বাংলা নিউজ > বায়োস্কোপ > Bhai Phonta 2021: অপু-দুর্গা থেকে সাহেব-বুল্টি, রইল বাংলা ছবির সেরা পাঁচ ভাই-বোন

Bhai Phonta 2021: অপু-দুর্গা থেকে সাহেব-বুল্টি, রইল বাংলা ছবির সেরা পাঁচ ভাই-বোন

  • আজ ভাইফোঁটা। রীতি মেনে ভাই-বোনদের স্নেহ ও ভালোবাসার বন্ধনকে উদযাপন করা হয় আজকের দিনে। এই বিশেষ দিনে তাই তুলে ধরা হল সেলুলয়েডের পাঁচ রকমের ভাই বোন, দাদা-বোনের কথা। যেসব জুটি আজও নিঃশব্দে দর্শকদের হৃদয় ছুঁয়ে ডুব দেয়।
ভাই-বোন বলতেই ভারতীয় দর্শক, বিশেষ করে বাঙালি দর্শকের মানসপটে নিঃসন্দেহে যে জুটি প্রথমে ভেসে উঠবে তারা হল অপু-দুর্গা। সত্যজিৎ রায়ের কাল্ট ক্ল্যাসিক 'পথের পাঁচালি' ছবির প্রধান উপজীব্যই তো ছিল এই ভাই বোনের বন্ধন, খুনসুটি এবং ভালোবাসা। তারা নিশ্চিন্দিপুরের বাসিন্দা হলেও সেই অপু-দুর্গার মধ্যে নিজেদের খুঁজে পেয়েছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিশ্বাস করা ভাই, বোনেরা।(ছবি সৌজন্যে -টুইটার)
1/5ভাই-বোন বলতেই ভারতীয় দর্শক, বিশেষ করে বাঙালি দর্শকের মানসপটে নিঃসন্দেহে যে জুটি প্রথমে ভেসে উঠবে তারা হল অপু-দুর্গা। সত্যজিৎ রায়ের কাল্ট ক্ল্যাসিক 'পথের পাঁচালি' ছবির প্রধান উপজীব্যই তো ছিল এই ভাই বোনের বন্ধন, খুনসুটি এবং ভালোবাসা। তারা নিশ্চিন্দিপুরের বাসিন্দা হলেও সেই অপু-দুর্গার মধ্যে নিজেদের খুঁজে পেয়েছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিশ্বাস করা ভাই, বোনেরা।(ছবি সৌজন্যে -টুইটার)
ঋত্বিক ঘটকের নির্দেশনায় তৈরি ক্ল্যাসিক ছবি 'মেঘে ঢাকা তারা'-র শঙ্কর ও নীতার কথা কে ভুলতে পারে? ছবিতে দাদা শঙ্করের কাছে ছোট বোন নীতার আকুল আর্তি 'দাদা, আমি বাঁচতে চাই' বলা কথার অনুরণন আজও বেজে চলে বহু দাদা এবং ভাইদের কানে। ছবিতে শঙ্কর ও নীতা দাদা-বোনের গন্ডি পেরিয়ে হয়ে উঠেছিল পরস্পরের অভিভাবক, বন্ধু। মন খারাপের ওষুধ ও আশ্রয়। দাদা ও বোনের পরস্পরকে স্নেহ মাখানো ডাক 'খোকা', 'খুকু'-ও নিমিষে তাঁদের পৌঁছে দিয়েছিল দর্শকের ঘরের আঙিনায়। (ছবি সৌজন্যে -ফেসবুক)
2/5ঋত্বিক ঘটকের নির্দেশনায় তৈরি ক্ল্যাসিক ছবি 'মেঘে ঢাকা তারা'-র শঙ্কর ও নীতার কথা কে ভুলতে পারে? ছবিতে দাদা শঙ্করের কাছে ছোট বোন নীতার আকুল আর্তি 'দাদা, আমি বাঁচতে চাই' বলা কথার অনুরণন আজও বেজে চলে বহু দাদা এবং ভাইদের কানে। ছবিতে শঙ্কর ও নীতা দাদা-বোনের গন্ডি পেরিয়ে হয়ে উঠেছিল পরস্পরের অভিভাবক, বন্ধু। মন খারাপের ওষুধ ও আশ্রয়। দাদা ও বোনের পরস্পরকে স্নেহ মাখানো ডাক 'খোকা', 'খুকু'-ও নিমিষে তাঁদের পৌঁছে দিয়েছিল দর্শকের ঘরের আঙিনায়। (ছবি সৌজন্যে -ফেসবুক)
