বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Bhupesh Baghel: লোকসভায় লড়বেন ছত্তিশগড়ের প্রাক্তন CM বাঘেল, কঠিন আসনে নামাল কংগ্রেস

Bhupesh Baghel: লোকসভায় লড়বেন ছত্তিশগড়ের প্রাক্তন CM বাঘেল, কঠিন আসনে নামাল কংগ্রেস

প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (HT_PRINT)

রাজনান্দগাঁওতে সাধারণ শ্রেণির চেয়ে ওবিসি সম্প্রদায়ের জনসংখ্যা বেশি। ভূপেশ বাঘেল নিজেও ওবিসি সম্প্রদায়ের অন্তর্গত। তাই জাতি সমীকরণের কথা মাথায় রেখে কংগ্রেস তাঁকে রাজনন্দগাঁও লোকসভা আসন থেকে টিকিট দিয়েছে। 

আসন্ন লোকসভা নির্বাচনে লড়তে চলেছেন ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। ৩৯ জনের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করেছে কংগ্রেস। সেই তালিকায় ঠাঁই পেয়েছেন ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী। শেষবার তিনি লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ২০০৯ সালে। এরপর ফের এবারের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন বাঘেল।

আরও পড়ুনঃ লোকসভা আসনে প্রার্থী ঘোষণা কংগ্রেসের! নাম নেই অধীরের, বাংলা নিয়ে দোলাচলে?

কংগ্রেসের প্রার্থী তালিকা অনুযায়ী, ২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত রাজনান্দগাঁও থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এই আসনে পুনরায় বিজেপির প্রার্থী হয়েছেন সন্তোষ পান্ডে। তাঁর সঙ্গে এবার নির্বাচনী লড়াই হবে বাঘেলের। ৬২ বছর বয়সি বাঘেল ২০০৯ সালের লোকসভা  নির্বাচনে রায়পুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে তিনি সেবার হেরে গিয়েছিলেন। ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ছত্তিশগড় প্রদেশ কংগ্রেসের সভাপতি ছিলেন ছিলেন তিনি। পরে ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ভূপেশ বাঘেল। 

কংগ্রেস সূত্রে জানা যাচ্ছে, রাজনান্দগাঁওতে সাধারণ শ্রেণির চেয়ে ওবিসি সম্প্রদায়ের জনসংখ্যা বেশি। ভূপেশ বাঘেল নিজেও ওবিসি সম্প্রদায়ের অন্তর্গত। তাই জাতি সমীকরণের কথা মাথায় রেখে কংগ্রেস তাঁকে রাজনন্দগাঁও লোকসভা আসন থেকে টিকিট দিয়েছে। বাঘেলের নাম ছাড়াও কংগ্রেসের প্রথম তালিকায় ছত্তিশগড়ের আরও ৫ জন প্রার্থীর নাম রয়েছে। এঁরা হলেন-শিবকুমার ডাহারিয়া। তিনি চাম্পা থেকে লড়বেন। জ্যোৎস্না মহন্ত, কোরবা থেকে লড়বেন। রাজেন্দ্র সাহু লড়বেন দুর্গ থেকে। বিকাশ উপাধ্যায় লড়বেন রায়পুর থেকে এবং তমরদ্বাজ সাহু মহাসমুন্দ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

কংগ্রেসের প্রথম তালিকায় নাম আছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। এবারও কেরলের ওয়ানাড কেন্দ্র থেকেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন কংগ্রেসের শীর্ষ নেতা।  তবে প্রথম তালিকায় নাম নেই প্রিয়াঙ্কা গান্ধীর। সেক্ষেত্রে প্রিয়াঙ্কা গান্ধী রায়বরেলি থেকে ভোটে লড়তে পারেন। রায়বেরেলি কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসেবেই পরিচিত। ২০০৪ সাল থেকে এই আসনে টানা জয়ী হয়েছেন কংগ্রেসে নেত্রী সোনিয়া গান্ধী। শশী থারুরকে ফের প্রার্থী করা হয়েছে কেরলের তিরুবনন্তপুরম থেকে। প্রথম তালিকায় যে ৩৯ জনের নাম ঘোষণা করা হয়েছে তার মধ্যে ১৫ জন কেরলের, ৭জন কর্ণাটকের ৬জন ছত্তিশগড়ের এবং ৪ জন তেলেঙ্গানার।  এছাড়াও মেঘালয় থেকে ২ জন এবং নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম এবং লক্ষদ্বীপ থেকে ১জন করে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

সাইকেলে চেপে লাল টুকটুকে দিন আনতে চলেছেন,ছবি পোস্ট সিপিএমের, নেটপাড়ায় হাসির রোল কাঁথি লোকসভা কেন্দ্র ২০২৪: অধিকারী গড়ে প্রভাব ধরে রাখার লড়াই দর্শনার 'ভাইরাল বেবি' আইটেম নম্বরে গাড়ির মধ্যেই নাচ সৌরভের ‘পুরী... আমি শুধু তোমার, সব শান্তি এখানেই…’, ফের জগন্নাথের টানে ছুটে গেলেন ইমন অলিম্পিক্সের আগে বিদেশে ট্রেনিং করবেন লক্ষ্য,সিন্ধু, খরচ বহন করবে ক্রীড়ামন্ত্রক মিশনের সেই সেবক ভবনে শিলিগুড়ির মেয়র, মিউটেশনের নথি তুলে দিলেন মহারাজের হাতে Sunrisers Hyderabad বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হাওড়া থেকে ৭০ মিনিট আগে ছাড়বে বন্দে ভারত! কোন স্টেশনে কখন ঢুকবে? রইল টাইমটেবিল তমলুক লোকসভা কেন্দ্র ২০২৪: বিচার হবে না খেলা, তাকিয়ে আছে গোটা দেশ ভোটকেন্দ্রে গজরাজ ঢুকে পড়ার আশঙ্কায় নিরাপত্তার তোড়জোড় শুরু, তটস্থ বন দফতর

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.