বাড়ি > বায়োস্কোপ > মহিলা পুরোহিত, শবরীর এই গোপন কম্মের গল্প আসছে নারী দিবসে, প্রকাশ্যে এল ট্রেলার
সোমবার সামনে এল ব্রহ্মা জানেন গোপন কম্মটির ট্রেলার (সৌজন্যে-উইন্ডোজ)
সোমবার সামনে এল ব্রহ্মা জানেন গোপন কম্মটির ট্রেলার (সৌজন্যে-উইন্ডোজ)

মহিলা পুরোহিত, শবরীর এই গোপন কম্মের গল্প আসছে নারী দিবসে, প্রকাশ্যে এল ট্রেলার

মহিলা পুরোহিত নন্দিনী রায়ের জীবনের অনুপ্রেরণাতেই তৈরি হয়েছে এই ছবি। সোমবার প্রকাশ্যে এল ব্রহ্মা জানেন গোপন কম্মটির ট্রেলার।

শববীর গোপন কম্ম আসলে কী সেটা এতদিনে বোধহয় সকলেই জেনে গেছেন। ব্রহ্মা জানেন গোপন কম্মটি ছবিতে শবরী মানে ঋতাভরী চক্রবর্তীকে দেখা যাবে মহিলা পুরোহিতের ভূমিকায়। বেদ-উপনিষদের মন্ত্র উচ্চারণ করে পূজো করার অধিকার আমাদের তথাকথিত পুরুষতান্ত্রিক সমাজ শুধু মাত্র পুরুষ মানুষদেরই দিয়ে রেখেছে। সেখানে নারীরা ব্রাত্য। ‘মেয়েমানুষ’ করবে পুজো? সেটাও কি ‘ধম্মে সইবে’? সমাজের সেই সব নীতি পুলিশদের গালে সপাটে চড় বসিয়ে ছিলেন নন্দিনী রায়। যিনি মেয়েমানুষ এবং পুরোহিতও বটে। সেই নন্দিনী রায়ের অনুপ্রেরণাতে শবরীর চরিত্র এঁকেছেন টলিউডের ডেব্যিউটান্ট পরিচালক অরিত্র মুখোপাধ্যায়। ছবির নাম ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি। সোমবার প্রকাশ্যে এল উইন্ডোজ প্রোডাকশনে এই ছবির ট্রেলার।


সোমবার প্রকাশ্যে এল ‘উইনডোজ’ প্রযোজিত ওই ছবির ট্রেলার। ধরুন, আপনি গিয়েছেন সম্বন্ধ দেখতে। আপনার হবু বউ কী করেন তা জিজ্ঞাসা করতে সে যদি বলে সে পুরোহিত, খুশি হবেন? না কি কিছুটা ঘাবড়ে যাবেন? শবরীর বর কিন্তু শুনে বেশ খুশিই হয়েছে, অন্তত এমনটাই দেখা যাচ্ছে ট্রেলারে।

এই ছবির উপস্থাপক নন্দিতা রায়। শিবপ্রসাদ-নন্দিতা রায়ের ঘরানার ছবি ব্রহ্মা জানেন গোপন কম্মটি, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই।


ছবিতে ঋতাভরীর স্বামীর চরিত্রে অভিনয় করেছেন সোহম মজুমদার। ট্রেলারের শুরুতেই শোনা যায় শববী তাঁর হবু স্বামীকে বলছে সে পুজো করে। তবে সেই পুজো করবার আসল অর্থ বোধহয় তখনও বুঝে উঠতে পারেনি সে। নিজের বিয়েই পুরোহিতের উচ্চারিত ভুল মন্ত্র শুধরে দেয় সে। কিন্তু শ্বশুরবাড়ি গিয়েই শবরীকে শাশুড়ির কঠিন বাক্যবাণে বিদ্ধ হতে হয়। মা সারদা থেকে শবরীমালা-ব্রহ্মা জানেন গোপন কম্মটির-ট্রেলারে সবকিছুরই উল্লেখ রয়েছে। শবরী মনে করিয়ে দেয়, মা সারদা ঋতুমতী অবস্থাতেও ঠাকুরের ভোগ রান্না করতেন, আর রামকৃষ্ণদেব সেই কাজে তাঁকে উত্সাহ জোগাতেন।

নারী অশুচি- এই ট্যাগটা একদম আমাদের সমাজের লাগানো ঋকবেদের বিয়ের যে মন্ত্র এক নারীর রচনা- তা উচ্চারণের অধিকার নারীর থেকে কীভাবে কেড়ে নিতে পারে সমাজ? এই লিঙ্গবৈষম্যের বিরুদ্ধেই আওয়াজ তোলে সে।

৬ মার্চ, আন্তর্জাতিক নারী দিবসের ঠিক আগে মুক্তি পাবে এই ছবি।

বন্ধ করুন