বাংলা নিউজ > বায়োস্কোপ > Kamaleshwar Mukherjee: 'সমাজ পুরোপুরি দায়ী', রবিনসন স্ট্রিটের কঙ্কালকাণ্ড নিয়ে কী জানালেন কমলেশ্বর মুখোপাধ্যায়?

Kamaleshwar Mukherjee: 'সমাজ পুরোপুরি দায়ী', রবিনসন স্ট্রিটের কঙ্কালকাণ্ড নিয়ে কী জানালেন কমলেশ্বর মুখোপাধ্যায়?

রবিনসন স্ট্রিটের কঙ্কালকাণ্ড নিয়ে কী জানালেন কমলেশ্বর মুখোপাধ্যায়?

Kamaleshwar Mukherjee Exclusive: সদ্যই মুক্তি পেয়েছে কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ডকু সিরিজ রবিনসন স্ট্রিট হরর স্টোরি: মিথ ভার্সেস রিয়েলিটি। এই সিরিজ নিয়ে কী জানালেন পরিচালক?

২০১৫ সালে একটি ঘটনা হইচই ফেলে দিয়েছিল গোটা বাংলায়। দিদির কঙ্কাল আঁকড়ে একই বাড়িতে থাকছিলেন ভাই। আজও বাংলার আতঙ্কের মুখ বললে বা কঙ্কালকাণ্ডের কথা উঠলেই উঠে আসে পার্থ দের নাম। কিন্তু তখন যা যা প্রকাশ্যে এসেছিল সেগুলো কি সবই সত্য ছিল? আসলে কী ঘটেছিল ৩ নম্বর রবিনসন স্ট্রিটে? রিসার্চেই বা কী কী জানা গেল? সবটাই এদিন হিন্দুস্তান টাইমস বাংলার সঙ্গে ভাগ করে নিলেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়।

হঠাৎ রবিনসন স্ট্রিটের এই ঘটনা নিয়ে কাজ করার ইচ্ছে হল কেন?

কমলেশ্বর মুখোপাধ্যায়: ঘটনাটা যে সময়ে ঘটে অর্থাৎ ২০১৫ সালে কঙ্কালকাণ্ডের কথা এবং ২০১৭ সালে পার্থ দের আত্মহত্যা সবটাই খবরের কাগজ এবং টিভিতে উঠে এসেছিল। নানা তথ্য, নানা কথা জানা গেলেও আমার মনে হয়েছিল কোথাও কিছু ধোঁয়াশা রয়ে গিয়েছে। তাছাড়া মনে হয়েছিল মেন্টাল ডিসএবিলিটি নিয়ে এবার কাজ করা উচিত। সেই ভাবনা চিন্তা থেকেই কোভিডের সময় লেখা পত্র শুরু করি, রিসার্চ শুরু করি আমি এবং আমার টিম।

আরও পড়ুন: আলিয়া, বরুণদের মতো স্টারকিড নন, স্টুডেন্ট অব দ্য ইয়ারের আগে কেমন ছিল সিদ্ধার্থের স্ট্রাগল

আরও পড়ুন: ফিরছে ‘অনিন্দ্য দা-জুন আন্টি’র জুটি! কোন প্রজেক্টে ফের দেখা যাবে তাঁদের?

কীভাবে রিসার্চ করলেন আপনারা?

কমলেশ্বর মুখোপাধ্যায়: ওঁর সঙ্গে যাঁরা কাজ করেছেন, কথা বলেছেন তাঁদের কাছে পৌঁছই। কলকাতা পুলিশ, আইনজীবী, এমনকি সমস্ত মনোরোগ বিশেষজ্ঞরাও ভীষণভাবে সাহায্য করেছেন আমাদের। তাঁদের সাক্ষাৎকার নেওয়া হয়। ফুটেজ জোগাড় করা হয় দুটো জনপ্রিয় সংবাদমাধ্যম থেকে। এরপর গোটা ঘটনাটা কিছুটা পুনঃনির্মাণ করা হয়, আর কিছুটা শ্যুট করা হয়। গোটা তথ্যচিত্র তৈরি হলে আমরা হইচইকে দেখাই, ওদের পছন্দ হয়। তারপর সিরিজ হিসেবে নিয়ে আসা হল এটিকে।

রবিনসন স্ট্রিট হরর স্টোরি: মিথ ভার্সেস রিয়েলিটির দৃশ্য
রবিনসন স্ট্রিট হরর স্টোরি: মিথ ভার্সেস রিয়েলিটির দৃশ্য

পার্থ বাবুর পরিবারের সঙ্গে কথা বলেছিলেন আপনারা?

কমলেশ্বর মুখোপাধ্যায়: আমরা প্রথমেই ওঁর পরিবার, মানে পার্থ বাবুর কাকাদের সঙ্গে যোগাযোগ করি। তাঁদের কাছে পৌঁছেও যাই। কিন্তু ওঁরা কিছুই বলতে চাননি।

কোথায় কোথায় শ্যুটিং করেছেন আপনারা?

