বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ICC CWC 2023: রোহিত এতটা ডাকাবুকো অধিনায়ক, সবাই চাঙ্গা হয়ে যায়, সাফ কথা শ্রেয়সের

ICC CWC 2023: রোহিত এতটা ডাকাবুকো অধিনায়ক, সবাই চাঙ্গা হয়ে যায়, সাফ কথা শ্রেয়সের

শ্রেয়স আইয়ার। ছবি: এএনআই

শ্রেয়স আইয়ার বুধবার ইতিহাস লিখে ফেলেছেন। প্রথম মিডল অর্ডার ব্যাটার হিসাবে তিনি আইসিসি ক্রিকেট বিশ্বকাপের একক সংস্করণে ৫০০ বা তার বেশি রান করার নজির গড়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে শতরানের হাত ধরে চলতি টুর্নামেন্টে শ্রেয়স টানা দ্বিতীয় সেঞ্চুরিও হাঁকিয়েছেন।

চলতি আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে দিয়েছে টিম ইন্ডিয়া। আর তার পরেই ভারতীয় দলের মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার, যিনি কিউয়িদের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছেন, তিনি দাবি করেছেন যে, কোচ রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত শর্মার সমর্থন তাঁর পারফরম্যান্সের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। এবং তিনি নেটে জসপ্রীত বুমরাহের মুখোমুখি হয়ে নিজেকে প্রস্তুত করেছেন।

স্টার স্পোর্টসে শ্রেয়ল আইয়ার বলেছেন, ‘রোহিত একটা টেমপ্লেট সেট করে দেন। আমাদের হয়ে শুরুটা দুরন্ত করে দেন তিনি। আর রোহিতের তৈরি করা মঞ্চে আমাদের শুধু এগিয়ে নিয়ে যেতে হয় ইনিংসকে। রোহিত একজন নির্ভীক অধিনায়ক। ওঁর শরীরি ভাষা সংক্রামক, সব প্লেয়ারদের তিনি উদ্বুদ্ধ করে দেন।’

তিনি আরও যোগ করেছেন, ‘ম্যানেজমেন্টের সমর্থন পাওয়াটা গুরুত্বপূর্ণ। অধিনায়ক এবং কোচের কাছ থেকেও সমর্থন পাচ্ছি। বিশ্বকাপে আমার শুরুটা ভালো হয়নি। ওঁরা (কোচ, অধিনায়ক) আমাকে বলেছিলেন, বাইরের কথায় কান না দিয়ে, নিজের খেলাটা খেলতে। আরও বলেছিলেন, আমরা তোমার পাশে আছি। তাই নিশ্চিন্তে নিজের খেলাটা খেলতে পেরেছি। একই সঙ্গে এক সমর্থকের সামনে খেলাটাও মজার এবং যদি পারফর্ম করা যায়, তবে তারা ভালোবাসায় ভরিয়ে দেবে। ’

শ্রেয়স আইয়ার বুধবার ইতিহাস লিখে ফেলেছেন। প্রথম মিডল অর্ডার ব্যাটার হিসাবে তিনি আইসিসি ক্রিকেট বিশ্বকাপের একক সংস্করণে ৫০০ বা তার বেশি রান করার নজির গড়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে শতরানের হাত ধরে চলতি টুর্নামেন্টে শ্রেয়স টানা দ্বিতীয় সেঞ্চুরিও হাঁকিয়েছেন। তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসাবে বিশ্বকাপের এক সংস্করণে পরপর দুই বা তার বেশি সেঞ্চুরি হাঁকিয়েছেন শ্রেয়স। অন্য দু'জন প্লেয়ার হলেন রোহিত শর্মা (২০১৯ সালে টানা তিনটি শতরান) এবং রাহুল দ্রাবিড় (১৯৯৯ সালে টানা দু'টি সেঞ্চুরি)।

এদিন শ্রেয়স আইয়ার একেবারে আগ্রাসী মেজাজে ছিলেন। তিনি মাত্র ৭০ বলে ১০৫ রান করেন। তাঁর এই ইনিংস সাজানো ছিল চারটি বাউন্ডারি এবং আটটি ছক্কায়। হাত ধরে তার ছক্কা ছিল। স্ট্রাইক রেট ছিল ১৫০।

এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত শ্রেয়স আইয়ার ৭৫.১৪ গড়ে ১১৩-এর বেশি স্ট্রাইক রেটে ৫২৬ রান করে ফেলেছেন। তাঁর সর্বোচ্চ স্কোর অপরাজিত ১২৮ রান। দু'টি সেঞ্চুরি এবং তিনটি অর্ধশতরান করেছেন শ্রেয়স। এই ব্যাটার এখনও পর্যন্ত টুর্নামেন্টে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক।

বিশ্বকাপের এক সংস্করণে মিডল অর্ডার ব্যাটার হিসাবে আগে সর্বোচ্চ রানের মালিক ছিলেন নিউজিল্যান্ডের স্কট স্টাইরিস। ২০০৭ সংস্করণে স্টাইরিস ৮৩.১৬ গড়ে ৪৯৯ রান করেছিলেন। ন'টি ইনিংসে একটি সেঞ্চুরি এবং চারটি অর্ধশতরান ছিল তাঁর।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে শ্রেয়স আইয়ার ৬৭ বলে শতরান পূরণ করেন যা ক্রিকেট বিশ্বকাপের নকআউট ম্যাচে সবচেয়ে দ্রুততম। তিনি কিংবদন্তি অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্টকে ছাপিয়ে গিয়েছেন বুধবার। ২০০৭ বিশ্বকাপের ফাইনালে গিলে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭২ বলে সেঞ্চুরি করেছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

মুখ‍্যমন্ত্রীকে মা দুর্গার সঙ্গে তুলনা করে বিতর্কে জেলাশাসক, বদলির দাবি BJP-র ‘‌প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলার ভবিষ্যৎ গড়ে তুলব’‌, বৈঠকের পর বার্তা শুভেন্দুর ৬ মার্চ নয়, আজই বিয়ে কাঞ্চন-শ্রীময়ীর! লাল-সাদা শাড়িতে গায়ে হলুদ কনের,ফুরফুরে বর ব্রাহ্মোস সহ আরও সমরাস্ত্র পাচ্ছে ভারতীয় সেনা!স্বাক্ষরিত ৩৯ হাজার কোটির মেগা ডিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের আত্মীয় ৫ বছর আটকে কানাডায়, কারণটা কী? ফিরলেন দেশে বিরাটের টেস্ট সিরিজ না খেলা সত্যি লজ্জার!বিস্ফোরক কোহলিকে ১০ বার আউট করা তারকা বাংলায় পুলিশ নয়, অপরাধী ঠিক করে যে কখন আত্মসমর্পণ,গ্রেফতার হতে হবে: মোদী আজই মুম্বই, ওড়িশা নিশ্চিত করতে পারে প্লে-অফ,কোন অঙ্কে? বাগানকে অপেক্ষা করতে হবে 'এই প্রথম কোনও...' অতি উত্তমের ট্রেলারে মুগ্ধ অমিতাভ, উত্তরে কী লিখলেন সৃজিত? 'বয়েঠ যাও বেটা অ্যায়সা নেহি করতে', মঞ্চ থেকে সস্নেহে কার প্রতি বার্তা মোদীর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.