বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > WB BJP Candidates for Lok Sabha Election: চমক, প্রত্যাশা পূরণ, জয়ীদের পিচ পরিবর্তন- এবার ১৯ আসনে কাকে কোথায় টিকিট BJP-র?

WB BJP Candidates for Lok Sabha Election: চমক, প্রত্যাশা পূরণ, জয়ীদের পিচ পরিবর্তন- এবার ১৯ আসনে কাকে কোথায় টিকিট BJP-র?

চমক, প্রত্যাশা পূরণ, জয়ীদের পিচ পরিবর্তন- লোকসভা নির্বাচনের জন্য দ্বিতীয় দফার প্রার্থীতালিকা ঘোষণা বিজেপির। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

পশ্চিমবঙ্গে মোট বিধানসভা আসনের সংখ্যা হল ৪২। প্রথম দফায় ১৯টি আসনের জন্য প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। আর আজ দ্বিতীয় দফায় আরও ১৯টি আসনের জন্য প্রার্থীতালিকা প্রকাশ করল গেরুয়া শিবির। যে তালিকায় একাধিক হেভিওয়েট প্রার্থীর নাম আছে।

একদিকে প্রত্যাশা মতোই কয়েকটি আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হল, আবার অন্যদিকে ভোটের বাজিমাত করতে চমক দেওয়া হল, কোনও কোনও ক্ষেত্রে আবার বিদায়ী সাংসদদের আসন পালটে ফেলা হল- পশ্চিমবঙ্গে বিজেপির দ্বিতীয় প্রার্থীতালিকার সারমর্ম হল সেটাই। দীর্ঘ টালবাহানার পরে রবিবার রাতে বিজেপির তরফে যে প্রার্থীতালিকা প্রকাশ করা হয়েছে, তাতে তমলুক থেকে টিকিট দেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। ব্যারাকপুর থেকে লড়বেন অর্জুন সিং। কলকাতা উত্তরে টিকিট পেয়েছেন তাপস রায়। আবার চমক হিসেবে বসিরহাট আসনে প্রার্থী করা হয়েছে সন্দেশখালির গৃহবধূ রেখা পাত্রকে। যিনি শিবু হাজরাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন। অন্যদিকে, দিলীপ ঘোষকে তাঁর জেতা আসন মেদিনীপুর থেকে সরিয়ে সটান বর্ধমান-দুর্গাপুরে পাঠিয়ে দেওয়া হয়েছে। রায়গঞ্জ থেকে কলকাতা দক্ষিণে ঠেলে দেওয়া হয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীকে। 

সবমিলিয়ে রবিবার ১৯টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। তার ফলে এখনও পর্যন্ত ৪২টি লোকসভা আসন-বিশিষ্ট পশ্চিমবঙ্গে গেরুয়া শিবির ৩৮টি আসনে প্রার্থী দিল। যে চারটি আসনে এখনও প্রার্থী দেয়নি, সেটার মধ্যে আছে হেভিওয়েট ডায়মন্ড হারবার কেন্দ্র। যেখান থেকে তৃণমূল কংগ্রেসের টিকিটে লড়াই করছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাছাড়া আসানসোল, ঝাড়গ্রাম এবং বীরভূমেরও প্রার্থীর নাম এখনও ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন: BJP 5th Candidate List: কঙ্গনাকে টিকিট দিল BJP, ছাঁটাই বরুণ গান্ধী, ঘোষণা করা হল পঞ্চম প্রার্থীতালিকা

দ্বিতীয় দফায় বিজেপির প্রার্থীতালিকা

১) জলপাইগুড়ি: জয়ন্ত রায়।

২) দার্জিলিং: রাজু বিস্ত।

৩) রায়গঞ্জ: কার্তিক পাল। 

৪) জঙ্গিপুর: ধনঞ্জয় ঘোষ।

৫) কৃষ্ণনগর: অমৃতা রায়

৬) ব্যারাকপুর: অর্জুন সিং।

৭) দমদম: শীলভদ্র দত্ত।

৮) বারাসত: স্বপন মজুমদার। 

৯) বসিরহাট: রেখা পাত্র। 

১০) মথুরাপুর: অশোক পুরকাইত। 

১১) কলকাতা দক্ষিণ: দেবশ্রী চৌধুরী।

১২) কলকাতা উত্তর: তাপস রায়।

১৩) উলুবেড়িয়া: অরুণ উদয় পাল চৌধুরী। 

১৪) শ্রীরামপুর: কবীরশংকর বসু।

১৫) আরামবাগ: অরূপকান্তি দিগর।

১৬) তমলুক: অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

১৭) মেদিনীপুর: অগ্নিমিত্রা পল। 

১৮) বর্ধমান পূর্ব: অসীমকুমার সরকার।

১৯) বর্ধমান-দুর্গাপুর: দিলীপ ঘোষ।

আরও পড়ুন: AAP demands JP Nadda's arrest: ‘BJP-কে ৫৯.৫ কোটি টাকা দেন দুর্নীতি মামলায় ধৃত, নড্ডাকে ধরুন’, চ্যালেঞ্জ মোদীকে

