বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > চাকদহ (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী বিজেপির বঙ্কিমচন্দ্র ঘোষ

চাকদহ বিধানসভা নির্বাচনে ৯৭,৯৫৫ ভোট পেয়ে জয়ী বিজেপির বঙ্কিমচন্দ্র ঘোষ। অন্যদিকে তৃণমূল প্রার্থী শুভঙ্কর সিং ৮৬,১০৫টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন শুভঙ্কর সিং। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন বঙ্কিমচন্দ্র ঘোষ। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের নারায়ণ দাশগুপ্ত।

চাকদহ নদিয়ার একটি প্রাচীন জনপদ। পুরাণে কথিত আছে, ভাগীরথী নদী (গঙ্গা) আনয়নকালে প্রবল বর্ষণের কারণে ভগীরথের রথের চাকা এখানে বসে যায়। তিনি সেই চাকা টেনে তোলেন ও প্রকাণ্ড দহের সৃষ্টি হয়। সেই থেকে নাম হয় 'চক্রদহ'। কালক্রমে তা চাকদহ বা চাকদা'তে পরিণত হয়েছে। চাকদহের নিকট পালপাড়ায় (অতীতে প্রদ্যুম্ননগর) একটি টেরাকোটা মন্দির বর্তমান। চাকদহের কাজিপাড়ায় প্রথম বিলেতগামী বাঙালি মির্জা শেখ ইতেশামুদ্দিনের (এহতেশামুদ্দিন) বসতবাড়ি ও জন্মস্থানটি জীর্ণপ্রায়। এটি কাজিপাড়া মসজিদ নামে খ্যাত।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, চাকদহ বিধানসভা কেন্দ্রটি চাকদহ পৌরসভা, চান্দুরিয়া-১, দুবরা, ঘেটুগাছি, রাউতারি, শিলিন্দা-১, শিলিন্দা-২, তাতলা-১ এবং তাতলা-২ গ্রাম পঞ্চায়েতগুলি চাকদহ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত।চাকদহ বিধানসভা কেন্দ্রটি ১৩ নম্বর রানাঘাট লোকসভা কেন্দ্রের (তফসিলি জাতি) অন্তর্গত। এই কেন্দ্রটি আগে নবদ্বীপ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী রত্না ঘোষ কর জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের বিশ্বনাথ গুপ্তকে ২৩,৬৫৩ ভোটে পরাজিত করেছিলেন তিনি। রত্না ঘোষ করের প্রাপ্ত ভোট ছিল ৯৪,২৪১৷ দ্বিতীয় স্থানের সিপিএম প্রার্থী বিশ্বনাথ গুপ্তর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭০,৫৮৮৷ ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নরেশচন্দ্র চাকী তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিএমের বিশ্বনাথ গুপ্তকে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিএমের মলয়কুমার সামন্ত চাকদহ কেন্দ্র থেকে জয়ী হন। তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের নরেশচন্দ্র চাকীকে পরাজিত করেন তিনি। ২০০১,[১৩] ১৯৯৬ ও ১৯৯১ সালে সিপিএমের সত্যসাধন চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের গৌরীশংকর দত্ত, সুকুমার সরকার ও সুকুমার রায়কে পরাজিত করেন। ১৯৮৭ ও ১৯৮২ সালে সিপিএমের সুভাষ বসু কংগ্রেসের শান্তনু ভৌমিক ও নরেন্দ্রনাথ সরকার উভয়কেই পরাজিত করেন। ১৯৭৭ সালে নির্দলের বিনয়কুমার বিশ্বাস কংগ্রেসের শরদিন্দু বিশ্বাসকে পরাজিত করেন।১৯৭২ সালে কংগ্রেসের হরিদাস মিত্র এই আসনে জয়ী হন। ১৯৭১ সালে সিপিআএমের সুভাষচন্দ্র বসু জয়ী হয়েছিলেন।১৯৬৯ সালে বাংলা কংগ্রেসের সুবলচন্দ্র মণ্ডল এই আসনে জয়ী হন। তার আগে ১৯৬৭ সালে বাংলা কংগ্রেসের এইচ.মিত্র জয়ী হয়েছিলেন।১৯৬২ সালে কংগ্রেসের শান্তি দাস জয়ী হন। ১৯৫৭ সালে পিএসপি-র সুরেশচন্দ্র বন্দোপাধ্যায় এই আসন জেতেন। ১৯৫১ সালে চাকদহ কেন্দ্রটি ছিল না।

বন্ধ করুন