বাংলা নিউজ > বায়োস্কোপ > শেষ হল 'মুঘল- এ-আজম' এর অধ্যায়, প্রয়াত দিলীপ কুমার
প্রয়াত দিলীপ কুমার ।ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস
প্রয়াত দিলীপ কুমার ।ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস

শেষ হল 'মুঘল- এ-আজম' এর অধ্যায়, প্রয়াত দিলীপ কুমার

  • ফের ইন্দ্রপতন বলিউডে। প্রয়াত হলেন দিলীপ কুমার। দীর্ঘদিন অসুস্থ ছিলেন এই কিংবদন্তি অভিনেতা।অসুস্থতার জেরে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউতে ছিলেন। এদিন সকালেই সেখানেই প্রয়াত হয়েছেন তিনি।

অবশেষে শেষ হল সমস্ত লড়াই। ফের ইন্দ্রপতন বলিউডে। দীর্ঘ অসুস্থতার পর বুধবার সকালে প্রয়াত হলেন দিলীপ কুমার। বয়স হয়েছিল ৯৮। প্রয়াত অভিনেতার চিকিৎসক ডা.জলিল পার্কার এই খবরের সত্যতা স্বীকার করেছেন। গত বেশ কয়েকদিন ধরে অসুস্থতার জেরে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউতে ছিলেন এই বর্ষীয়ান অভিনেতা।এদিন সকালে সেখানেই মৃত্যু হয়েছে তাঁর। মূলত, শ্বাসকষ্টের সমস্যার জেরেই হাসপাতালে ভর্তি করতে হয়েছিল তাঁকে। বিগত বেশ কিছু বছর ধরেই বার্ধক্যজনিত সমস্যায় শয্যাশায়ী ছিলেন তিনি। গত মাসেই জানা গেছিল বর্ষীয়ান অভিনেতার ফুসফুসে জল জমেছে। ডাক্তারি পরিভাষায় যাকে বলে ‘Bilateral pleural effusion’।

যদিও সংবাদ সংস্থা পিটিআইকে হাসাপাতলের এক ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে,বর্তমানে ৯৮ বছর বয়সী অভিনেতার শ্বাসকষ্টের সমস্যাটাও অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। পাশাপাশি দিলীপ কুমারের স্ত্রী সায়রা বানুও জানিয়েছিলেন যে 'দিলীপ সাব' এখন আগের তুলনায় অনেকটাই ভালো আছেন। তবে তা সত্বেও পর্যবেক্ষণের জন্য তাঁকে এখনও আইসিইউ-তেই রাখা হয়েছে।

প্রয়াত এই কিংবদন্তি অভিনেতার ঘনিষ্ঠ বন্ধু ফয়জল ফারুকিও সম্প্রতি জানিয়েছিলেন ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন 'দিলীপ সাব'। আরও জানিয়েছিলেন সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দু'একদিনের মধ্যেই বাড়ি ফিরতে পারবেন 'দিলীপ সাব'।অভিনেতার সুস্বাস্থ্যের কামনা করার জন্য অনুরাগীদের উদ্দেশে যে কৃতজ্ঞতা জানিয়েছেন দিলীপ কুমারের পরিবারের, সেকথাও উল্লেখ করতে ভোলেননি ফারুকি।টুইটারেও দিলীপ কুমারের স্বাস্থ্যের ব্যাপারে তাঁর অনুরাগীদের নিয়মিত আপডেট করে গেছেন তিনি।তবে শেষ পর্যন্ত সব আশা ব্যর্থ করে জীবনের ওপারে 'নয়া দৌড়'-এ সামিল হলেন দিলীপ কুমার।

প্রায় ছয় দশকের ওপর বলিউডে নিজের ফিল্মি কেরিয়ারে 'মুঘল- এ-আজম', 'দেবদাস','নয়া দৌড়,'পাকিজা', শক্তি','ক্রান্তি','কর্মা'-র মতো হিন্দি ছবির ইতিহাসের সব 'কাল্ট' ছবির মুখ্য অভিনেতা ছিলেন তিনি। প্রায় তিন দশক আগে বলিউডকে বিদায় জানালেও তাঁর জনপ্রিয়তাকে কুর্নিশ জানিয়েছে আসমুদ্রহিমাচল ভারত।

 

বন্ধ করুন