বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > সাতগাছিয়া বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল-একনজরে সব তথ্য
৬ এপ্রিল সাতগাছিয়ায় তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
৬ এপ্রিল সাতগাছিয়ায় তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

সাতগাছিয়া বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল-একনজরে সব তথ্য

  • ৬ এপ্রিল সাতগাছিয়ায় তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন মোহনচন্দ্র নস্কর।এই কেন্দ্র বিজেপির তরফে দাঁড়াচ্ছেন চন্দন পাল দাস। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের গৌতম পাল।

দক্ষিণ ২৪ পরগনা প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত জেলা। জেলার সদর আলিপুরে। এই জেলার উত্তর দিকে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা, পূর্ব দিকে বাংলাদেশ, পশ্চিম দিকে হুগলি নদী ও দক্ষিণ দিকে বঙ্গোপসাগর রয়েছে। সাতগাছিয়া এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগামী ৬ এপ্রিল সাতগাছিয়ায় তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। সাতগাছিয়া বিধানসভা কেন্দ্রটি বিষ্ণুপুর-২ সমষ্টি উন্নয়ন ব্লক, চকমানিক, বুড়ুল, গজা-পোয়ালি, কামরাবাদ, নস্করপুর, রনিয়া ও সাতগাছিয়া গ্রাম পঞ্চায়েতগুলি বজবজ-২ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। সাতগাছিয়া বিধানসভা কেন্দ্রটি ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী সোনালী গুহ (‌বসু)‌ জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১০০,১৭১৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী পারমিতা ঘোষ৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮২,৮৯৯৷ তৃণমূল প্রার্থী সোনালী গুহ (‌বসু)‌ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী প্রার্থী পারমিতা ঘোষকে ১৭,২৭২ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালে তৃণমূল কংগ্রেসের সোনালি গুহ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি সিপিআইএমের বরুণকুমার নস্করকে পরাজিত করেছিলেন।

২০০৬ ও ২০০১ সালে রাজ্য বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের সোনালী গুহ সাতগাছিয়া কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের কবিতা কয়াল ও গোকুল বৈরাগী উভয়কেই পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে সিপিআইএমের জ্যোতি বসু কংগ্রেসের চিত্তরঞ্জন বাগ, ১৯৯১ সালে কংগ্রেসের অমর ভট্টাচার্য, ১৯৮৭ সালে কংগ্রেসের সর্দার আমজাদ আলি, ১৯৮২ সালে কংগ্রেসের দীনবন্ধু বৈরাগী ও ১৯৭৭ সালে কংগ্রেসের জুম্মান আলি মোল্লাকে এই আসন থেকে পরাজিত করেছিলেন। এর আগে, সাতগাছিয়া কেন্দ্রটি ছিল না।

বন্ধ করুন