বাংলা নিউজ > বায়োস্কোপ > মাতৃভূমিকে বিদায়, তালিবানি শাসনে দেশ ছেড়ে পালাতে হল আফগান মহিলা পরিচালককে
রোয়া হায়দারি (ছবি টুইটার)
রোয়া হায়দারি (ছবি টুইটার)

মাতৃভূমিকে বিদায়, তালিবানি শাসনে দেশ ছেড়ে পালাতে হল আফগান মহিলা পরিচালককে

  • দেশ ছেড়ে আবেগপ্রবণ পোস্ট করলেন আফগান মহিলা চিত্র পরিচালক রোয়া হায়দারি।

তালিবানদের দখলে আফগানিস্তান। আইসিস-এর (ISIS) ধারাবাহিক বিস্ফোরণে রক্তস্নাত কাবুল। তালিবান কজ্বায় থাকার ফলে সবথেকে ভীত-সন্ত্রস্ত সেই দেশের মহিলারা। তাঁদের ভবিষ্যৎ প্রশ্নের মুখে। তাই নিজেদের দেশ ছেড়ে অন্য দেশে গিয়ে প্রাণে বাঁচতে চাইছেন সকলে। এই ভয়ঙ্কর পরিস্থিতিতে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন আফগান মহিলা চিত্র পরিচালক রোয়া হায়দারি। দেশ ছেড়েই সামাজিক মাধ্যমে আবেগপ্রবণ পোস্ট করেন তিনি।

নিজের একটি ছবি টুইট করেছেন রোয়া হায়দারি লেখেন, ‘আমি আমার গোটা জীবনটা ছেড়ে চলে এলাম। আরও একবার আমার মাতৃভূমি ছাড়তে বাধ্য হলাম। আরও একবার শূন্য থেকে শুরু করতে হবে আমাকে। আমি কেবল আমার ক্যামেরা এবং একটি মৃত আত্মা নিয়ে সমুদ্র পাড় করব। ভারী হৃদয় নিয়ে, বিদায় মাতৃভূমি। ফের দেখা না হওয়া পর্যন্ত'।

পাঁচদিন আগেই কাবুল ছেড়ে ফ্রান্সে পাড়ি দেন রোয়া হায়দারি। এরপরই বৃহস্পতিবার ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর। কাবুল থেকে মার্কিন বিমানের উড়ানের ঠিক আগে আচমকা সেই বিস্ফোরণ ঘটে। কাবুলের ব্যারন হোটেলের সামনেও হয় বিস্ফোরণ। সেই বিস্ফোরণের দায় অবশ্য স্বীকার করে নিয়েছে আইসিস। এদিকে তালিবানদের উপরে বিশ্বাস করতে নারাজ আফগানিস্তানের মানুষ।

 

বন্ধ করুন