বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > পশ্চিমবঙ্গে কবে কোন জেলায় ভোট, জেনে নিন এক ক্লিকে
New Delhi: Chief Election Commissioner Sunil Arora (C) with Election Commissioners Sushil Chandra (L) and Rajiv Kumar at a press conference in New Delhi, Friday, Feb. 26, 2021. (PTI Photo/Manvender Vashist)  (PTI02_26_2021_000152A) *** Local Caption *** 

 (PTI)
New Delhi: Chief Election Commissioner Sunil Arora (C) with Election Commissioners Sushil Chandra (L) and Rajiv Kumar at a press conference in New Delhi, Friday, Feb. 26, 2021. (PTI Photo/Manvender Vashist) (PTI02_26_2021_000152A) *** Local Caption *** (PTI)

পশ্চিমবঙ্গে কবে কোন জেলায় ভোট, জেনে নিন এক ক্লিকে

  • এমনকী বিভিন্ন জেলায় কয়েক দফায় ভোট হবে বলে জানিয়েছে কমিশন। তার মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনাও। যেখানে ভোট হতে চলেছে ৩ দফায়।

শুক্রবার সন্ধ্যায় দিল্লির বিজ্ঞান ভবনে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। তাতে রাজ্যে ভোট হবে মোট ৮ দফায়। এমনকী বিভিন্ন জেলায় কয়েক দফায় ভোট হবে বলে জানিয়েছে কমিশন। তার মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনাও। যেখানে ভোট হতে চলেছে ৩ দফায়। 

কমিশনের তরফে জানানো হয়েছে, প্রথম দফায় নির্বাচন হবে মোট ৩০টি কেন্দ্রে। ভোটগ্রহণ হবে ২৭ এপ্রিল। সেদিন ভোট দেবেন পুরুলিয়া, বাঁকুড়ার একাংশ, ঝাড়গ্রাম ও পূর্ব মেদিনীপুরের একাংশ ও পশ্চিম মেদিনীপুরের একাংশের ভোটাররা।

দ্বিতীয় দফায় নির্বাচন হবে ৩০টি বিধানসভা কেন্দ্রে। ভোটগ্রহণ হবে ১ এপ্রিল। ভোট হবে বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের বাকি অংশে। সঙ্গে ভোট দেবেন দক্ষিণ ২৪ পরগনার একাংশের মানুষ। 

তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে ৩১টি কেন্দ্রে। ভোটগ্রহণের দিন ৬ এপ্রিল। ভোটগ্রহণ হবে হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনার একাংশে। 

চতুর্থ দফায় ভোটগ্রহণ হবে ৪৪টি আসনে। ভোটগ্রহণ হবে ১০ এপ্রিল। ভোট দেবেন হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনার বাকি অংশের মানুষ। সঙ্গে ভোটগ্রহণ হবে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে। 

পঞ্চম দফায় ভোটগ্রহণ হবে ৪৫টি আসনে। ভোটগ্রহণের দিন ১৭ এপ্রিল। ভোটগ্রহণ হবে উত্তর ২৪ পরগনার একাংশ, নদিয়ার একাংশ, পূর্ব বর্ধমানের একাংশ, দার্জিলিং ও জলপাইগুড়ি জেলায়। 

ষষ্ঠ দফায় ভোটগ্রহণ হবে ৪৩ট আসনে। ভোটগ্রহণের দিন ২৬ এপ্রিল। ভোটগ্রহণ হবে, উত্তর ২৪ পরগনা ও নদিয়ার বাকি অংশ, পূর্ব বর্ধমানের বাকি অংশ ও উত্তর দিনাজপুরে। 

সপ্তম দফায় ভোটগ্রহণ হবে ৩৬টি আসনে। ভোটগ্রহণের দিন ২৬ এপ্রিল। ভোটগ্রহণ হবে মালদার একাংশ, মুর্শিদাবাদের একাংশ, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ দিনাজপুর ও দক্ষিণ কলকাতায়। 

অষ্টম তথা শেষ দফায় ভোটগ্রহণ হবে ৩৫টি আসনে। ভোটগ্রহণের দিন ২৯ এপ্রিল। ভোটগ্রহণ হবে মালদা ও মুর্শিদাবাদের বাকি অংশে, বীরভূম ও উত্তর কলকাতায়। ভোটগণনা ২ মে।

 

বন্ধ করুন