কমলেশ্বর মুখোপাধ্যায়: মূলত কলকাতায়। রবিনসন স্ট্রিটের সেই বাড়িতে বা তার সামনেও শ্যুটিং করেছি আমরা। আর কিছুটা অংশ মৌসুনী দ্বীপে করা হয়েছে।

আরও পড়ুন: 'বিজেপিকে হারাতে না পারলে...' 'মোদী হটাও' কনভেনশনে মমতাকে সমর্থন নচিকেতা-গর্গদের, তৃণমূলের সমর্থনে কী বললেন কবীর সুমন?

হ্যাঁ, এই প্রসঙ্গে যেটা জানার। সিরিজে বারবার সমুদ্রের দৃশ্য, ঢেউ এগুলো উঠে এসেছে। পরিচালক হিসেবে এটার মাধ্যমে কী বোঝাতে চেয়েছেন?

কমলেশ্বর মুখোপাধ্যায়: মনের সমুদ্রকে তুলে ধরতে চেয়েছি। আসলে এটাই তো হল সেই জায়গা যেখানে অনবরত, অজস্র ঢেউ ওঠে। তাই না?

সিরিজের শেষভাগে অনেকেই মিডিয়াকে দায়ী করেছেন পার্থ দের মৃত্যুর জন্য। আপনার কী মনে হয়?

কমলেশ্বর মুখোপাধ্যায়: কে দায়ী, কে দায়ী নয় সেটা বিষয় নয়। এই গোটা ঘটনায় বিভিন্ন মানুষের কী মত, বা যে জায়গাগুলোয় ধোঁয়াশা থেকে গিয়েছিল সেটাই তুলে ধরতে চেয়েছি। এর মধ্যে অনেকে মিডিয়াকে দায়ী করেছেন, অনেকে আবার খুনের তথ্য খাড়া করেছেন। কিন্তু আমার মনে হয় সমাজ পুরোপুরি দায়ী এর জন্য।

রবিনসন স্ট্রিট হরর স্টোরি: মিথ ভার্সেস রিয়েলিটির দৃশ্য
রবিনসন স্ট্রিট হরর স্টোরি: মিথ ভার্সেস রিয়েলিটির দৃশ্য

আপনি নিজে একজন চিকিৎসক। এই গোটা রিসার্চ বা কাজটা করতে গিয়ে আপনার কী মত পার্থ বাবুকে নিয়ে?

কমলেশ্বর মুখোপাধ্যায়: উনি সাময়িক ভাবে মানসিক স্থিতি হারিয়েছিলেন বলেই আমার ধারণা। যা বলেছেন সবটাই ডিলিউশনাল ওয়ার্ল্ড থেকে বলেছেন।

মুখ্য ভূমিকায় লোকনাথদা'কে দেখা গেল। এটা কি কেবল পার্থ বাবুর সঙ্গে ওঁর শারীরিক গঠনে মিল আছে বলেই?

কমলেশ্বর মুখোপাধ্যায়: হ্যাঁ, এটা তো একটা কারণ অবশ্যই। তবে তাছাড়া লোকনাথ (দে) ভীষণই ভালো অভিনেতা। সেটা নিয়ে কোনও কথাই হবে না।

প্রসঙ্গত রবিনসন স্ট্রিট হরর স্টোরি: মিথ ভার্সেস রিয়েলিটি হইচইতে বর্তমানে দেখা যাচ্ছে। লোকনাথ দে ছাড়াও এখানে অভিনয় করেছেন জয়শ্রী দাশগুপ্ত, অময় দেব রায়। পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়।

বায়োস্কোপ খবর

Latest News

কাশ্মীরের বাসে জঙ্গি হানা,চালক ও কন্ডাক্টরকে 'শহিদ' মর্যাদা দেওয়ার দাবি মালিকের লগ্নভ্রষ্টা বর! মায়ের সম্মান বাঁচাতে আশ্রিতা ময়নাকে বিয়ে গৌরবের, আসছে পুবের ময়না ভিডিয়ো: কানাডায় T20 WC 2024-এ IND vs PAK ম্যাচ না দেখতে পেয়ে রেগে লাল ভক্তেরা 'হাত' ছাড়া চলতেই পারবে না সিপিএম, লোকসভায় হেরেছে! উপনির্বাচনে কি ফর্মুলা বদল? আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জানুন ১৩ জুনের রাশিফল ৩ হাজার শিশুর প্রাণ বাঁচালেন, OT-তে এককোণে দাঁড়িয়ে সমানে প্রার্থনা পলক মুচ্ছলের গ্য়ালাক্সি অ্যাপার্টমেন্টে গুলি চলার ঘটনায় পুলিশের কাছে বয়ান রেকর্ড করলেন সলমন ৬ মাসের মধ্যে ৩ দলের হয়ে মুখ্যমন্ত্রী হন! সেই পেমাকেই কুর্সিতে বসাল অরুণাচল BJP মূল সুবিধাভোগীর হয়ে চাকরি বিক্রির টাকা তুলেছে আরেকজন, আদালতে জানাল CBI USA vs IND, ICC T20 WC 2024 Live: ছয়-চার হজম, ব্যাটের পর বল হাতেও ছড়াচ্ছেন শিবম

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.