করোনা সতর্কতায় এবার ঘরবন্দি রয়েছেন বিগ বি (ছবি-টুইটার)
করোনা সতর্কতায় এবার ঘরবন্দি রয়েছেন বিগ বি (ছবি-টুইটার)

ঘরবন্দি অমিতাভ বচ্চন, করোনা সচেতনতায় টুইটারে শেয়ার করলেন 'স্ট্যাম্প মারা' হাতের ছবি

নোভেল করোনা ভাইরাস নিয়ে দেশবাসীকে সতর্ক করতে কোনও সুযোগ হাতছাড়া করছেন না অমিতাভ বচ্চন।

করোনাভাইরাস থাবা বসিয়ে গোটা মহারাষ্ট্র জুড়ে। এখনও পর্যন্ত ভারতে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি উদ্ধব ঠাকরের রাজ্যে। থমকে গিয়েছে বাণিজ্যনগরী মুম্বই। এখনও পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৪২, মৃত্যু হয়েছে একজনের। এইরকম অবস্থায় গৃহবন্দি আমজনতা থেকে সেলেবরাও। অমিতাভ বচ্চন স্বেচ্ছায় আইসোলেশনে রয়েছেন নিজের বাড়িতেই। তবে করোনা নিয়ে সতর্কতা ছড়িয়ে দেওয়ার কোনও সুযোগ হাতছাড়া করছেন না।

সাধারণ মানুষের মধ্যে COVID-19 সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকদিন ধরেই নানা রকমের বার্তা পোস্ট করছেন বিগ বি। UNICEF এবং স্বাস্থ্য মন্ত্রকের তরফেও এই কাজের জন্য মেগাস্টার অমিতাভ বচ্চনকে অনুরোধ করা হয়েছে। এই মারণভাইরাসের সঙ্গে লড়াইয়ের জন্য সকলকে প্রয়োজন ছাড়া ঘর থেকে বার না হওয়ার অনুরোধ জানিয়েছেন অমিতাভ বচ্চন।

করোনা প্রতিরোধে মহারাষ্ট্র সরকারের নতুন উদ্যোগ সম্পর্কে মানুষকে অবগত করাতে মঙ্গলবার একটি টুইট করলেন বিগ বি। যেখানে একজন সম্ভাব্য করোনা আক্রান্তের স্ট্যাম্প মারা হাতের ছবি শেয়ার করে নেন তারকা। লেখেন, 'মুম্বইয়ে স্ট্যাম্পিং প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ভোটের কালি ব্যবহার করে। সুস্থ থাকুন, সতর্ক থাকুন। যদি সংক্রমিত হন তাহলে অবশ্যই আইসোলেশনে থাকুন'।



সোমবারই করোনা মোকাবিলায় অভিনব উপায় অবলম্বন করেছে মহারাষ্ট্র সরকার। করোনাভাইরাসের সম্ভব্য সংক্রমিত ব্যক্তির বাঁ হাতে স্টাম্প মেরে দিচ্ছে প্রশাসন। যাতে ঘরে কোয়ারেন্টাইন করা অবস্থায় কেউ পালালে তাঁদের সহজে চিহ্নিত করা যায়। সোমবার মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নেতৃত্বে স্বাস্থ্য দফতরের উচ্চপদস্থ আধিকারিকরা এক বৈঠকে বসেন, সেখানেই ঘরে গৃহবন্দি অবস্থায় রাখা সন্দেহভাজন করোনাসংক্রমিত ব্যক্তিদের হাতে কালির ছাপ দেওয়া নিয়ে সিদ্ধান্ত হয়। জানা গিয়েছে ১৪ দিন কোনওভাবেই সেই কালির দাগ উঠবে না।

দিন কয়েক আগে মহামারীর বিরুদ্ধে সচেতনতা ছড়াতে আওয়াধি ভাষায় একটি কবিতাও লেখেন অমিতাভ। টুইটারে এই কবিতা শেয়ার করে তিনি ক্যাপশনে লিখেছিলেন ‘COVID-19 নিয়ে উদ্বিগ্ন…সেটা নিয়েই ছন্দে কিছু লাইন…সাবধানে থাকুন’।



ঘরবন্দী থাকলেও কাজ থেকে একদম দূরে নেই অমিতাভ। নিজের ব্লগে তিনি জানিয়েছেন, এর মধ্যেই এক ঐতিহাসিক স্থাপত্যে সম্প্রচারিত হওয়া বিনোদনমূলক অনুষ্ঠানের জন্য রেকর্ডিং সারেন অমিতাভ। যদিও ব্লগে অভিনেতা জানাতে ভোলেননি যে তিনি একাই সেই কাজ করেছেন-আইসোলেশনে।


বন্ধ করুন