বাংলা নিউজ > বায়োস্কোপ > Bappi Lahiri Birth Anniversary: চেহারা নিয়ে কটাক্ষ, রসিকতার নামে অপমান! মন ভেঙেছিল বাপ্পিদার

Bappi Lahiri Birth Anniversary: চেহারা নিয়ে কটাক্ষ, রসিকতার নামে অপমান! মন ভেঙেছিল বাপ্পিদার

বাপ্পি লাহিড়ি

Bappi Lahiri Birth Anniversary: গলায় এক গোছা সোনার হার, জমকালো পোশাক আর দরাজ গলা দিয়ে বলিউড জয় করেছিলেন এই বাঙালি গায়ক। বেঁচে থাকলে আজ নিজের ৭১তম জন্মদিন সেলিব্রেট করতেন ‘ডিস্কো কিং’। 

তিনি ভারতীয় মিউজিক ইন্ডাস্ট্রির ‘অমর সঙ্গী’। বলিউডের ‘ডিস্কো কিং’ বাপ্পি লাহিড়ি আজ বেঁচে থাকলে বয়স হত ৭১ বছর। গলায় এক গোছা সোনার হার, জমকালো পোশাক আর দরাজ গলা দিয়ে কাশ্মীর থেকে কন্যাকুমারী আর কলকাতা থেকে কচ্ছ মাতিয়ে রেখেছিলেন বাপ্পিদা। 

শোনা যায়, মাইকেল জ্যাকসনও বাপ্পিদার গুণমুগ্ধ ছিলেন। বাঙালি গায়ক শুধু সঙ্গীতের মামলায় সেরা ছিলেন তা নয়, বাপ্পিদার রসবোধও প্রশংসনীয়। বেশ কয়েক বছর আগে, হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তাঁকে ঘিরে হওয়া ট্রোলিং নিয়ে মুখ খুলেছিলেন বাপ্পিদা। নেতিবাচক মন্তব্যকে কী করে সামলান তিনি? তাও খোলসা করেছিলেন। 

বাপ্পিদার ভারী চেহারা নিয়ে কম কটাক্ষ বা হাসাহাসি করা হত না। ইন্ডাস্ট্রির অন্দরেও অনেকসময় খিল্লি করা হত তাঁকে নিয়ে। সেই প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘আমার মনে হয় তাকে নিয়েই হাসিঠাট্টা করা হয়, যে বিখ্যাত। লোকে তো সোনিয়া গান্ধীকেও ছাড়েনি। তবে অনেকেই হাস্যরসের নামকরে আমাকে কটাক্ষ করেছে, বলতে পারেন আমাকে অপমান করেছে। সম্প্রতি একজন সংবাদপত্রে লিখেছে আমার হাতে নাকি কাজ নেই, তাই আমি আরাম করে টিভি শো-তে বসে রয়েছি। এটা থেকে ওই মানুষটা আমার প্রতি হিংসাটা জাহির করল, আমার অভিজ্ঞতার অর্ধেক অভিজ্ঞতাও ওঁর নেই। তাঁরা কটাক্ষ করার যোগ্য নয়, তবুও করবে’। 

আশির দশকে হিন্দি ছবির গানের দিশা বদলে দিয়েছিলেন এই বাঙালি সংগীত পরিচালক। একটানা ২৯দিন মুম্বইয়ের ক্রিটিকেয়ার হাসপাতালে ভর্তি থাকার পর ২০২২ সালের ১৫ই ফেব্রুয়ারি মৃত্যু হয় বাপ্পি লাহিড়ির।  অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA) এবং বুকে সংক্রমণের জেরে মৃত্যু হয় তাঁর। ২০২১ সালে কোভিড আক্রান্ত হয়েছিলেন। তারপর থেকেই অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় ভুগছিলেন তিনি’।

শেষবার বিগ বস ১৫-র মঞ্চে দেখা গিয়েছিল বাপ্পি দাকে। নাতি রোগো-র গানের প্রচারে সেখানে হাজির হন বাপ্পি দা। মিউজিক্যাল সফরের ৫০ বছর পার করার খুশিতে সলমন-সহ অনান্যরা ডিস্কো ডান্সার গানে জমিয়ে নেচেও ছিলেন। 

আশির দশকের বলিউডে উল্কা গতিতে তাঁর উত্থান। পরপর হিন্দি ছবিতে কম্পোজ করা সুর থেকে তাঁর গানে বুঁদ হয়েছিল আসমুদ্রহিমাচল। মিঠুন চক্রবর্তীর ‘ডিস্কো ডান্সার’ ছবির মিউজিক কম্পোজ করে রাতারাতি সুপারস্টারে পরিণত হয়েছিলেন বাপ্পি লাহিড়ি। তাঁর জনপ্রিয়তা ভারতের গণ্ডি পেরিয়ে ছড়িয়ে পড়ে বিদেশে। এরপর থেকেই ডিস্কো কিং' নামে পরিচিতি লাভ করেন এই বাঙালি গায়ক।

বাপ্পিদা রেখে গিয়েছেন তাঁর সংগীতের বিশাল ভাণ্ডার। বরাবরই ফ্যাশন আইকন হিসেবে পরিচিতি পেয়েছিলেন তিনি।  সশরীরে উপস্থিত না থাকলেও তার গানগুলি আজীবন সঙ্গীতপ্রেমী মানুষের মনে গেঁথে থেকে যাবে।

বায়োস্কোপ খবর

Latest News

'একজনের ক্রেডিট কার্ডের তথ্য দেখতে পাচ্ছেন অপরজন', ক্ষতিপূরণ দেবে ICICI ব্যাঙ্ক IPL 2024: লক্ষ্যে সফল, কোহলির থেকে দ্বিতীয় ব্যাট আদায় করেই ছাড়লেন নাছোড় রিঙ্কু বয়ফ্রেন্ডকে দিনে ১০০ বার ফোন, 'লাভ ব্রেন' এ আক্রান্ত প্রেমিকা! এটা আবার কী রোগ? আগামিকাল কেমন কাটবে? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ২৬ এপ্রিলের রাশিফল দেখে নিন ‘সন্ত্রাসবাদীদের জন্য কেন কেঁদেছিলেন’, বাটলা হাউস নিয়ে সোনিয়াকে আক্রমণ নড্ডার ‘‌টাকা কত লাগবে দেখে নিন’‌, টিকিট পেতে অর্থ দেওয়ার অভিযোগ, কবিরের অডিয়ো ফাঁস দ্বিতীয় বিয়ের পর মিলেছে খোঁটা! অপমান ভুলে রাতুলে মজে রূপাঞ্জনা, বউভাতের ঝলক বান্ধবীর জন্য অর্ডার করা বার্গার খাওয়ায় পাকিস্তানে বন্ধুকে গুলি করে খুন যুবকের ইডেন থেকে চিপক, হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে কতটা সহায়তা করছে পিচ? রাগের মাথায় পুলিশকেই গাড়ি চাপা দিতে গেলেন! পাকিস্তানি মহিলার ভাইরাল কাণ্ড

Latest IPL News

IPL 2024: লক্ষ্যে সফল, কোহলির থেকে দ্বিতীয় ব্যাট আদায় করেই ছাড়লেন নাছোড় রিঙ্কু ইডেন থেকে চিপক, হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে কতটা সহায়তা করছে পিচ? 'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.