বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Nadda resigns from Rajya Sabha: রাজ্যসভার সদস্যপদ ছাড়লেন নড্ডা, লড়বেন লোকসভা ভোটে? শাহের মতোই পরিকল্পনা?

Nadda resigns from Rajya Sabha: রাজ্যসভার সদস্যপদ ছাড়লেন নড্ডা, লড়বেন লোকসভা ভোটে? শাহের মতোই পরিকল্পনা?

বিজেপির বৈঠকে নরেন্দ্র মোদী, অমিত শাহ ও জেপি নড্ডা। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

লোকসভা ভোটের জন্য প্রথম প্রার্থীতালিকা ঘোষণা করেছে বিজেপি। আর তারপরই রাজ্যসভার সদস্যপদ ছেড়ে দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। কেন তিনি রাজ্যসভার সাংসদপদ ছাড়লেন? ঠিক কী কারণ? তা জেনে নিন এখানে।

রাজ্যসভার সদস্যপদ ছেড়ে দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। আর তারপরই জল্পনা শুরু হয়েছে যে তাহলে কি পদ্মফুলের টিকিটে লোকসভা ভোটে লড়াই করতে চলেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি? কিন্তু আপাতত সেরকম কোনও সম্ভাবনা নেই। কারণ নড্ডা যে সদস্যপদ ছেড়েছেন, সেটা নেহাতই রুটিন বিষয়। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, আগেরবার হিমাচল প্রদেশ থেকে নির্বাচিত হয়ে রাজ্যসভায় এসেছিলেন নড্ডা। এবার তাঁকে গুজরাট থেকে জিতিয়ে আনা হয়েছে। তাই নিয়মমাফিক তাঁকে হিমাচলের রাজ্যসভার পদ ছেড়ে দিতে হয়েছে। এরপর তিনি গুজরাট থেকে জিতে আসা সদস্য হিসেবে রাজ্যসভায় থাকবেন। অর্থাৎ একটি মহলে যে জল্পনা তৈরি হয়েছিল, সেটার আপাতত কোনও ভিত্তি নেই বলে সংশ্লিষ্ট মহলের বক্তব্য।

কী ছিল সেই জল্পনা?

অমিত শাহের ক্ষেত্রে যেমন পরিকল্পনা করা হয়েছিল, সেরকমই কোনও ব্লু-প্রিন্ট নড্ডার ক্ষেত্রে তৈরি করা হয়েছে কিনা, তা নিয়ে একটি মহলে জল্পনা শুরু হয়েছিল। ওই মহলের বক্তব্য ছিল, প্রথম নরেন্দ্র মোদী সরকারে মন্ত্রী ছিলেন না শাহ। মোদীর ‘ডান-হাত’ হওয়া সত্ত্বেও তিনি বিজেপির সংগঠনের কাজে যুক্ত ছিলেন। পরবর্তীতে দ্বিতীয় মোদী সরকারে তাঁকে স্বরাষ্ট্র মন্ত্রকে আনা হয়। সেই পরিস্থিতিতে ২০২০ সালে বিজেপির পূর্ণ সময়ের সর্বভারতীয় সভাপতি হিসেবে নিযুক্ত হন নড্ডা। রাজ্যসভার সদস্য হলেও তাঁকে মন্ত্রী করা হয়নি। আর এবার শাহের পথে হেঁটে তাঁকে মন্ত্রী করার লক্ষ্য নিচ্ছেন মোদীরা?

আরও পড়ুন: Ananta Maharaj: 'ডাস্টবিন করে রেখেছে' লোকসভা ভোটের আগে প্রার্থী বাছাই নিয়ে অনন্ত মহারাজের তোপ

কিন্তু আপাতত সেরকম কোনও পদক্ষেপ করা হয়নি। নেহাতই রুটিন প্রক্রিয়ার অংশ হিসেবে রাজ্যসভার (হিমাচল) সদস্যপদ ছেড়ে দিয়েছেন নড্ডা। তবে মোদীরা চাইলে এখনও নড্ডাকে লোকসভা ভোটে প্রার্থী করতে পারেন। তাঁদের সামনে সেই সুযোগ আছে। 

আরও পড়ুন: Lok Sabha Election 2024: রাজ্যে এক দফায় ভোট চাইছে তৃণমূল, নির্বাচন কমিশনে আর কী চাইল অন্যান্য দলগুলি?

যদিও রাজনৈতিক মহলের ধারণা, সেটার সম্ভাবনা কার্যত নেই। কারণ কয়েকদিন আগেই রাজ্যসভার নির্বাচন হয়েছে। বিজেপি যদি নড্ডাকে লোকসভা ভোটে দাঁড় করানোর পরিকল্পনা করত, তাহলে তাঁকে গুজরাট থেকে জিতিয়ে আনা হত না। আর মোদীরা যদি তাঁকে মন্ত্রী করতেও চান, তাহলে সেই সুযোগ তাঁদের সামনে থাকবে। ঠিক যেমন এখন বিদেশমন্ত্রী এস জয়শংকর বা অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাজ্যসভার সদস্য হিসেবে কেন্দ্রীয় মন্ত্রী হতে পেরেছিলেন।

আরও পড়ুন: Congress Leader Resigns: রামের কথা বলে ইস্তফা দিলেন কংগ্রেস নেতা, বাংলার পথে গুজরাট

ভোটযুদ্ধ খবর

Latest News

রাতুলের সঙ্গে প্রেম ও বিয়ের কথা ছেলেকে প্রথম কীভাবে বলেছিলেন? অকপট রূপাঞ্জনা ভোটগ্রহণের আগের রাতে কোচবিহারে ঝরল রক্ত, আক্রান্ত তৃণমূল ও বিজেপির ২ বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো যেন সিনেমা! ১৬ মিলিয়ন ডলারের সোনা ও মুদ্রা চুরি, কানাডায় ধৃত ২ ভারতীয় বংশোদ্ভূত রাত থেকেই তপ্ত, কোচবিহারে অগ্নিপরীক্ষা! বিরাট ব্যবস্থা করছে কমিশন পরকীয়া করছে স্বামী, সন্দেহে ঘুমন্ত অবস্থায় গায়ে গরম জল ঢেলে দিল স্ত্রী লাগেজ ছাড়াই দিল্লি থেকে বাগডোগরায় পৌঁছল বিমান, চরম দুর্ভোগে যাত্রীরা আগামিকাল কামদা একাদশী, আয় বাড়াতে করুন এই সহজ কাজ, বাড়বে রোজগার ব্যবসায় হবে লাভ উফ কী গরম! 'দারুণ অগ্নিবাণে রে' গেয়ে পরিস্থিতি বোঝালেন গার্গী সাগর পাড়ে নুসরত, পাশে চুপটি করে ঈশান! ছেলের পুরো ছবি প্রথমবার দিলেন হট মাম্মা

Latest IPL News

বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.