আরও এক ঋত্বিক ঘটক ক্ল্যাসিক। ছবির নাম 'সুবর্ণরেখা'। দাদা ঈশ্বর এবং বোন সীতার স্নেহের সম্পর্ক বদলাতে থাকে বিভিন্ন ঘটনার চড়াই উৎরাই এর ফলে। একটা সময়ে দাদার মতের বিরুদ্ধে সোচ্চার হয়ে পুরুষতান্ত্রিক সমাজের মুখের ওপর প্রতিবাদ করে রুখে দাঁড়ায় ছোট বোন। উপরের ছবিটি ঋত্বিকের 'সুবর্ণরেখা' ছবির একটি দৃশ্যে ঈশ্বর (অভি ভট্টাচার্য) এবং সীতা ( মাধবী মুখোপাধ্যায়)। (ছবি সৌজন্যে -ফেসবুক)
3/5আরও এক ঋত্বিক ঘটক ক্ল্যাসিক। ছবির নাম 'সুবর্ণরেখা'। দাদা ঈশ্বর এবং বোন সীতার স্নেহের সম্পর্ক বদলাতে থাকে বিভিন্ন ঘটনার চড়াই উৎরাই এর ফলে। একটা সময়ে দাদার মতের বিরুদ্ধে সোচ্চার হয়ে পুরুষতান্ত্রিক সমাজের মুখের ওপর প্রতিবাদ করে রুখে দাঁড়ায় ছোট বোন। উপরের ছবিটি ঋত্বিকের 'সুবর্ণরেখা' ছবির একটি দৃশ্যে ঈশ্বর (অভি ভট্টাচার্য) এবং সীতা ( মাধবী মুখোপাধ্যায়)। (ছবি সৌজন্যে -ফেসবুক)
তালিকায় পরের ছবি নাম থাকবে 'সাহেব'-এর। অনবদ্য গল্প, ভাই-বোনের সম্পর্কের চূড়ান্ত বন্ধন থেকে ত্যাগ কী ফুটে ওঠেনি এই ছবিতে। অসামান্য প্রতিভাধর ফুটবলার সাহেব স্রেফ বোন বুল্টির বিয়ে বাঁচানোর জন্য লুকিয়ে বিক্রি করে দিয়েছিল নিজের কিডনি! আজও দর্শকের চোখ ভিজে ওঠে বোনের প্রতি ভাইয়ের এই তীব্র ভালোবাসা ও আত্মত্যাগের ছবি দেখলে। (ছবি সৌজন্যে -ফেসবুক)
4/5তালিকায় পরের ছবি নাম থাকবে 'সাহেব'-এর। অনবদ্য গল্প, ভাই-বোনের সম্পর্কের চূড়ান্ত বন্ধন থেকে ত্যাগ কী ফুটে ওঠেনি এই ছবিতে। অসামান্য প্রতিভাধর ফুটবলার সাহেব স্রেফ বোন বুল্টির বিয়ে বাঁচানোর জন্য লুকিয়ে বিক্রি করে দিয়েছিল নিজের কিডনি! আজও দর্শকের চোখ ভিজে ওঠে বোনের প্রতি ভাইয়ের এই তীব্র ভালোবাসা ও আত্মত্যাগের ছবি দেখলে। (ছবি সৌজন্যে -ফেসবুক)
তালিকায় একেবারে শেষ নাম থাকবে 'আহা রে'-এর ছবির। চিরাচরিত তক্তের সম্পর্কের ভাই-বোনের গল্প এখানে বলা হয়নি। বৌদি এবং দেওরের মধ্যেও যে দিদি ও ভাইয়ের অবিচ্ছেদ্য সম্পর্ক গড়ে উঠতে পারে, তাই দেখিয়েছিল পরিচালক রঞ্জন ঘোষের এই ছবি। বসুন্ধরা এবং ছোট দেওর বাপ্পার মধ্যে কীভাবে গড়ে উঠেছিল দিদি এবং ভাইয়ের সম্পর্কের টান, তা এই ছবির মাধ্যমে ফুটে উঠেছিল দর্শকদের কাছে। ছবিতে বসুন্ধরার ভূমিকায় দেখা মিলছে ঋতুপর্ণা সেনগুপ্তর, অন্যদিকে বাপ্পার চরিত্রে নজর কেড়েছেন শুভ্র দাস। 
5/5তালিকায় একেবারে শেষ নাম থাকবে 'আহা রে'-এর ছবির। চিরাচরিত তক্তের সম্পর্কের ভাই-বোনের গল্প এখানে বলা হয়নি। বৌদি এবং দেওরের মধ্যেও যে দিদি ও ভাইয়ের অবিচ্ছেদ্য সম্পর্ক গড়ে উঠতে পারে, তাই দেখিয়েছিল পরিচালক রঞ্জন ঘোষের এই ছবি। বসুন্ধরা এবং ছোট দেওর বাপ্পার মধ্যে কীভাবে গড়ে উঠেছিল দিদি এবং ভাইয়ের সম্পর্কের টান, তা এই ছবির মাধ্যমে ফুটে উঠেছিল দর্শকদের কাছে। ছবিতে বসুন্ধরার ভূমিকায় দেখা মিলছে ঋতুপর্ণা সেনগুপ্তর, অন্যদিকে বাপ্পার চরিত্রে নজর কেড়েছেন শুভ্র দাস। 
অন্য গ্যালারিগুলি