বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > সিএএ ইস্যু ব্যুমেরাং হতে পারে, চাপে পড়ে ইস্যু বদল করল বিজেপি, প্রচারে এল কী?

সিএএ ইস্যু ব্যুমেরাং হতে পারে, চাপে পড়ে ইস্যু বদল করল বিজেপি, প্রচারে এল কী?

সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদ রাস্তায় (AP)

ঠাকুরবাড়ি থেকে এমন বিরোধিতা হওয়ায় মতুয়ারা দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন। একাংশ গিয়েছে মমতাবালা ঠাকুরের কাছে। আর একটা অংশ আছে শান্তনু ঠাকুরের সঙ্গে। যিনি বিজেপি প্রার্থী। ফলে ভোটবাক্সে তার প্রভাব পড়বে। এটা বুঝতে পেরেই আর সিএএ নিয়ে কোনও কথা বলছে না বিজেপি। এই কথা শোনার পর আরও ভাঙন ধরে মতুয়াদের মধ্যে। 

সিএএ ইস্যুকে সামনে রেখে বাজিমাত করতে চেয়েছিল বিজেপি। লোকসভা নির্বাচনের প্রাক্কালে দেশজুড়ে চালু করা হয়েছিল নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ। কিন্তু দেখা গেল, এতে মানুষ ক্ষেপে উঠেছে। আবার বাংলা–সহ অন্যান্য রাজ্য থেকে জোর বিরোধিতা শুরু হয়েছে। বাংলার মানুষজনও খুব ভালভাবে এটা মেনে নিয়েছেন তা নয়। এই পরিস্থিতিতে এবার বিষয়টিকে ধামাচাপা দিতে চাইছে বিজেপি। অর্থাৎ প্রচারে সিএএ নিয়ে আসা যাবে না। এটা ব্যুমেরাং হয়ে দাঁড়াবে। সেক্ষেত্রে মতুয়া ভোট তো যাবেই উলটে সাধারণ মানুষের ভোটব্যাঙ্কেও ধস নামবে। সুতরাং এখন ইস্যু বদল করা প্রয়োজন।

এদিকে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতেই ব্যাপক প্রচারে নেমে পড়ে বিজেপি। যদিও প্রার্থী তালিকা নিয়ে হিমশিম খেতে হয় তাদের। এখনও চারটি আসনে প্রার্থী দেওয়া বাকি। এই আবহে সিএএ নিয়ে মাতামাতি করতে দেখা যাচ্ছে না আর। বরং ইস্যু বদল করে এখন দুটি বিষয়কে সামনে নিয়ে আসা হয়েছে। এক, সন্দেশখালি। দুই, দুর্নীতি। তবে তৃণমূল কংগ্রেস এটা নিয়ে ভাবিত নয়। কারণ সন্দেশখালিকে সামনে রেখে বিজেপি যাঁকে বসিরহাট লোকসভা কেন্দ্রের প্রার্থী করেছে তাঁর তথ্য এখন সোশ্যাল মিডিয়ায় চাউর হয়ে গিয়েছে। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে এখন বিজেপির সঙ্গে হাত মিলিয়ে নানা কথা বলছেন রেখা পাত্র। আর দুর্নীতির কথা বলে গ্রেফতার করা হলেও সেগুলি এখনও আদালতে প্রমাণ হয়নি।

আরও পড়ুন:‌ তিপ্রা মোথার সঙ্গে বিজেপির জোট থাকবে ২০২৮ পর্যন্ত, লোকসভা নির্বাচনে বড় সমীকরণ

অন্যদিকে শুভেন্দু অধিকারী থেকে সুকান্ত মজুমদার সিএএ নিয়ে এখন কোনও কথা বলছেন না। বরং সন্দেশখালি এবং দুর্নীতি ইস্যুকে সামনে রেখে লড়ে যাচ্ছেন। তার উপর প্রধানমন্ত্রী ফোন করেছিলেন রাজবাড়ির বধূকে। যিনি কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী। অমৃতা রায়। তাঁর সঙ্গে কথা বলার সময়ও সিএএ নিয়ে একটি শব্দও খরচ করেননি। দু’‌পক্ষের মধ্যে কী কথা হয়েছে সেটা নিজেই তুলে ধরেছেন সংবাদমাধ্যমের সামনে। সুতরাং তৃণমূল কংগ্রেসের প্রবল বিরোধিতায় সিএএ এখন ঠাণ্ডা ঘরেই প্রবেশ করেছে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। সিএএ বিজ্ঞপ্তি জারি হতেই বিরোধিতা করেছিলেন অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সংঘাধিপতি মমতাবালা ঠাকুর। তিনি তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদও।

ঠাকুরবাড়ি থেকে এমন বিরোধিতা হওয়ায় মতুয়ারা দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন। একাংশ গিয়েছে মমতাবালা ঠাকুরের কাছে। আর একটা অংশ আছে শান্তনু ঠাকুরের সঙ্গে। যিনি বিজেপি প্রার্থী। ফলে ভোটবাক্সে তার প্রভাব পড়বে। এটা বুঝতে পেরেই আর সিএএ নিয়ে কোনও কথা বলছে না বিজেপি। ইতিমধ্যেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিএএ নিয়ে তীব্র বিরোধিতা করে বলেছেন, ‘‌সিএএ’‌র সঙ্গে এনআরসি’‌র সম্পর্ক আছে। বর্ণবৈষম্যের সিএএ আমি মানি না। লোকসভা নির্বাচনের আগে এটা একটা ললিপপ। আপনারা সিএএ আবেদন করলেই আর ভোট দিতে পারবেন না।’‌ এই কথা শোনার পর আরও ভাঙন ধরে মতুয়াদের মধ্যে। তাঁরা তৃণমূল কংগ্রেসে ফিরে আসেন। তার মধ্যে নেতাজিনগরের যুবক দেবাশিস সেনগুপ্ত নাগরিকত্ব হারানোর ভয়ে আত্মহত্যা করেন। যা চাপে ফেলে দেয় বিজেপিকে।

ভোটযুদ্ধ খবর

Latest News

ARG vs COL Final LIVE: রেকর্ড কোপার লক্ষ্যে আর্জেন্তিনা, হতে পারবে সেই স্পেন? মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে বৃষ্টি হবে জেলায়-জেলায়, তবে কমবে বুধ থেকে, উত্তরের ৩টিতে হলুদ সতর্কতা জারি ‘DA আইনসংগত অধিকার’, সোমেই সপ্তম জয় রাজ্য সরকারি কর্মীদের? শুনানি সুপ্রিম কোর্টে ১১০ মিটারের দৈত্যাকার ছক্কায় বিরল 'ট্রিপল সেঞ্চুরি' স্যামসনের- ভিডিয়ো Washington Freedom বনাম Los Angeles Knight Riders-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল Washington Freedom Euro 2024 Final: রেকর্ড চতুর্থবার ইউরোপ সেরা স্পেন, ইংল্যান্ডকে হারাল ২-১ গোলে জোড় হাতে ক্ষমা চাইছে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির বউ! নীতাকে দেখে হাঁ নেটপাড়া লোকসভা ভোটে ইউপিতে কেন ধাক্কা খেল বিজেপি? খোলাখুলি মনের কথা জানালেন যোগী বিরলতম দৃশ্য আম্বানিদের বিয়েতে,স্ত্রী আর ইশানের সঙ্গে উদ্দাম নাচলেন মাহি- ভিডিয়ো

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.