বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > CAA in TMC Manifesto: সিএএ নিয়ে ইস্তেহারে খোলাখুলি জানাল তৃণমূল, মতুয়ারা কি চটে যাবেন?

CAA in TMC Manifesto: সিএএ নিয়ে ইস্তেহারে খোলাখুলি জানাল তৃণমূল, মতুয়ারা কি চটে যাবেন?

মমতা বন্দ্য়োপাধ্য়ায়। (HT_PRINT)

অসমের শিলচরের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্য়ায় সিএএ- এনআরসির বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন। মমতা বলেছিলেন, তৃণমূল সরকারে এলে সিএএ, এনআরসি বাতিল করা হবে। অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা হবে না বলে জানিয়েছেন মমতা। সেই সঙ্গেই অভিন্ন দেওয়ানি বিধিও কার্যকর হবে না বলে আশ্বাস দিয়েছেন তিনি।

সিএএ লাগু হওয়ার পর থেকেই তা নিয়ে তীব্র বিরোধিতা করছে তৃণমূল। এদিকে সিএএ নিয়ে কিছুটা বিভ্রান্ত মতুয়া সমাজ। তবে এবার নির্বাচনী ইস্তেহারে সিএএ নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করল তৃণমূল। 

এবার তৃণমূলের ইস্তেহারে দিদির ১০টি শপথের কথা উল্লেখ করা হয়েছে। তার মধ্য়ে অন্যতম হল দিদির ৯ নম্বর শপথ। সেখানে বলা হয়েছে, স্বচ্ছ আইন স্বাধীন ভারত। ধোঁয়াশাযুক্ত সিএএ বিলুপ্ত করা হবে। এনআরসি বন্ধ করা হবে। ইউনিফর্ম সিভিল কোড ভারত জুড়ে প্রয়োগ করা হবে না। আর এদিন এনিয়ে অমিত মিত্র জানিয়েছেন, তৃণমূল ইন্ডিয়া জোটের সঙ্গে কেন্দ্রীয় সরকার গঠন করার পরেই এই প্রতিশ্রুতি পূরণ করা হবে। 

এদিকে অসমের শিলচরের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্য়ায় সিএএ- এনআরসির বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন। মমতা বলেছিলেন, তৃণমূল সরকারে এলে সিএএ, এনআরসি বাতিল করা হবে। অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা হবে না বলে জানিয়েছেন মমতা। সেই সঙ্গেই অভিন্ন দেওয়ানি বিধিও কার্যকর হবে না বলে আশ্বাস দিয়েছেন তিনি।

আর তৃণমূলের ইস্তেহারেও এনিয়ে পরিস্কারভাবে জানিয়ে দেওয়া হল। এদিকে এবার বিজেপির ইস্তেহার থেকে বাদ পড়েছে এনআরসির প্রসঙ্গ। 

২০২৪ সালে বিজেপির ইস্তেহার থেকে উধাও হয়ে গিয়েছে 'এনআরসি'। যা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এর আগে ২০১৯ সালের ইস্তেহারে বিজেপি দাবি করেছিল, বেআইনি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে ধাপে ধাপে দেশের বিভিন্ন জায়গায় এনআরসি হবে। তবে ২০২৪ সালে সেই এনআরসি-র উল্লেখ করা হয়নি বিজেপির ইস্তেহার পত্রে।

তবে বিজেপির তরফে বার বার দাবি করা হয়েছে সিএএ কোনওভাবে নাগরিকত্ব কেড়ে নেওয়ার কথা বলে না। সিএএ নাগরিকত্ব দেওয়ার আইন। একের পর এক বিজেপি নেতা এনিয়ে জোরালো দাবি তুলেছেন। তবে সামগ্রিকভাবে সিএএ নিয়ে অবশ্য় ভোট বাজারে সেভাবে বড় কোনও আওয়াজ তুলতে চাইছে না বিজেপি। 

এদিকে এবারও রেড রোডে নমাজের অনুষ্ঠানে গিয়ে সিএএ এবং এনআরসি বিরোধী বার্তা দিয়ে মমতা বলেন, ‘আমরা ঘৃণা করতে জানি না। আমরা ঘৃণাভাষণ চাই না। আমরা ভাগ বাঁটোয়ারা চাই না। জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) চাই না। আমরা নাগরিকত্ব সংশোধনী আইন চাই না। আমরা চাই যে সকলে যেন একসঙ্গে থাকেন। আমরা জুলুম সহ্য করব না। আমরা এককাট্টা থাকলে কেউ কিছু করতে পারবেন না। যতক্ষণ আমরা বেঁচে আছি, ততক্ষণ মৃত্যুতে কোনও ভয় নেই।’ সেইসঙ্গে তিনি বলেন, 'আমি মৃত্যুকে ভয় পাই না, মৃত্যু আমায় ভয় পায়।'

কিন্তু প্রশ্ন উঠছে মতুুয়ারা কি তৃণমূলের এই অবস্থানের সঙ্গে একমত হতে পারবেন? 

ভোটযুদ্ধ খবর

Latest News

সানজিদা ‘বহিরাগত’, মন্তব্য করে নেটদুনিয়ার রোষানলে শারমিন সেহগাল KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! জ্যেষ্ঠ মাসের মঙ্গলবারকে কেন বলা হয় বুধোয়া মঙ্গল, জেনে নিন এই দিনের গুরুত্ব ‘আমাকে ধর্ষণ, খুনের হুমকি দিচ্ছে,’ ইউটিউবারের উপর রেগে ফায়ার স্বাতী মালিওয়াল ‘আমি খুব একটা…’, সৌমিতৃষার মতো সিরিয়ালে কাজের ইচ্ছে আদৃতেরও নেই? জবাব উচ্ছেবাবুর সিদ্দারামাইয়ার ছেলের মৃত্যু নিয়ে প্রশ্ন কুমারস্বামীর, পাল্টা আক্রমণ মুখ্যমন্ত্রী কে ঠিক, কেইবা ভুল! জোর ঝগড়া নন্দিনী-অভির, দেখুন কাণ্ড... বাংলাদেশের সাংসদ খুনে মুখ খুললেন সুন্দরী শিলাস্তি,মডেল হতে গিয়ে অন্ধকার গলিতে… নেটফ্লিক্সে ভারতীয় সিনেমা ও সিরিজের বিলিয়ন ভিউ, কোন ছবি ও সিরিজ শীর্ষে রয়েছে? ভীষণ গরমে একাধিক বার স্নান করছেন? স্নান করার সঠিক নিয়ম জানেন তো

Latest IPL News

KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.