বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘দিল চাহাতা হ্যায়’ মুক্তির দু-দশক, পরিচালক হিসেবে প্রথম ছবির আবেগে ভাসলেন ফারহান

‘দিল চাহাতা হ্যায়’ মুক্তির দু-দশক, পরিচালক হিসেবে প্রথম ছবির আবেগে ভাসলেন ফারহান

পরিচালক হিসেবে ফারহানের প্রথম ছবি ‘দিল চাহাতা হ্যায়’

‘দিল চাহাতা হ্যায়’-এর ২০ বছর পূর্তি ‘দিল চাহাতা হ্যায়’র। আবেগে ভাসলেন ফারহান আখতার।

২০০১ সালে বলিউডে মুক্তি পেয়েছিল ফারহান আখতারের পরিচালনায় ‘দিল চাহাতা হ্যায়’। বলিউডে ইতিহাস তৈরি করেছিল সেই ছবি। আমির খান, সইফ আলি খান এবং অক্ষয় খন্নার বন্ধুত্বের গল্প মন ছুঁয়েছিল সিনেপ্রেমীদের। দেখতে দেখতে দুই দশক পার। ২০ বছর বর্ষপূর্তি ফারহান আখতার পরিচালিত ছবির। 

ছবির দুই দশক বয়স উপলক্ষে টুইট করেন ফারহান আখতার। তিনি লেখেন, তাঁরা সকলে মিলে শুধু ‘দিল চাহাতা হ্যায়’ তৈরি করতে চেয়েছিলেন। কিন্তু অন্যান্য সমস্ত কিছু পরিকল্পনার জন্য জীবনকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। ‘দিল চাহাতা হ্যায়’ টিমের সকলকে অভিনেতা, চিত্রনাট্যকার, পরিচালক, টেকনিশিয়ান, মিউজিক ডিরেক্টর, লিরিসিস্ট এবং অন্যান্য প্রত্যেক ব্যক্তিত্ব, প্রোজাকশনের টিমের সকলকে ধন্যবাদ জানিয়েছেন অভিনেতা। টিমের প্রত্যেক ব্যক্তিত্বকে ছা়ড়া এটা কখনওই সফল হত না জানিয়েছেন তিনি।

পাশাপাশি টুইটে ফারহান আরও লেখেন, দর্শকের ভালবাসা ছাড়া ছবি কখনও এতটা সফল হওয়া সম্ভব ছিল না। দর্শকের কারণেই নিজেদের স্বপ্নে ডানা মেলে উড়তে সক্ষম হয়েছেন তাঁরা। সকলকে ধন্যবাদ জানানোর পাশাপাশি ফারহানের মন্তব্য, দুই দশক পরে তিনি এখন বলতে পারেন, ‘আমরা আবার শুরু করতে পারি। চলো ডানা মেলে দেখাই’। শেষে লাল হৃদয়ের ইমোজি জুড়ে দিয়েছেন তিনি।

এক্সেল এন্টারটেইনমেন্টের সঙ্গে ফারহানের এই ছবির কাজ। ফারহানের সর্বশেষ চলচ্চিত্র তুফানও এক্সেল এন্টারটেইনমেন্টের সহ-প্রযোজনায় ছিল। তিনি আজ যে মন্টেজটি শেয়ার করেছেন তা পরিচালক হিসেবে তার প্রথম ছবির একটি দৃশ্য, দিল চাহতা হ্যায় দিয়ে শুরু হয়। তারপরে এটি লক্ষ্য, গলি বয়, ডন, কার্তিক কলিং কার্তিক, রইস, রক অন, তুফান এবং আরও অনেক কিছুর মতো ঝলক দেখা যাচ্ছে।

এক্সেল এন্টারটেইনমেন্ট ১৯৯৯ সালে রিতেশ সিধওয়ানি এবং ফারহান আখতার দ্বারা প্রতিষ্ঠিত। দিল চাহতা হ্যায় তাদের প্রথম ছবি এবং এটি অনেক সমালোচকদের প্রশংসা পেয়েছিল। তাঁরা দিল চাহতা হ্যায় এবং রক অনের জন্য জাতীয় পুরস্কার জিতেছে। তাঁদের ছবি গলি বয়ও ৯২তম একাডেমি পুরস্কারে মনোনয় পেয়েছিল। এরপর একাধিক ছবি তৈরি হয়েছে এই প্রযোজনা সংস্থায়।

দিল চাহতা হ্যায় ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় কমেডি-ড্রামা। যেখানে আমির খান, সাইফ আলি খান, প্রীতি জিন্টা, অক্ষয় খান্না, সোনালী কুলকার্নী এবং ডিম্পল কাপাডিয়া মুখ্য ভূমিকায় অভিনয় করেন। ছবিটি ফারহান আখতারের লেখা এবং পরিচালনায় প্রথম কাজ। মুম্বই এবং অস্ট্রেলিয়ার সিডনিতে ছবির শ্যুটিং হয়। তিন তরুণ বন্ধু আকাশ, সমীর এবং সিদ্ধার্থর জীবন কাহিনী নিয়ে ছবির গল্প। সেই বছরই সেরা হিন্দি ভাষার চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিল এই ছবি।

 

বন্ধ করুন