বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ভোটের দিন ঘোষণা হতেই অপসারিত এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিম, দায়িত্ব পেলেন জগমোহন
আইপিএস অফিসার জগমোহন ও জাভেদ শামিম। ফাইল ছবি
আইপিএস অফিসার জগমোহন ও জাভেদ শামিম। ফাইল ছবি

ভোটের দিন ঘোষণা হতেই অপসারিত এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিম, দায়িত্ব পেলেন জগমোহন

  • রাজ্যের আইপিএস অফিসারদের বিরুদ্ধে যে ভাবে বিজেপি তথা অন্য বিরোধী দলগুলি নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছে তাতে আগামীদিনেও রাজ্য পুলিশে আরও বদলি হতে পারে।

ভোটের দিন ঘোষণা হতেই রাজ্য পুলিশে রদবদল করল নির্বাচন কমিশন। শনিবার অপসারিত করা হয়েছে এডিজি (‌আইনশৃঙ্খলা)‌ জাভেদ শামিমকে। এবং সেই জায়গায় আনা হল দমকলের ডিজি জগমোহনকে। আর দমকলের ডিজি করা হয়েছে জাভেদ শামিমকে। এদিনই এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার।

নির্বাচন কমিশনের নির্দেশেই জাভেদ শামিমকে এদিন সরানো হয়েছে। রাজ্যে ভোট ঘোষণা ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই এই প্রথম আইপিএস অফিসারকে সরালো নির্বাচন কমিশন। ইতিমধ্যে এ ব্যাপারে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে কমিশন। রাজ্য সরকারের তরফেও সেই নির্দেশ জারি করা হয়েছে।

রাজ্যের তরফে জারি করা নির্দেশিকা। ছবি সৌজন্য : টুইটার
রাজ্যের তরফে জারি করা নির্দেশিকা। ছবি সৌজন্য : টুইটার

কিছুদিন আগেই নবান্নের তরফে কলকাতা পুলিশের স্পেশাল পুলিশ কমিশনার থেকে রাজ্য পুলিশের এডিজি (‌আইনশৃঙ্খলা)‌ পদে বদলি করে নিয়ে আসা হয় জাভেদ শামিমকে। তার পরই ফের বদলি করা হল জাভেদ শামিমকে। উল্লেখ্য, দমকল দফতরের ডিজি পদে থাকলে ভোটের কাজকর্মে কোনওভাবেই যুক্ত থাকতে পারবেন না জাভেদ শামিম।

সূত্রের খবর, রাজ্যের আইপিএস অফিসারদের বিরুদ্ধে যে ভাবে বিজেপি তথা অন্য বিরোধী দলগুলি নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছে তাতে আগামীদিনেও রাজ্য পুলিশে আরও বদলি হতে পারে।

এই রদবদলে রাজনীতির ছোঁয়া আছে বলে জানিয়েছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, ‘‌অফিসারদের যে এভাবে সরানো হল এটা বিজেপি–র ব্লুপ্রিন্টে হচ্ছে কিনা আমি জানি না। জাভেদ শামিম এবং জগমোহন দু’‌জনই রাজ্যের অন্যতম ভাল পুলিশ অফিসার। আমার মনে হচ্ছে এতে রাজনীতির ছোঁয়া আছে। তবে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা থাকা উচিত।’‌

বন্ধ করুন