বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Lok Sabha Election BJP-BJD Alliance Talks: মাঠে মারা গেল মোদী-নবীন ব্রোম্যান্স? BJP-BJD জোট আলোচনায় জল ঢাললেন জগন্নাথ!

Lok Sabha Election BJP-BJD Alliance Talks: মাঠে মারা গেল মোদী-নবীন ব্রোম্যান্স? BJP-BJD জোট আলোচনায় জল ঢাললেন জগন্নাথ!

নরেন্দ্র মোদী এবং নবীন পট্টনায়েক (ANI)

লোকসভা নির্বাচনে ওড়িশার ২১টির মধ্যে ১৪টি আসনে লড়তে চাইছে বিজেপি। এদিকে বিধানসভা নির্বাচনে ১৪৭টি আসনের মধ্যে ১০০টিতে লড়তে চাইছে বিজু জনতা দল। এই সবের মাঝেই দু'টি লোকসভা আসন নিয়ে দুই দলের মতবিরোধ চরমে উঠেছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। সেই প্রতিবেদন অনুযায়ী, ২ দলই ভুবনেশ্বর এবং পুরী আসনগুলি চাইছে। 

পুরনো সম্পর্ক জুড়তে জুড়তে জুড়ল না। বিগত বেশ কয়েকদিন ধরেই ওড়িশায় বিজেপি-বিজেডি জোটের প্রবল সম্ভাবনা দেখা গিয়েছিল। তবে শেষ পর্যন্ত নাকি আসন বণ্টন নিয়ে মতবিরোধের জন্যে জোট আলোচনা ভেস্তে গিয়েছে দুই দলের মধ্যে। রিপোর্ট অনুযায়ী, বিজেপি এবং বিজেডি আসন বণ্টন নিয়ে নিজেদের অবস্থানে অনড় থাকায় জোট সম্ভাবনায় জল ঢালা হয়েছে আপাতত। এই আবহে দুই দলই একা লড়াই করতে চলেছে আসন্ন লোকসভা নির্বাচনে। (আরও পড়ুন: সম্পর্ক না জুড়লেও 'বন্ধুত্ব' থাকুক, অন্ধ্রে TDP-র সঙ্গে যেন 'সিচুয়েশনশিপে' BJP)

রিপোর্টে দাবি করা হচ্ছে, লোকসভা নির্বাচনে ওড়িশার ২১টির মধ্যে ১৪টি আসনে লড়তে চাইছে বিজেপি। এই আবহে বিজু জনতা দলের বক্তব্য, ১০টির কম লোকসভা আসনে যদি আমরা লড়াই করি, তাহলে তা আমাদের জন্য আত্মঘাতী হয়ে যাবে। এদিকে বিধানসভা নির্বাচনে ১৪৭টি আসনের মধ্যে ১০০টিতে লড়তে চাইছে বিজু জনতা দল। এই আবহে ওড়িশার বিজেপি নেতৃত্বর বক্তব্য, রাজ্যে আমাদের অস্তিত্বই সংকটের মুখে পড়বে এমনটা হলে। এই সবের মাঝেই দু'টি লোকসভা আসন নিয়ে দুই দলের মতবিরোধ চরমে উঠেছে বলে দাবি করা হয়েছে টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্টে। সেই প্রতিবেদন অনুযায়ী, দুই দলই ভুবনেশ্বর এবং পুরী আসনগুলি চাইছে। কেউ কাউকে এই দুই আসন ছাড়তে নারাজ। উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনে পুরী আসনে জিতেছিল বিজু জনতা দল এবং ভুবনেশ্বর দখল করেছিল বিজেপি।

এদিকে দুই দলের সম্পর্কে নতুন করে চিড় ধরায় দিল্লি থেকে রাজ্যে ফিরে এসেছেন ওড়িশা বিজেপি সভাপতি মনমোহন সমাল। তিনি দাবি করেন, দুই দলের জোট আলোচনা কখনও হয়নি। এমনকী একার শক্তিতে রাজ্যে সরকার গঠন করার দাবি করেন মনমোহন। এদিকে জোট আলোচনা করতে সম্প্রতি দিল্লি গিয়েছিলেন বিজেডি সভাপতি তথা নবীন পট্টনায়েকের ঘনিষ্ঠ নেতা ভিকে পান্ডিয়ান এবং প্রণব প্রকাশ দাস। তাঁরাও গতকাল ভুবনেশ্বরে ফিরে এসেছেন। তবে তাঁরা মুখে কুলুপ এঁটে বসে আছেন। জোট নিয়ে ইতিবাচক বা নেতিবাচক কোনও বার্তাই তাঁদের মুখে শোনা যাচ্ছে না। উল্লেখ্য, গতবার একা লড়ে ৮টি লোকসভা আসনে জিতেছিল এই রাজ্যে। আর বিজেডি জিতেছিল ১২টি আসনে। এদিকে ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে গতবার বিজেডি জিতেছিল ১১২টি আসনে। বিজেপির ঝুলিতে গিয়েছিল মাত্র ২৫টি। 

এক সময়ে বিজু জনতা দলের হাত ধরেই ওড়িশায় নিজেদের প্রসার ঘটিয়েছিল বিজেপি। তবে অটল জমানার অবসানের পর এনডিএ ছেড়ে বেরিয়ে এসেছিলেন নবীন পট্টনায়েক। এরপর বিগত কয়েক বছরে ওড়িশার প্রধান বিরোধী দল হয়ে উঠেছিল বিজেপি। ২০১৯ সালে ওড়িশায় একই সঙ্গে হয়েছিল লোকসভা এবং বিধানসভা নির্বাচন। সেই সময় লোকসভা নির্বাচনে নবীনের দলকে কড়া টক্কড় দিয়েছিল পদ্ম শিবির। তবে বিধানসভায় বিজেডির থেকে বহু পিছনে ছিল বিজেপি। তবে রাজ্যের প্রধান বিরোধী দলের তকমা পেয়েছিল গেরুয়া শিবিরই। এরই মাঝে বিজেডি ভাঙিয়ে নিজেদের দল আরও শক্তিশালী করেছিল বিজেপি। তবে গতবছর থেকে নবীন পট্টনায়েকের গলায় ভিন্ন সুর শোনা গিয়েছিল। মোদী বন্দনায় পঞ্চমুখ হয়েছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী। এরপর বিগত কয়েক সপ্তাহে সরকারি সভাতেও ধরা পড়েছে মোদী-নবীন রসায়ন। তবে সেই ‘ব্রোম্যান্সে’ আসন বণ্টনের অঙ্কের জটিলতা কাটল না। 

ভোটযুদ্ধ খবর

Latest News

মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত? ৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের ‘হয় EVM মেশিন ও প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত হোক, নয়…' কী বললেন রাহুল?

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.