বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ICC CWC 2023: রোহিত এতটা ডাকাবুকো অধিনায়ক, সবাই চাঙ্গা হয়ে যায়, সাফ কথা শ্রেয়সের

ICC CWC 2023: রোহিত এতটা ডাকাবুকো অধিনায়ক, সবাই চাঙ্গা হয়ে যায়, সাফ কথা শ্রেয়সের

শ্রেয়স আইয়ার। ছবি: এএনআই

শ্রেয়স আইয়ার বুধবার ইতিহাস লিখে ফেলেছেন। প্রথম মিডল অর্ডার ব্যাটার হিসাবে তিনি আইসিসি ক্রিকেট বিশ্বকাপের একক সংস্করণে ৫০০ বা তার বেশি রান করার নজির গড়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে শতরানের হাত ধরে চলতি টুর্নামেন্টে শ্রেয়স টানা দ্বিতীয় সেঞ্চুরিও হাঁকিয়েছেন।

চলতি আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে দিয়েছে টিম ইন্ডিয়া। আর তার পরেই ভারতীয় দলের মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার, যিনি কিউয়িদের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছেন, তিনি দাবি করেছেন যে, কোচ রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত শর্মার সমর্থন তাঁর পারফরম্যান্সের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। এবং তিনি নেটে জসপ্রীত বুমরাহের মুখোমুখি হয়ে নিজেকে প্রস্তুত করেছেন।

স্টার স্পোর্টসে শ্রেয়ল আইয়ার বলেছেন, ‘রোহিত একটা টেমপ্লেট সেট করে দেন। আমাদের হয়ে শুরুটা দুরন্ত করে দেন তিনি। আর রোহিতের তৈরি করা মঞ্চে আমাদের শুধু এগিয়ে নিয়ে যেতে হয় ইনিংসকে। রোহিত একজন নির্ভীক অধিনায়ক। ওঁর শরীরি ভাষা সংক্রামক, সব প্লেয়ারদের তিনি উদ্বুদ্ধ করে দেন।’

তিনি আরও যোগ করেছেন, ‘ম্যানেজমেন্টের সমর্থন পাওয়াটা গুরুত্বপূর্ণ। অধিনায়ক এবং কোচের কাছ থেকেও সমর্থন পাচ্ছি। বিশ্বকাপে আমার শুরুটা ভালো হয়নি। ওঁরা (কোচ, অধিনায়ক) আমাকে বলেছিলেন, বাইরের কথায় কান না দিয়ে, নিজের খেলাটা খেলতে। আরও বলেছিলেন, আমরা তোমার পাশে আছি। তাই নিশ্চিন্তে নিজের খেলাটা খেলতে পেরেছি। একই সঙ্গে এক সমর্থকের সামনে খেলাটাও মজার এবং যদি পারফর্ম করা যায়, তবে তারা ভালোবাসায় ভরিয়ে দেবে। ’

শ্রেয়স আইয়ার বুধবার ইতিহাস লিখে ফেলেছেন। প্রথম মিডল অর্ডার ব্যাটার হিসাবে তিনি আইসিসি ক্রিকেট বিশ্বকাপের একক সংস্করণে ৫০০ বা তার বেশি রান করার নজির গড়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে শতরানের হাত ধরে চলতি টুর্নামেন্টে শ্রেয়স টানা দ্বিতীয় সেঞ্চুরিও হাঁকিয়েছেন। তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসাবে বিশ্বকাপের এক সংস্করণে পরপর দুই বা তার বেশি সেঞ্চুরি হাঁকিয়েছেন শ্রেয়স। অন্য দু'জন প্লেয়ার হলেন রোহিত শর্মা (২০১৯ সালে টানা তিনটি শতরান) এবং রাহুল দ্রাবিড় (১৯৯৯ সালে টানা দু'টি সেঞ্চুরি)।

এদিন শ্রেয়স আইয়ার একেবারে আগ্রাসী মেজাজে ছিলেন। তিনি মাত্র ৭০ বলে ১০৫ রান করেন। তাঁর এই ইনিংস সাজানো ছিল চারটি বাউন্ডারি এবং আটটি ছক্কায়। হাত ধরে তার ছক্কা ছিল। স্ট্রাইক রেট ছিল ১৫০।

এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত শ্রেয়স আইয়ার ৭৫.১৪ গড়ে ১১৩-এর বেশি স্ট্রাইক রেটে ৫২৬ রান করে ফেলেছেন। তাঁর সর্বোচ্চ স্কোর অপরাজিত ১২৮ রান। দু'টি সেঞ্চুরি এবং তিনটি অর্ধশতরান করেছেন শ্রেয়স। এই ব্যাটার এখনও পর্যন্ত টুর্নামেন্টে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক।

বিশ্বকাপের এক সংস্করণে মিডল অর্ডার ব্যাটার হিসাবে আগে সর্বোচ্চ রানের মালিক ছিলেন নিউজিল্যান্ডের স্কট স্টাইরিস। ২০০৭ সংস্করণে স্টাইরিস ৮৩.১৬ গড়ে ৪৯৯ রান করেছিলেন। ন'টি ইনিংসে একটি সেঞ্চুরি এবং চারটি অর্ধশতরান ছিল তাঁর।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে শ্রেয়স আইয়ার ৬৭ বলে শতরান পূরণ করেন যা ক্রিকেট বিশ্বকাপের নকআউট ম্যাচে সবচেয়ে দ্রুততম। তিনি কিংবদন্তি অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্টকে ছাপিয়ে গিয়েছেন বুধবার। ২০০৭ বিশ্বকাপের ফাইনালে গিলে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭২ বলে সেঞ্চুরি করেছিলেন।

ক্রিকেট খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.