বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Bullet Train in BJP Manifesto: ৩টি নতুন বুলেট ট্রেন প্রকল্প, তিন ধরনের বন্দে ভারত, ইস্তেহারে মোদীর গ্যারান্টি!

Bullet Train in BJP Manifesto: ৩টি নতুন বুলেট ট্রেন প্রকল্প, তিন ধরনের বন্দে ভারত, ইস্তেহারে মোদীর গ্যারান্টি!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (Photo by Ajay Aggarwal/ Hindustan Times) (Hindustan Times)

বুলেট ট্রেন নিয়ে বড় প্রতিশ্রুতি বিজেপির ইস্তেহারে। বন্দে ভারতের কথাও রয়েছে। 

দরজায় কড়া নাড়ছে লোকসভা ভোট। তার আগে রবিবার বিজেপি লোকসভা নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার প্রতিশ্রুতি দিয়েছেন যে তাঁর দল সরকার তৈরির পর তিনটি নতুন বুলেট ট্রেন প্রকল্প চালু করবে। তিনি বলেন, সরকার বন্দে ভারত ট্রেনগুলিকেও তিনটি বৃহত্তর বিভাগে বিভক্ত করবে।

দেশের প্রতিটি কোণে বন্দে ভারত ট্রেন সম্প্রসারণ করবে বিজেপি সরকার। বন্দে ভারতের তিনটি মডেল দেশে চলবে - বন্দে ভারত স্লিপার, বন্দে ভারত চেয়ার কার এবং বন্দে ভারত মেট্রো।

তিনি বলেন, শিগগিরই তিনটি বুলেট ট্রেন প্রকল্প চালু করা হবে।

আজ আমেদাবাদ-মুম্বই বুলেট ট্রেনের কাজ পুরোদমে চলছে এবং প্রায় শেষের পথে। একই ভাবে উত্তর ভারতে একটি বুলেট ট্রেন, দক্ষিণ ভারতে একটি বুলেট ট্রেন এবং পূর্ব ভারতে একটি বুলেট ট্রেন চলবে। এ জন্য জরিপের কাজও শিগগিরই শুরু করা হবে।

ভারতীয় রেলওয়ে ২০২৬ সালের জুন-জুলাইয়ের মধ্যে মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য নিয়েছে। এটিই হবে ভারতের প্রথম বুলেট ট্রেন।

২০২৪ সালের জানুয়ারিতে প্রকল্পের সার্বিক অগ্রগতি ছিল ৪০ শতাংশ।

রিপোর্ট অনুযায়ী, ৫০৮ কিলোমিটার দীর্ঘ মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন করিডরে সীমিত সংখ্যক স্টপেজ থাকবে।

সব মিলিয়ে বুলেট ট্রেনকে ঘিরে স্বপ্ন বুনছে গোটা দেশ।  তার মধ্য়েই বুলেট ট্রেন প্রকল্প রূপায়ণ নিয়ে বিরাট প্রতিশ্রুতি এবার বিজেপির নির্বাচনী ইস্তেহারে। 

নির্বাচনী ইশতেহারে দলটি অভিন্ন দেওয়ানি বিধি এবং 'এক দেশ, এক নির্বাচন' বাস্তবায়নের প্রতিশ্রুতিও দিয়েছিল।

সংবিধানের ৪৪ অনুচ্ছেদে অভিন্ন দেওয়ানি বিধিকে রাষ্ট্রনীতির অন্যতম নির্দেশক নীতি হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। বিজেপি বিশ্বাস করে যে যতক্ষণ না ভারত একটি অভিন্ন দেওয়ানি বিধি গ্রহণ করে, যা সমস্ত মহিলার অধিকার রক্ষা করে, ততক্ষণ পর্যন্ত লিঙ্গ সমতা থাকতে পারে না এবং বিজেপি একটি অভিন্ন দেওয়ানি কোড আঁকতে তার অবস্থান পুনর্ব্যক্ত করে, সেরা ঐতিহ্যকে টেনে এনে আধুনিক সময়ের সাথে সামঞ্জস্য করে।

প্রধানমন্ত্রী মোদী আরও বলেছিলেন যে বিনামূল্যে রেশন প্রকল্পটি আগামী পাঁচ বছরের জন্য বাড়ানো হবে।

বিজেপি নাগরিকত্ব সংশোধনী আইনে যোগ্য ব্যক্তিদের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে।

২০১৯ সালের ১১ ডিসেম্বর সংসদে পাস হওয়া সিএএ দেশজুড়ে প্রতিবাদের মুখে পড়ে।

গত মাসে এর নিয়মাবলী অবহিত করা হয়েছিল।

 

সংবাদ সংস্থা এএনআই

ভোটযুদ্ধ খবর

Latest News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.