বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Congress-Left Front-RJD Seat Sharing: বাংলায় এখনও ঝুলে জোট, বিহারে RJD-র সঙ্গে হাত মিলিয়ে লড়ছে বাম-কংগ্রেস, কত আসনে?

Congress-Left Front-RJD Seat Sharing: বাংলায় এখনও ঝুলে জোট, বিহারে RJD-র সঙ্গে হাত মিলিয়ে লড়ছে বাম-কংগ্রেস, কত আসনে?

বিহারে ২৬টি আসনে লড়বে আরজেডি। কংগ্রেস এবং বামেরা লড়বে যথাক্রমে ন'টি এবং পাঁচটি আসনে। (ফাইল ছবি, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

লোকসভা নির্বাচনের জন্য বিহারে আসন বণ্টনের ফর্মুলা চূড়ান্ত করে ফেলল আরজেডি, কংগ্রেস এবং বামেরা। ২৬টি আসনে লড়াই করবে লালুপ্রসাদ যাদবের দল। কংগ্রেস লড়বে ন'টি আসনে। পাঁচটি আসনে লড়বে বামেরা। সেই পাঁচটির মধ্যে দীপঙ্কর ভট্টাচার্যের সিপিআই-এমএল তিনটি আসনে লড়বে।

বাংলায় এখনও আনুষ্ঠানিকভাবে জোট হয়নি। তবে লোকসভা নির্বাচনের জন্য লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সঙ্গে হাত মিলিয়ে পড়শি রাজ্য বিহারে আসন বণ্টনের ফর্মুলা চূড়ান্ত করে ফেলল বাম এবং কংগ্রেস। শুক্রবার যৌথ সাংবাদিক বৈঠকে করে জানানো হয় যে বিহারের ২৬টি আসনে লড়াই করবে আরজেডি। যে তালিকায় গয়া, মুঙ্গের, দ্বারভাঙা, পূর্ণিয়া, হাজিপুরের মতো আসন আছে। অন্যদিকে, পাটনা সাহিব, কাটিহার, কিষানগঞ্জ, মুজফ্ফপুর-সহ ন'টি আসনে প্রার্থী দেবে কংগ্রেস। আর নালন্দা, বেগুসরাই-সহ পাঁচটি আসনে লড়বে বামেরা। তার মধ্যে তিনটি আসনে লড়াই করবে দীপঙ্কর ভট্টাচার্যের সিপিআই-এমএল। একটি করে আসনে লড়াই করবে সিপিআই এবং সিপিএম।

বিহারের কোন কোন আসনে লড়াই করবে আরজেডি? 

১) গয়া। 

২) নওয়াদা। 

৩) জাহানাবাদ। 

৪) ঔরঙ্গাবাদ। 

৫) বক্সার। 

৬) পাটলিপুত্র। 

৭) মুঙ্গের।

৮) জামুই। 

৯) বাঙ্কা। 

১০) বাল্মিকীনগর। 

১১) পূর্ব চম্পারণ। 

১২) শিওহর। 

১৩) সীতামাঢ়ি। 

১৪) বৈশালী। 

১৫) সারন। 

১৬) সিওয়ান। 

১৭) গোপালগঞ্জ। 

১৮) উজিয়ারপুর। 

১৯) দ্বারভাঙা। 

২০) মধুবনী। 

২১) ঝঞ্জারপুর। 

২২) সুপৌল। 

২৩) মাধেপুরা।

২৪) পূর্ণিয়া। 

২৫) আরারিয়া। 

২৬) হাজিপুর।

আরও পড়ুন: Left Front and Congress Equation in WB: কংগ্রেসকে জেতাতে বাংলার ২ আসনে প্রার্থী দেবে না বাম! ‘ধোঁকা’ খেলেও করবে প্রচার

বিহারের কোন কোন আসনে লড়াই করবে কংগ্রেস?

১) কিষানগঞ্জ। 

২) কাটিহার। 

৩) ভাগলপুর। 

৪) মুজফ্ফপুর। 

৫) সমস্তিপুর। 

৬) পশ্চিম চম্পারণ। 

৭) পাটনা সাহিব। 

৮) সাসারাম। 

৯) মহারাজগঞ্জ।

বিহারের কোন কোন আসনে লড়াই করবে বামেরা?

১) আরা (সিপিআই-এমএল)। 

২) কারাকাট (সিপিআই-এমএল)। 

৩) নালন্দা (সিপিআই-এমএল)। 

৪) বেগুসরাই (সিপিআই)। 

৫) খাগাড়িয়া (সিপিআইএম)।

আরও পড়ুন: PM Modi's economic advisor on Kolkata: সিগারেট-মদেই ডুবে থাকে, বাঙালিদের তোপ মোদীর উপদেষ্টার, ‘অপমান’ মৃণাল সেনকে

বাংলায় বাম ও কংগ্রেসের জোট

পশ্চিমবঙ্গে অবশ্য এখনও বাম এবং কংগ্রেসের জোট নিয়ে জট কটেনি। বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু জানিয়েছেন যে মালদা উত্তর এবং মালদা দক্ষিণ আসনে কোনও প্রার্থী দেওয়া হবে না। কংগ্রেসের প্রার্থীদের হয়ে প্রচার করবেন তাঁরা। একইভাবে কলকাতা উত্তর কলকাতা লোকসভা কেন্দ্রে বামেরা তাঁদের সমর্থন করছেন বলে কংগ্রেস প্রার্থীর প্রদীপ ভট্টাচার্যের ঘনিষ্ঠ এক নেতা জানিয়েছেন। কিন্তু সার্বিকভাবে জোট নিয়ে ধন্দ আছে। বিশেষত কোচবিহারে যে আসনে বামেরা প্রার্থী দিয়েছে, সেই আসনেও লড়াইয়ের কথা ঘোষণা করে দিয়েছে কংগ্রেস।

আরও পড়ুন: Ruby to Beleghata Metro: রুবি থেকে প্রথমবার মেট্রো ছুটল বেলেঘাটায়! কবে উদ্বোধন? জুড়ে হাওড়ার সঙ্গে

ভোটযুদ্ধ খবর

Latest News

বারাণসীর ঘাটে নৌকা বিহারে আদৃতের পর্দার 'বোনুয়া' 'নিপা' প্রথম ৫ দফায় কোন আসনে মোট কত ভোট পড়ল? অবশেষে জানাল কমিশন! 'হাওয়া পালটাল নাকি?' ‘ওঁদের বিয়েতে নিমন্ত্রণ পাইনি, আদৃত ভালো থাকুক’, উচ্ছেবাবুর জন্মদিনে সৌমিতৃষা! দুয়ারে দুর্যোগ! আশঙ্কা ঘূর্ণিঝড় আছড়ে পড়ার, আগে-পরে কী কী করবেন এবং করবেন না ভোটষষ্ঠীতে ধরনায় বসলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়, প্রাক্তন বিচারপতি সরাসরি পথে ‘মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ‘লুঙ্গি ব্রিগেড’ পুরো শক্তি নিয়ে…’ ভিডিয়ো পোস্ট বিজেপির 'এরকম করবেন না', নির্বাচনের প্রসঙ্গ উঠতেই ক্ষেপে লাল রাঘব-পরিণীতি দুবাইতে চুপি চুপি দেখা, পাকিস্তানি এই অভিনেত্রীর সঙ্গেই চুটিয়ে প্রেম করছেন বাদশা ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের মেদিনীপুরে টিকিট দেয়নি BJP, নিজের জেলায় ভোট দিতে ফিরে কী বললেন দিলীপ?

Latest IPL News

ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.