বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > জয়নগর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল 2021 LIVE: জয়ী তৃণমূলের বিশ্বনাথ দাস

জয়নগর বিধানসভা নির্বাচনে ১,০৪,৯৫২ ভোট পেয়ে জয়ী তৃণমূলের বিশ্বনাথ দাস। পরাজিত বিজেপি প্রার্থী রবীন সর্দার।

এই বিধানসভা কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। জয়নগর বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন বিশ্বনাথ দাস।এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন রবীন সর্দার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন বাম প্রার্থী অপূর্ব প্রামাণিক।

দক্ষিণ ২৪ পরগনা প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত জেলা। জেলার সদর আলিপুরে। এই জেলার উত্তরদিকে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা, পূর্ব দিকে বাংলাদেশ, পশ্চিম দিকে হুগলি নদী ও দক্ষিণ দিকে বঙ্গোপসাগর রয়েছে। জয়নগর এই জেলার একটি বিধানসভা কেন্দ্র।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী বিশ্বনাথ দাস জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৪,৫৮২৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী সুজিত পাটওয়ারি৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৪৯,৫৩১৷ তৃণমূল প্রার্থী বিশ্বনাথ দাস তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী সুজিত পাটওয়ারিকে ১৫,০৫১ ভোটে পরাজিত করেছিলেন।

একদা এসইউসিআইসির গড় বলে পরিচিত ছিল এই বিধানসভা কেন্দ্রটি। ১৯৭৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত এসইউসিআই(সি)‌—র দেবপ্রসাদ সরকার জয়নগর বিধানসভা কেন্দ্রের প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি নিকটতম প্রতিদ্বন্দ্বী ২০০৬ সালে বামপ্রার্থী আশিস ঘোষ, ২০০১ সালে বামপ্রার্থী আবদুল হোসেন লস্কর, ১৯৯৬ সালে বামপ্রার্থী রবীন্দ্রনাথ বসু, ১৯৯১ সালে কংগ্রেসের প্রশান্ত সরখেল, ১৯৮৭ ও ১৯৮২ সালে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের (সোশ্যালিস্ট) কুমুদ ভট্টাচার্য এবং ১৯৭৭ সালে জনতা পার্টির জ্ঞানতোষ চক্রবর্তী ধারাবাহিকভাবে পরাজিত করেছিলেন।

১৯৭২ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের প্রসূন ঘোষ এই কেন্দ্র থেকে জিতেছিলেন। ১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে জয়ী হয়েছিলেন এসইউসিআই(সি)‌—র সুবোধ বন্দোপাধ্যায়। ১৯৬২ সালে জয়নগর বিধানসভা কেন্দ্রটি দু’‌টি ভাগে বিভক্ত ছিল। এর মধ্যে, জয়নগর উত্তর বিধানসভা কেন্দ্রে জয়লাভ করেছিলেন কংগ্রেসের জ্ঞানতোষ চক্রবর্তী ও জয়নগর দক্ষিণ বিধানসভা কেন্দ্রে জয়লাভ করেছিলেন কংগ্রেসের অনাদিমোহন তাঁতি। ১৯৫৭ ও ১৯৫২ সালে জয়নগর বিধানসভা কেন্দ্রটির যৌথ আসন ছিল। তার মধ্যে একটি আসন ছিল তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত। ১৯৫৭ সালে এসইউসিআই(সি)—র সুবোধ বন্দোপাধ্যায় ও রেনুপদ হালদার যৌথ আসনে জয়লাভ করেছিলেন। আবার এই আসন থেকেই ১৯৫১ সালে জয়লাভ করেছিলেন সুবোধ ও তারণ মণি।

বন্ধ করুন