বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > রঘুনাথগঞ্জ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২৬ এপ্রিল রঘুনাথগঞ্জে ভোট।
২৬ এপ্রিল রঘুনাথগঞ্জে ভোট।

রঘুনাথগঞ্জ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

২৬ এপ্রিল রঘুনাথগঞ্জে ভোট।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন অখরুজ্জমান। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন গোলাম মোদর্শা। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়িয়েছেন কংগ্রেসের আবদুল কাশেম বিশ্বাস।

মুর্শিদাবাদ জেলা হল মালদহ বিভাগের একটি জেলা। এই জেলার মধ্য দিয়ে ভাগীরথী নদী বয়ে গিয়ে জেলাকে দু’‌ভাগে ভাগ করেছে। নদীর পশ্চিমের অংশ রাঢ় অঞ্চল ও পূর্বের অংশ বাগড়ি অঞ্চল নামে পরিচিত। মুর্শিদাবাদ ভারতের নবম (ভারতের ৬৪১টি জেলার মধ্যে) জনবহুল জেলা। এই জেলার সদর দফতর বহরমপুর শহরে অবস্থিত।

মুর্শিদাবাদ নবাবী আমলে বাংলার রাজধানী ছিল। বাংলার নবাব মুর্শিদকুলি খাঁয়ের নাম অনুসারে মুর্শিদাবাদ শহর এবং জেলার নামকরণ হয়েছে। রঘুনাথগঞ্জ বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র। ২০১১ সাল পর্যন্ত ঔরাঙ্গবাদ বিধানসভা কেন্দ্রের অস্তিত্ব ছিল। এই কেন্দ্রটি ভেঙ্গে দু’‌টি নতুন নির্বাচন হয় সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্র ও রঘুনাথগঞ্জ বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি রঘুনাথগঞ্জ-২ সমষ্টি উন্নয়ন ব্লক, নুরপুর গ্রাম পঞ্চায়েত সুতি-১ সমষ্টি উন্নয়ন ব্লক ও মাইয়া গ্রাম পঞ্চায়েত লালগোলা সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। রঘুনাথগঞ্জ বিধানসভা কেন্দ্রটি জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী আখরুজ্জামান জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৮ হাজার ৪৯৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী আবুল কাসেম মোল্লা। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৫৪ হাজার ৭১১৷ কংগ্রেস প্রার্থী আখরুজ্জামান তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি তৃণমূল প্রার্থী আবুল কাসেম মোল্লাকে ২৩ হাজার ৭৮৬ ভোটে পরাজিত করে। ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের আখরুজ্জামান তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি আরএসপির আবুল হাসনাতকে এই আসনে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন