বাংলা নিউজ > ক্রিকেট > ধুতি পরে ক্রিকেট খেলে চমক বৈদিক পণ্ডিতদের, জিতলেই মিলবে অযোধ্যার রামমন্দিরের উদ্বোধন দেখার ছাড়পত্র- ভিডিয়ো

ধুতি পরে ক্রিকেট খেলে চমক বৈদিক পণ্ডিতদের, জিতলেই মিলবে অযোধ্যার রামমন্দিরের উদ্বোধন দেখার ছাড়পত্র- ভিডিয়ো

ধুতি পরে ক্রিকেট খেলে চমকে দিলেন বৈদিক পণ্ডিতরা।

এই টুর্নামেন্টের একটি বড় বৈশিষ্ট্য হল, খেলোয়াড় এবং আম্পায়াররা সাবলীল ভাবে সংস্কৃতে গোটা ম্যাচে কথা বলে গিয়েছেন। এমন কী, ধারাভাষ্যকাররাও মাঠের যাবতীয় ঘটনা, যেমন হিট, মিস এবং ক্যাচ, প্রাচীন এই ভাষায় বর্ণনা করেছেন। অংশ নেওয়া ক্রিকেটারেরা প্রায় প্রত্যেকেই বৈদিক পণ্ডিত।

ধুতি পরে ক্রিকেট। এও সম্ভব? এমনটাই অবশ্য ঘটেছে। ধুতি পরে ক্রিকেট খেলে তাক লাগিয়ে দিয়েছেন বৈদিক পণ্ডিতরা। তাঁরা ঐতিহ্যবাহী ধুতি-কুর্তা পরে সজ্জিত ভোপালের একটি ক্রিকেট প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। আসলে ভারতীয় সংস্কৃতি এবং সংস্কৃত ভাষার প্রচারের লক্ষ্যেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বৈদিক পণ্ডিতরা ধুতি এবং তাঁদের কপালে ধর্মীয় টিকা পরে ভোপালের একটি প্রতিযোগিতায় অংশ নেয়। শুক্রবার থেকে এই প্রতিযোগিতা শুরু হয়েছে। চলবে ৮ জানুয়ারি পর্যন্ত।

মহর্ষি মহেশ যোগীর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই প্রতিযোগিতার বিজয়ী দলকে আর্থিক পুরস্কার ছাড়াও অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন দেখতে যাওয়ার টিকিট দেওয়া হবে বিনামূল্যে। মহর্ষি মহেশ যোগী পশ্চিমে অতীন্দ্রিয় ধ্যান প্রবর্তন করেছিলেন। তাঁকে স্মরণ করতেই প্রতি বছরই এই ধরনের প্রতিযোগিতা আয়োজন করা হয়। আয়োজকদের একজনের মতে, অযোধ্যা তাৎপর্যপূর্ণ, কারণ রাম মন্দিরের পবিত্রতা ২২ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: কোহলি, রোহিতকে একসঙ্গে T20I দলে রাখতে আগ্রহী নন নির্বাচকেরা, চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন জয় শাহ- রিপোর্ট

চার দিনব্যাপী টুর্নামেন্টটি শুক্রবার মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের অঙ্কুর মাঠে শুরু হয়েছিল। এই টুর্নামেন্টের একটি বড় বৈশিষ্ট্য হল, খেলোয়াড় এবং আম্পায়াররা সাবলীল ভাবে সংস্কৃতে গোটা ম্যাচে কথা বলে গিয়েছেন। এমন কী, ধারাভাষ্যকাররাও মাঠের যাবতীয় ঘটনা, যেমন হিট, মিস এবং ক্যাচ, প্রাচীন এই ভাষায় বর্ণনা করেছেন। অংশ নেওয়া ক্রিকেটারেরা প্রায় প্রত্যেকেই বৈদিক পণ্ডিত।

আরও পড়ুন: রোহিতের T20I ক্যারিয়ারে ইতি? ব্রডকাস্টারদের পোস্টারে তেমনই ইঙ্গিত, শুরু জোর জল্পনা

আধ্যাত্মিক নেতার দ্বারা প্রতিষ্ঠিত এই সংগঠনের জন্ম ১২ জানুয়ারি। এই সংগঠন দেশের কিছু অংশে বৈদিক স্কুল এবং সেমিনারি পরিচালনা করে। আয়োজকদের তরফে এক সদস্য জানিয়েছেন, বৈদিক পরিবারগুলির মধ্যে সংস্কৃত এবং খেলাধুলোর মানসিকতা তৈরির জন্যেই এই প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। এই নিয়ে চতুর্থ বার হচ্ছে এই প্রতিযোগিতা।

মহর্ষি মৈত্রি ম্যাচ কমিটির সদস্য অঙ্কুর পাণ্ডে জানিয়েছেন, জয়ী দলকে ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনে পাঠানো হবে। এ ছাড়া তাদের ২১ হাজার টাকা আর্থিক পুরস্কার দেওয়া হবে। পরাজিত দল পাবে ১১ হাজার টাকা। অঙ্কুরের দাবি, ১২টি দল প্রতিযোগিতায় অংশ নিয়েছে। অঙ্কুর পান্ডে আরও বলেছেন, ভোপালের চারটি টিম সহ মোট এক ডজন দল ক্রিকেট টুর্নামেন্টের চতুর্থ সংস্করণে অংশ নিয়েছে।

অন্য একজন সংগঠক বলেছেন যে, এই প্রতিযোগিতার মধ্যে দিয়ে বৈদিক পরিবারগুলির মধ্যে সংস্কৃত এবং খেলাধুলোর মানসিকতা তৈরি করাটাই উদ্দেশ্য। পুরস্কার ছাড়াও খেলোয়াড়দের বৈদিক বই এবং ১০০ বছরের 'পঞ্চাং' (পঞ্জিকা) দিয়ে সম্মানিত করা হচ্ছে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.