বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > চাকুলিয়া(পশ্চিমবঙ্গ বিধানসভা)2021 LIVE:জয়ী তৃণমূলের মিনহাজুল আজাদ
২২ এপ্রিল চাকুলিয়ায় ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)
২২ এপ্রিল চাকুলিয়ায় ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)

চাকুলিয়া(পশ্চিমবঙ্গ বিধানসভা)2021 LIVE:জয়ী তৃণমূলের মিনহাজুল আজাদ

  • ২২ এপ্রিল চাকুলিয়ায় ভোটগ্রহণ। 

চাকুলিয়া বিধানসভা নির্বাচনে ৮৫,৯২২ ভোট পেয়ে জয়ী তৃণমূলের মিনহাজুল আফরিন আজাদ। অন্যদিকে বিজেপি প্রার্থী সচিন প্রসাদ ৫২,১৭০টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন মিনহাজুল আফরিন আজাদ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন সচিন প্রসাদ। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন ফরওয়ার্ড ব্লকের আলি ইমরান রমিজ।

চাকুলিয়া বিধানসভা কেন্দ্র উত্তর দিনাজপুর জেলার একটি বিধানসভা কেন্দ্র। ২০১১ সালে এই কেন্দ্রটি অস্তিত্ব লাভ করেছিল। চাকুলিয়া বিধানসভা কেন্দ্রটি গোয়ালপোখর-২ সিডি ব্লক এবং বাজারগাঁও-১ ও বাজারগাঁও-২ গ্রাম পঞ্চায়েত করণদিঘি সিডি ব্লকের অন্তর্গত। চাকুলিয়া বিধানসভা কেন্দ্রটি রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

১৭৬৫ সালে বাংলার দেওয়ানি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির উপর দায়িত্ব দেওয়ার পর থেকে দিনাজপুর ব্রিটিশ শাসনের আওতাভুক্ত হয়েছিল৷ ব্রিটিশ শাসনের প্রথম দিকে মালদহের বামনগোলার মদনাবতিতে প্রথম নীল কারখানা স্থাপিত হয়েছিল৷ ১৭৯৮ সালে উইলিয়াম কেরি কলকাতার পর প্রথম এই অঞ্চলে বাংলায় বই ছাপানো শুরু করেছিলেন। কিন্তু ১৭৯৯ সালে নীল কারখানাটি বন্ধ হয়ে গিয়েছিলেন৷ অষ্টাদশ শতকের মধ্যেই সন্নাসী ফকিরদের জমি জায়গা দিয়ে দিনাজপুরে বিভিন্ন স্থানে বসতি করে দেওয়া হয়েছিল৷ পরে তাঁরাই আবার সাধারণ মানুষর উপর লুঠতরাজ শুরু করলে ইষ্ট ইন্ডিয়া কোম্পানির তত্ত্বাবধানে তার অবসান ঘটে৷ ১৮৫৭ সালে সিপাহী বিদ্রোহ বা নবজাগরণের সময় এই জেলা নিজ স্থান অক্ষুণ্ণ রেখেছিল৷

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে ফরওয়ার্ড ব্লক প্রার্থী আলি ইমরান রামজ জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৪ হাজার ১৮৫৷ দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপি প্রার্থী অসীমকুমার মৃধা। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৩৬ হাজার ৬৫৬৷ ফরওয়ার্ড ব্লক প্রার্থী আলি ইমরান রামজ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী অসীমকুমার মৃধাকে ২৭ হাজার ৫২৯ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে বাম প্রার্থী আলি ইমরান রামজ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের সিরাজুল ইসলামকে এই আসনে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন