বাংলা নিউজ > বায়োস্কোপ > 72 Hoorain: ‘৭২ হুঁরে’ ছবি ও ট্রেলারে ছাড়পত্র দেওয়া হচ্ছে না! এই খবর ভুল', জানাচ্ছে CBFC

72 Hoorain: ‘৭২ হুঁরে’ ছবি ও ট্রেলারে ছাড়পত্র দেওয়া হচ্ছে না! এই খবর ভুল', জানাচ্ছে CBFC

৭২ হুঁরে

সহ-প্রযোজক অশোক পণ্ডিত জানান, ‘আমরা ছবির ট্রেলারে একটি মৃতদেহের পা দেখিয়েছিলাম, সেন্সার বোর্ড সেটি সরিয়ে ফেলতে বলেছে। এছাড়া কোরানের উল্লেখ সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।' তাঁর প্রশ্ম, ‘ছবির মধ্যে যে দৃশ্য় রয়েছে, যে সংলাপ রয়েছে যা ইতিমধ্যেই সেন্সরের ছাড়পত্র পেয়েছে তা ট্রেলারে দেখানো হলে আপত্তি কোথায়?

'দ্য কেরালা স্টোরি' বিতর্কের মাঝেই আসতে চলেছে ধর্মান্ধতার প্রেক্ষাপটে তৈরি আরও একটি ছবি। নাম ‘৭২ হুরেঁ’। এদিকে মুক্তির আগেই এই ছবি নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি বিভিন্ন প্রতিবেদনে প্রকাশিত হয় ‘৭২ হুরেঁ’ ছবিটিকে এবং ছবির ট্রেলারকে শংসাপত্র দিতে অস্বীকার করেছে CBFC। তবে এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে নিজেদের অবস্থায় স্পষ্ট করল সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (CBFC)। জানানো হয়েছে, নির্মাতাদেরকে তাঁদের তরফে ট্রেলারে কিছু পরিবর্তন আনার কথা বলা হয়েছে। যেটি এখনও প্রক্রিয়াধীন রয়েছে।

CBFC-র তরফে বিবৃতিতে ঠিক কী লেখা হয়েছে?

লেখা হয়, 'সম্প্রতি বেশকিছু সংবাদমাধ্যমের প্রতিবেদনে প্রকাশিত হয় ‘৭২ হুরেঁ’ ছবিটিকে এবং ছবির ট্রেলারকে শংসাপত্র দিতে অস্বীকার করেছে CBFC। এই খবর ভুল। গত ৪-১০-২০১৯-এ ৭২ হুরেঁ ছবিটিকে A শংসাপত্র দেওয়া হয়েছিল। এখন ট্রেলারটি যথাযথ প্রক্রিয়াধীন রয়েছে৷ যেটি কিনা ১৯-৬-২০২৩-এ CBFC-তে জমা দেওয়া হয়েছিল। সিনেমাটোগ্রাফ অ্যাক্ট, ১৯৫২ এর ধারা ৫B(2) এর অধীনে সেটি পরীক্ষা করা হয়েছিল।

আবেদনকারীকে তথ্যের অধীনে প্রয়োজনীয় ডকুমেন্টারি জমা দেওয়ার জন্য বলা হয় এবং এটি প্রাপ্তির পরে, পরিবর্তনগুলি সাপেক্ষে শংসাপত্র মঞ্জুর করা হয়৷ ২৭-৬-২০২৩ এ আবেদনকারী/ফিল্মমেকারকে পরিবর্তনগুলি সম্পর্কে একটি কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়৷। এক্ষেত্রে আবেদনকারীর প্রতিক্রিয়া/সম্মতির জন্য বিষয়টি মুলতুবি রয়েছে।'

আরও পড়ুন-'পর্দায় শুধুই অল্পবয়সী, ফর্সা, পাতলা, ধনী মহিলাদের যৌনতা দেখানো হয়' বলছেন অপর্ণা কন্যা কঙ্কনা

এদিকে ২৮ জুন বুধবারই প্রকাশ্যে এসেছেন ‘৭২ হুরেঁ’র ট্রেলার।ট্রেলারের শুরুতেই দেখা যায়, ধর্মীয়স্থানে এক মৌলবী মগজ ধোলাই করছেন, সন্ত্রাসবাদের পাঠ দিতে গিয়ে মৃত্যুর পর ৭২ জন কুমারী মেয়ের সঙ্গ পাওয়ার লোভ দেখানো হচ্ছে। মৌলবীর কথা শুনে ধর্মান্ধ দুই সন্ত্রাসবাদী মুম্বইতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটায়। কিন্তু তারপর কঠিন সত্য়ের মুখোমুখি সেই দুই সন্ত্রাসবাদীর আত্মা। তবে কি ধর্মের জন্য জীবন উৎসর্গ করে ভুল করলেন? হাজারো প্রশ্ন মনে ভিড় করে আসে। তবে উত্তর মিলল না।

এদিকে ইতিমধ্যেই ট্রেলার ঘিরে বিতর্ক দানা বাঁধতে শুরু করেছেন। ‘৭২ হুরেঁ’ নিয়ে আগেই আপত্তি তুলেছেন একাধিক মুসলিম নেতা এবং মৌলবী। এই ছবি ইসলাম ধর্মাম্বলম্বীদের ধর্মীয় ভাবাবেগে আঘাত আনবে বলে অভিযোগ উঠেছে।

এদিকে বুধবার ছবির সহ-প্রযোজক অশোক পণ্ডিত জানান, ‘আমরা ছবির ট্রেলারে একটি মৃতদেহের পা দেখিয়েছিলাম, সেন্সার বোর্ড সেটি সরিয়ে ফেলতে বলেছে। এছাড়া কোরানের উল্লেখ সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।' তাঁর প্রশ্ম, ‘ছবির মধ্যে যে দৃশ্য় রয়েছে, যে সংলাপ রয়েছে যা ইতিমধ্যেই সেন্সরের ছাড়পত্র পেয়েছে তা ট্রেলারে দেখানো হলে আপত্তি কোথায়? এই দ্বিচারিতা নিয়েই আমাদের সমস্যা রয়েছে, আমরা প্রতিবাদ জানাচ্ছি।’

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.