বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল -একনজরে সব তথ্য
২২ এপ্রিল কালিয়াগঞ্জে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)
২২ এপ্রিল কালিয়াগঞ্জে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)

কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল -একনজরে সব তথ্য

  • ২২ এপ্রিল কালিয়াগঞ্জে ভোটগ্রহণ।

এই তফসিলি জাতি কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন তপনদেব সিনহা। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন সৌমেন রায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের প্রভাস সরকার।

দিনাজপুর জেলার ইতিহাস প্রায় দু'হাজার বছর পুরনো৷ পৌরাণিক, ঐতিহাসিক, ধর্মীয়, সাংস্কৃতিক, প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ উত্তর দিনাজপুর জেলা সেন, পাল, মৌর্য ও ইসলামিক শাসনের ঐতিহ্য ও ব্রিটিশ বিরোধী কার্যকলাপের স্মৃতি বহন করে চলেছে৷ প্রাচীনকালে অবিভক্ত দিনাজপুর জেলা পুণ্ড্র সাম্রাজ্যের অবিচ্ছেদ্য অংশ ছিল৷ কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্র উত্তর দিনাজপুর জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। কালিয়াগঞ্জ (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি কালিয়াগঞ্জ পুরসভা, কালিয়াগঞ্জ সিডি ব্লক, বারুয়া, বিরঘাই গ্রাম পঞ্চায়েতগুলি রায়গঞ্জ সিডি ব্লকের অন্তর্গত। কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রটি রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এটি বালুরঘাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল। ১৭৯৩ সালে কালিয়াগঞ্জ অবিভক্ত দিনাজপুর জেলার থানা হিসেবে প্রতিষ্ঠিত হয়।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী প্রমথনাথ রায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ১২ হাজার ৮৬৮৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী বসন্ত রায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৬৬ হাজার ২৬৬৷ কংগ্রেস প্রার্থী প্রমথনাথ রায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী বসন্ত রায়কে ৪৬ হাজার ৬০২ ভোটে পরাজিত করেছিলেন।

২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের প্রমথনাথ রায় তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের ননীগোপাল রায়কে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের ননীগোপাল রায় কালিয়াগঞ্জ (তফসিলি জাতি) কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের প্রমথনাথ রায়কে পরাজিত করেছিলেন। ২০০১ ও ১৯৯৬ সালে কংগ্রেসের প্রমথনাথ রায় সিপিআইএমের রমণীকান্ত দেবশর্মাকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে সিপিআইএমের রমণীকান্ত দেবশর্মা কংগ্রেসের প্রমথনাথ রায় ও ১৯৮৭ সালে কংগ্রেসের নবকুমার রায়কে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮২ ও ১৯৭৭ সালে কংগ্রেসের নবকুমার রায় সিপিআইএমের ননীগোপাল রায়কে পরাজিত করেছিলেন। ১৯৭১ সালে কংগ্রেসের দেবেন্দ্রনাথ রায় এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯, ১৯৬৭ ও ১৯৬২ সালে শ্যামাপ্রসাদ বর্মণ কালিয়াগঞ্জ কেন্দ্র থেকে জিতেছিলেন। তার আগে কালিয়াগঞ্জ কেন্দ্রটি এখানে ছিল না। ১৯৫৭ ও ১৯৫১ সালে রায়গঞ্জ একটি যৌথ আসন ছিল। ১৯৫৭ সালে হাজি বদিরুদ্দিন আহমেদ ও কংগ্রেস শ্যামাপ্রসাদ বর্মণ উভয়ই রায়গঞ্জ কেন্দ্র থেকে জিতেছিলেন। ১৯৫১ সালে কংগ্রেসের শ্যামাপ্রসাদ বর্মণ ও গুলাম হামিদুর রহমান উভয়েই রায়গঞ্জ কেন্দ্র থেকে জিতেছিলেন।

বন্ধ করুন