বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ভাটপাড়া (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী বিজেপির ধর্মেন্দ্র সাউ

বিধানসভা নির্বাচনে ৫৭,২৪৪ ভোট পেয়ে জয়ী বিজেপির ধর্মেন্দ্র সাউ। অন্যদিকে তৃণমূল প্রার্থী জিতেন্দ্র সাউ ৪৩,৫৫৭টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন জিতেন্দ্র সাউ। এই আসনে বিজেপির তরফে দাঁড়িয়েছেন পবন সিং। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়িয়েছেন কংগ্রেসের ধর্মেন্দ্র সাউ।

ভাটপাড়া নামটি এসেছে স্থানীয় 'ভাট' শ্রেণীর ব্যক্তিবর্গ বা 'ভাঁট' গাছের বাহুল্যের কারণে। ১৪৯৫-৯৬ সালে রচিত বিপ্রদাস পিপিলাইয়ের 'মনসাবিজয়' কাব্যে এই স্থানের নাম ভাটপাড়া হিসাবেই উল্লিখিত হয়েছে। ১৭শ শতকের শেষের দিকে সিদ্ধপুরুষ নারায়ণ ঠাকুর ভাটপাড়া গ্রামে পাশ্চাত্য বৈদিক সমাজের প্রতিষ্ঠা করেন। পরবর্তীকালে, ভাটপাড়ার সংস্কৃত পণ্ডিতসমাজের মুখে এই স্থান ভট্টপল্লী' নামে পরিচিতি লাভ করে।

ভাটপাড়ায় তন্ত্রযুগের ডাকাতে কালী জয়চণ্ডী বিখ্যাত। মধু, গৌরী বেদে প্রভৃতি দুর্ধর্ষ ডাকাতরা একসময় এখানে নরবলি দিত। ভাটপাড়ায় এক বৃক্ষতলে পঞ্চানন ঠাকুরের মূর্তি বিরাজমান। এখানকার প্রধান উৎসবগুলি হল পঞ্চমদোল, জয়চণ্ডীর নবমীর দোল, রামনবমী, শ্রীপঞ্চমী, কাঁকিনাড়ার মানিকপীরের মেলা ইত্যাদি। এছাড়া, বাঁশুলি ও ধর্মপূজা হয়ে থাকে। একসময় মনসাপূজায় 'ঝাঁপান উৎসব' হত এবং সেখানে সাপুড়ে ও ওঝাদের মধ্যে বাণমারামারি চলত।এখানকার সংস্কৃত পণ্ডিতদের প্রতিষ্ঠিত বেশকিছু শিবমন্দির বর্তমান।

ভাটপাড়া বিধানসভা কেন্দ্র উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র।এই কেন্দ্রটি ১ থেকে ১৭ নং ওয়ার্ডগুলি ভাটপাড়া পৌরসভার অন্তর্গত।ভাটপাড়া বিধানসভা কেন্দ্রটি ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী অর্জুন সিং জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৫৯ হাজার ২৫৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন আইএনিড প্রার্থী জিতেন্দ্র সাউ। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৩০ হাজার ৩১৮৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী অর্জুন সিং তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি আইএনডি প্রার্থী জিতেন্দ্র সাউকে ২৮ হাজার ৯৩৫ ভোটে পরাজিত করেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের অর্জুন সিং তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বি সিপিআইএমের নেপালদেব ভট্টাচার্যকে পরাজিত করেন।

২০০৬ এবং ২০০১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের অর্জুন সিং ভাটপাড়া আসন থেকে জয়ী হন। ২০০৬ সালে সিপিআইএমের হরিমোহন নাথ ও ২০০১ সালে সিপিআইএমের রামপ্রসাদ কুন্ডুকে পরাজিত করেন।১৯৯৬ সালে সিপিআইএমের বিদ্যুৎ গঙ্গোপাধ্যায় কংগ্রেসের ধর্মপাল গুপ্ত ও ১৯৯১ সালে কংগ্রেসের কেদার সিংকে এই আসনে পরাজিত করেন। ১৯৮৭ সালে কংগ্রেসের সত্যনারায়ণ সিং সিপিআইএমের শিবপ্রসাদ ভট্টাচার্যকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে সিপিআইএমের সিতারাম গুপ্ত কংগ্রেসের দেবী ঘোষাল ও ১৯৭৭ সালে কংগ্রেসের সত্যনারায়ণ সিংকে এই আসনে হারিয়ে দেন।

বন্ধ করুন