বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > 2023 World Cup-এর পরেই ODI ক্রিকেট থেকে অবসরের ঘোষণা নবীনের, মাত্র ২৪ বছর বয়সেই কেন এই সিদ্ধান্ত?

2023 World Cup-এর পরেই ODI ক্রিকেট থেকে অবসরের ঘোষণা নবীনের, মাত্র ২৪ বছর বয়সেই কেন এই সিদ্ধান্ত?

নবীন উল হক।

বর্তমানে, ৫০-ওভারের ফর্ম্যাটে তাঁর পরিসংখ্যান আহামরি কিছু নয়। তিনি মাত্র সাতটি ওডিআই খেলেছেন এবং ১৪টি উইকেট নিয়েছেন। তাঁর সেরা পরিসংখ্যান ৪/৪২। তিনি শেষ বার জাতীয় দলের হয়ে ২০২১ সালে আবুধাবিতে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন। তবে ২০২৩ বিশ্বকাপের দলে রাখা হয়েছে নবীনকে।

বড় সিদ্ধান্ত নিলেন আফগানিস্তানের পেসার নবীন উল হক। তিনি ২০২৩ সালের আইসিসি ওয়ানডে বিশ্বকাপের পর ওডিআই ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা করলেন। ইনস্টাগ্রামে একটি পোস্টের মাধ্যমে এই ঘোষণা করেন নবীন।

মাত্র ২৪ বছর বয়সে তিনি ওডিআই ক্রিকেট থেকে দুম করে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে জল্পনা শুরু হওয়ার আগেই নবীন পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন, তিনি ৫০-ওভারের ফরম্যাট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁর খেলার ক্যারিয়ার দীর্ঘায়িত করার জন্য। নবীন গোটা বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলে বেড়ান। অনেকেই মনে করছেন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আরও বেশি করে খেলার জন্যই নবীন ওডিআই থেকে তড়িঘড়ি অবসর নিয়ে ফেললেন।

আরও পড়ুন: কামিন্সদের চুনকাম করার স্বপ্ন পূরণ হল না, অজিদের পুরো টিম ফিরতেই ল্যাজেগোবরে হয়ে হারল ভারত

নবীন ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন, ‘দেশের হয়ে একদিনের ক্রিকেট খেলাটা আমার কাছে সব সময়েই একটা গর্বের বিষয়। তবে এই বিশ্বকাপ শেষ হলেই আমি একদিনের ক্রিকেট থেকে অবসর নিতে চলেছি। নীল রংয়ের এই জার্সিতে আগামী দিনে আমি দেশের হয়ে শুধুমাত্র টি-২০ ক্রিকেটই খেলতে চাই। এই সিদ্ধান্তটা আমার কাছে খুব একটা সহজ ছিল না। তবে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারকে আরও দীর্ঘায়িত করার লক্ষ্যেই আমাকে এই সিদ্ধান্ত গ্রহণ করতে হয়েছে। আফগানিস্তান ক্রিকেট বোর্ড এবং আমার ফ্যানেদের আমার পাশে থাকার জন্য এবং আমাকে এতটা ভালোবাসার জন্য ধন্যবাদ জানাতে চাই।’

বর্তমানে, ৫০-ওভারের ফর্ম্যাটে তাঁর পরিসংখ্যান আহামরি কিছু নয়। তিনি মাত্র সাতটি ওডিআই খেলেছেন এবং ১৪টি উইকেট নিয়েছেন। তাঁর সেরা পরিসংখ্যান ৪/৪২। ২০১৬ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে-তে আফগানিস্তানের হয়ে তাঁর অভিষেক হয়। তিনি শেষ বার জাতীয় দলের হয়ে ২০২১ সালে আবুধাবিতে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন।

সম্প্রতি ৪৪ মাস পরে আফগানিস্তানের ওডিআই স্কোয়াডে কামব্যাক করেছিলেন নবীন। তাও আবার বিশ্বকাপের দলে। তার পরেই ওডিআই ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করলেন তিনি। নবীনের এই সিদ্ধান্ত সত্যি কথা বলতে অবাক করার মতোই।

আরও পড়ুন: অশ্বিন World Cup-এর দলে থাকার মতোই পারফরম্যান্স করেছে- অক্ষরকে নিয়ে সংশয়ে জবাব গাভাকরের

নবীন-উল-হক ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও অংশ নিয়েছিলেন। ২০২৩ আইপিএলে তিনি লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলেছিলেন। এবারের আইপিএলেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে ম্যাচের সময়ে ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলির সঙ্গে তিনি ঝামেলায় জড়ান। যা নিয়ে এখনও বিতর্ক রয়েছে।

এদিকে আফগানিস্তান তাদের দ্বিতীয় ওডিআই বিশ্বকাপ খেলতে চলেছে। ২০১৯ সালের পর থেকে তাদের পারফরম্যান্সে কিন্তু অনের উন্নতি হয়েছে। ২০১৯-এ তারা টুর্নামেন্টের লিগ পর্ব অতিক্রম করতে পারেনি। এবার অবশ্য চমক দেওয়ার অপেক্ষায় আফগানরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

কিছুক্ষণ গল্প করলাম! মিষ্টি নিয়ে রাজভবনে মোদীর সঙ্গে দেখা মমতার, সামনেই ভোট! আগামিকাল শনিবার দিনটি ভালো কাটবে কি? জেনে নিন আপনার রাশির ২ মার্চের রাশিফল বেশি বয়সের প্লেয়ারদের নামিয়ে ব্যান হল ইস্টবেঙ্গলের U17 দল! লাভ মোহনবাগানের প্রথমবার জুটিতে রাহুল-দেবলীনা, দেখুন পরিচালক বাপ্পার 'নেগেটিভ'-এর শ্যুটিংয়ের BTS সব সম্মান শেষ! উত্তরাখণ্ডের টানেল বিপর্যয়ে উদ্ধারকারীর ঘরই ভেঙে দিল DDA বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে 'প্রেমের কথাটা…',ফের লাভগুরু সৌরভ! শ্রীদেবীর হাওয়া-হাওয়াই-তে ‘ফাটায়ে’ নাচ দাদার MBSG vs JFC, ISL 2023-24 Live: দুরন্ত সেভ কাইথের, ১-০ এগিয়ে মোহনবাগান সর্বোচ্চ ১২০০ টাকা! বাকি চুক্তিভিত্তিক কর্মীদের কত বেতন বাড়াল নবান্ন? রইল লিস্ট আমাদের সম্মতি ছাড়া রাম রহিমকে আর প্যারোলে মুক্তি দেবেন না, কড়া হাইকোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.