয় ১৮৮ রানে। প্রথম ইনিংসের নিরিখে ৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তারা নিজেদের দ্বিতীয় ইনিংস শেষ করে ৪১৮ রানে। প্রথম ইনিংসের খামতি মিলিয়ে জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৫১১ রানের।

আরও পড়ুন:- IPL 2024 Points Table: প্রথম রাউন্ডের শেষে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, 'টপ-ফোরে' নেই KKR

শেষ ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ তৃতীয় দিনের খেলা শেষ করে ৫ উইকেটে ৪৭ রান তুলে। তার পর থেকে চতুর্থ দিনে ব্যাট করতে নেমে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় ১৮২ রানে। মোমিনুল হক ৮৭ রান করে অপরাজিত থাকেন। ৩৩ রান করেন মেহেদি হাসান মিরাজ।

আরও পড়ুন:- GT vs MI Live Score Updates, IPL 2024: শেষ ওভারের থ্রিলারে রুদ্ধশ্বাস জয় গিলদের

শ্রীলঙ্কার হয়ে প্রথম ইনিংসে ৩টি উইকেট নেওয়া কাসুন রজিথা দ্বিতীয় ইনিংসে ৫টি উইকেট দখল করেন। প্রথম ইনিংসে ৪টি উইকেট নেওয়া বিশ্ব ফার্নান্ডো দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট পকেটে পোরেন। প্রথম ইনিংসে ৩টি উইকেট নেওয়া লাহিরু কুমারা দ্বিতীয় ইনিংসে নেন ২টি উইকেট।

উল্লেখ্য, ম্যাচের দুই ইনিংসেই সেঞ্চুরি করেন শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি'সিলভা ও কামিন্দু মেন্ডিস। ধনঞ্জয়া প্রথম ইনিংসে ১০২ ও দ্বিতীয় ইনিংসে ১০৮ রান করে ম্যাচের সেরা হন। কামিন্দু প্রথম ইনিংসে ১০২ ও দ্বিতীয় ইনিংসে ১৬৪ রান করেন।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

'নিরাপদ নয়', এবার দেশেই MDH, এভারেস্টের মশলার মান নিয়ে উঠল প্রশ্ন, চিঠি অফিসারের রোজ দুধ খেলে কী হয়? রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের বয়স যেন বাধাই নয়, জিমে গিয়ে শরীরচর্চায় ব্যস্ত হেলেন, ভাইরাল ভিডিয়ো বিশ্বজুড়ে কীভাবে উদযাপিত হয় ইদ উল আধা? দেখুন ছবিতে বাংলার শাহরুখ খান! মাথায় ঝুঁটি বেঁধে সামনে আসলেন দেব, রাতারাতি বদলে গেল চেহারা ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে কোন ধরনের নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী? জানাল ICMR কলকাতার নর্থ-সাউথ মেট্রো লাইনে আসছে বদল, বিবৃতি জারি করে জানাল কর্তৃপক্ষ সকালে জল হলুদ খাওয়ার ৫ গুণ!

T20 WC 2024

রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.