প্রথম দফায় বিজেপির প্রার্থীতালিকা

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের আগেই গত ২ মার্চ প্রথম দফার প্রার্থীতালিকা প্রকাশ করেছিল বিজেপি। সেই তালিকায় পশ্চিমবঙ্গের ২০টি আসনের প্রার্থীর নাম ঘোষণা করে দেওয়া হয়েছিল। তবে নারীবিদ্বেষী এবং বাঙালি বিদ্বেষী অভিযোগ ওঠার পরে আসানসোল কেন্দ্র থেকে নাম প্রত্যাহার করে নেন পবন সিং। তারপর দ্বিতীয় তালিকা প্রকাশ করতে তিন সপ্তাহের বেশি লাগল বিজেপির। প্রথম দফায় কোন কোন প্রার্থীর নাম ঘোষণা করেছিল বিজেপি, সেটার তালিকা দেখে নিন।

১) কোচবিহার: নিশীথ প্রামাণিক।

২) আলিপুরদুয়ার: মনোজ টিগ্গা।

৩) বালুরঘাট: সুকান্ত মজুমদার।

৪) মালদা উত্তর: খগেন মুর্মু।

৫) মালদা দক্ষিণ: শ্রীরূপা মিত্র চৌধুরী।

৬) মুর্শিদাবাদ: গৌরীশংকর ঘোষ।

৭) বহরমপুর: নির্মলকুমার সাহা।

৮) রানাঘাট: জগন্নাথ সরকার।

৯) বনগাঁ: শান্তনু ঠাকুর।

১০) জয়নগর: অশোক কাণ্ডারী।

১১) যাদবপুর: অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

১২) হাওড়া: রথীন চক্রবর্তী।

১৩) হুগলি: লকেট চট্টোপাধ্যায়।

১৪) কাঁথি: সৌমেন্দু অধিকারী।

১৫) ঘাটাল: হিরণ চট্টোপাধ্যায়।

১৬) পুরুলিয়া: জ্যোতির্ময় সিং মাহতো।

১৭) বাঁকুড়া: সুভাষ সরকার।

১৮) বিষ্ণুপুর: সৌমিত্র খাঁ।

১৯) বোলপুর: প্রিয়া সাহা।

আরও পড়ুন: Rain Forecast in WB on 25th March: আজ বৃষ্টি বাংলার ৮ জেলায়, দোলে ভাসবে ১২টি, ঝড় উঠবেও অনেক জায়গায়, কোথায় কোথায়?

পশ্চিমবঙ্গে কবে এবং কোথায় ভোটগ্রহণ হবে?

১) প্রথম দফার ভোট (১৯ এপ্রিল): কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি।

২) দ্বিতীয় দফার ভোট (২৬ এপ্রিল): দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট।

৩) তৃতীয় দফার ভোট (৭ মে): মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ।

৪) চতুর্থ দফার ভোট (১৩ মে): বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর এবং বীরভূম।

৫) পঞ্চম দফার ভোট (২০ মে): বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগা।

৬) ষষ্ঠ দফার ভোট (২৫ মে): তমলুক, কাঁথি, ঘাটল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং বিষ্ণুপুর।

৭) সপ্তম দফার ভোট (১ জুন): দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ এবং কলকাতা উত্তর।

ভোটযুদ্ধ খবর

Latest News

মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত? ৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের ‘হয় EVM মেশিন ও প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত হোক, নয়…' কী বললেন রাহুল? দুপক্ষের সঙ্গেই কথা বলবে শাহের দফতর, মণিপুর হিংসা রুখতে বিরাট মিটিং 'সেদিন পিছন থেকে এসে দেহরক্ষী আমায়…' যৌন হেনস্থার শিকার হন 'বালিকা বধূ' অভিকা 'একটুও নার্ভাস নই,' রাহুলের ছেড়ে দেওয়া আসনে দাঁড়িয়ে আর কী বললেন প্রিয়াঙ্কা? পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির দল চ্যাম্পিয়ন হয়নি, তবে মেগা ইভেন্টে প্রথম ম্যাচেও কখনও হারেননি সাউথগেট! সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.