বাংলা নিউজ > বায়োস্কোপ > হারিয়ে গিয়েছে বাবা হরিবংশ রাই বচ্চনের কবিতার পাণ্ডুলিপি, রেগে আগুন অমিতাভ
অমিতাভ বচ্চন।
অমিতাভ বচ্চন।

হারিয়ে গিয়েছে বাবা হরিবংশ রাই বচ্চনের কবিতার পাণ্ডুলিপি, রেগে আগুন অমিতাভ

  • বাবা হরিবংশ রাই বচ্চনের সমস্ত লেখার পাণ্ডুলিপি খুঁজে পাচ্ছেন না অমিতাভ। যা নিয়ে নিজের ব্লগে ক্ষোভ প্রকাশ করেন তিনি। 

বাবা হরিবংশ রাই বচ্চনের সঙ্গে অমিতাভের সম্পর্কের উষ্ণতা সকলেরই জানা। ‘বাবুজি’ না থাকলেও, জীবনের নানা শুভক্ষণে তাঁকে মনে করেন এই সুপারস্টার। প্রায়ই তাঁর মুখে শোনা যায় প্রয়াত কবি হরিবংশের লেখা কবিতা। সম্প্রতি নিজের ব্লগে বাবাকে নিয়ে লিখেছেন অমিতাভ। আর সেখেনেই জানিয়েছেন বাড়ি পরিবর্তন করার সময় হারিয়ে গিয়েছে হরিবংশ রাই বচ্চনের বেশ কিছু পাণ্ডুলিপি। বাবার আত্মজীনী পরার সময়তে তাঁর কিছু লেখা রেফারেন্স হিসেবে দেখার প্রয়োজন পড়ে অমিতাভের। তখনই সামনে আসে পাণ্ডুলিপি হারিয়ে যাওয়ার কথা। 

অমিতাভ লেখেন, ‘… সব থেকে রাগ হচ্ছে বাবার লেখা সমস্ত পাণ্ডুলিপি এখনও খুঁজে পাওয়া যায়নি বারংবার বাড়ি পরিবর্তন করার কারণে। ওঁর আত্মজীবনী পরার সময় আমার প্রয়োজন পড়েছিল সেগুলোয় চোখ বোলানোর… এখনও জানি না তা ঠিক কোথায় আছে।’

অমিতাভ আরও লেখেন, ‘এটা খুব দুঃখদায়ক… এখনও মাঝে মাঝে এই ঘটনা আমার স্মৃতিতে আসে, আর এখনও আমি জানি না সেগুলো কোথায় রাখা আছে। এটা হয়েছে উদাসীনতার জন্য। নাও, সেটাকে কোথাও একটা রাখো আর ভুলে যাও। কখনও কখনও আমার মনে হয় সমস্ত গুরুত্বপূর্ণ নথি কোথায় রাখা হচ্ছে তার একটা তালিকা রাখা উচিত। তারপর বাবুজির কথা ভাবি আর মনে হয় ওঁ না থাকলে আমরা অনেকেই আজ কোথায় থাকতাম বিশেষ করে আমি, ওঁর ভাবনা, গলার আওয়াজ আর শব্দ ছাড়া…’।

ছোট পরদায় জনপ্রিয় গেম শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’-র ১৩ নম্বর সিজন দিয়ে কামব্যাক করতে চলেছেন বিগ বি। ‘ঝুণ্ড’, ‘চেহেরে’, ‘গুড বাই’ ‘ব্রহ্মাত্র্র’-র মতো বেশ কয়েকটি ছবিও রয়েছে তাঁর হাতে।

বন্ধ করুন