বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > T20 World Cup 2024 Qualifiers: ইতিহাস ওমানের! প্রথমবার পেল T20 বিশ্বকাপের টিকিট, এশিয়া থেকে যাচ্ছে নেপালও

T20 World Cup 2024 Qualifiers: ইতিহাস ওমানের! প্রথমবার পেল T20 বিশ্বকাপের টিকিট, এশিয়া থেকে যাচ্ছে নেপালও

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল ওমান ও নেপাল। (ফাইল ছবি, সৌজন্যে এক্স)

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০টি দল খেলবে। সেই বিশ্বকাপে এশিয়া থেকে আরও দুটি দল খেলতে চলেছে। এশিয়া কোয়ালিফায়ারের সেমিফাইনাল জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল ওমান এবং নেপাল।

আন্তর্জাতিক ক্রিকেটে ইতিহাস গড়ল ওমান। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেলেন জিশান মাকসুদ, কাশ্যপ প্রজাপতি, আয়ান খানরা। তার ফলে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ের কোনও টুর্নামেন্টের মূলপর্বে খেলতে চলেছে ওমান। যে দল আগে কোনওদিন এশিয়া কাপ খেলেনি। শুধু তাই নয়, কখনও অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ বা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ বা টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলেনি। আর ওমানের সঙ্গে এশিয়া থেকে দ্বিতীয় দল হিসেবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেয়েছে নেপাল। অর্থাৎ আগামী বছর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটের বিশ্বকাপে এশিয়ার মোট ছ'টি দল (ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, নেপাল, ওমান এবং পাকিস্তান) খেলবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে ওমান

শুক্রবার এশিয়া কোয়ালিফায়ারের ফাইনালের প্রথম সেমিফাইনালে বাহারিনকে ১০ উইকেটে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেয়েছে ওমান। নেপালের কিরিতপুরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১০৬ রান তোলে বাহারিন। সর্বোচ্চ ২৩ বলে ৩০ রান করেন ইমরান আলি। ২৬ রান করেন আহমের বিন নিসার। ওমানের হয়ে চার ওভারে মাত্র ১০ রান দিয়ে চার উইকেট নেন আকিব ইলিয়াস। দুটি উইকেট নেন শাকিল আহমেদ। একটি করে উইকেট পান বিলাল খান, ফয়জ ভাট এবং জিশান।

আরও পড়ুন: India's best fielder against Sri Lanka: ‘লেজেন্ড’ জানালেন সেরা ফিল্ডারের নাম! জিতলেন ‘সাইলেন্ট স্নাইপার’, হেসে খুন রোহিত

সেই রান তাড়া করে নেমে সহজেই জিতে যায় ওমান। ১৪.২ ওভারে কোনও উইকেট না হারিয়েই জিতে যান কাশ্যপ এবং প্রতীক আথাভালেরা। সেইসঙ্গে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিট ‘কনফার্ম’ করে ফেলেন (যে বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকায়, খেলবে মোট ২০টি দল)। কাশ্যপ ৪৪ বলে ৫৭ বলে অপরাজিত থাকেন। ৪২ বলে অপরাজিত ৫০ রান করেন প্রতীক। ম্যাচের সেরা নির্বাচিত হন আকিব।

ওমানের সঙ্গী নেপাল

ওমানের সঙ্গে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট 'কনফার্ম' করে নেপাল। আর দ্বিতীয় সেমিফাইনালে আট উইকেটে জিতে যায় হিমালয়ের কোলে অবস্থিত দেশ। মুলপানিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১৩৪ রান তোলে সংযুক্ত আরব আমিরশাহি। ১৭ বল বাকি থাকতেই সেই ম্যাচ জিতে যায়। সেই জয়ের ফলে এশিয়া কোয়ালিফায়ারের ফাইনালেও উঠে যায় নেপাল। যে ম্যাচে নেপালের প্রতিপক্ষ ওমান।

আরও পড়ুন: Pakistani's outrageous claim on India: ভারতকে আলাদা বল দিচ্ছে ICC? এত ভালো বল কীভাবে করছে! কাঁদুনি ফ্লপ পাক প্লেয়ারের

নেপালের হয়ে আজ দুর্দান্ত খেলেছেন আসিফ শেখ। ৫১ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেছেন নেপালের ওপেনার। ২০ বলে অপরাজিত ৩৪ রান করেন অধিনায়ক রোহিত পাউদেল। তার আগে বল হাতে কামাল করেন কুশল মাল্লা। তিন ওভারে ১১ রান দিয়ে তিন উইকেট নেন। চার ওভারে ১৪ রান দিয়ে দুই উইকেট দেন সন্দীপ লামিছানে।

উল্লেখ্য, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০টি দল খেলবে। মোট চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। অর্থাৎ প্রতিটি গ্রুপে পাঁচটি দল থাকবে। সরাসরি বিশ্বকাপের টিকিট পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশ।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

কলকাতার পারদ ছোঁবে ৪১-এর গণ্ডি! এর মধ্যে বাংলায় কবে কোথায় হবে বৃষ্টি? লন্ডনে চাকরি করে মেয়ে, সানা কি আর দেশে ফিরবে না? অবাক করা জবাব সৌরভের ‘প্রেম-ভালোবাসা সবই…’! জিতু-নবনীতার ডিভোর্সে তাঁর হাত? মুখ খুললেন শ্রাবন্তী গার্ডেনরিচের হাসপাতালে আগুন, রোগীদের উদ্ধার করলেন RPF জওয়ানরা RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় লজ্জার ইতিহাস গড়লেন ডোনাল্ড ট্রাম্প, ফৌজদারি মামলায় হাজির হলেন আদালতে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ-র ঝড় বন্ধ, ময়দানের হাল আরও খারাপ! বক্স অফিসে কার আয় কত রাম নবমীতে রাশি অনুযায়ী করুন এই বিশেষ কাজ, পূরণ হবে সব ইচ্ছা হাবাসের 'মিডাস টাচ'কে কৃতিত্ব পেত্রাতোসের, ট্রিপলের ভাবনায় ডুবে কামিন্স এবার ভোট প্রচারে মমতার মুখে 'ডিএ বাণী', রাজ্য সরকারি কর্মীদের দিলেন 'খুশির খবর'

Latest IPL News

RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.