বাংলা নিউজ > বায়োস্কোপ > Sequels of Superhit Films: নয়া স্ক্রিপ্ট অচল বলেই কি পুরনো হিট সিন্দুক থেকে বার করছে বলিউড?

Sequels of Superhit Films: নয়া স্ক্রিপ্ট অচল বলেই কি পুরনো হিট সিন্দুক থেকে বার করছে বলিউড?

সিনেমা হলে লোক টানতে চিত্রপরিচালকদের তুরুপের তাস পুরনো হিট ছবি?

Sequels of Superhit Films: প্রায় ২২ বছর পর বড় পর্দায় মুক্তি পেল গদর ২, আর তাতেই দর্শকরা নস্টালজিয়ায় ভেসে গেলেন। বক্স অফিসে একটার পর একটা রেকর্ড ভাঙল। অন্যদিকে ফারহান আখতার ডনের পরবর্তী সিকুয়েল নিয়ে আসছেন। তবে কি চিত্রপরিচালকরা এখন ভালো ব্যবসা করতে সুপারহিট ছবির সিকুয়েলকেই ভরসা করছেন?

এক দশক কী তারও বেশি পুরনো হিট ছবির সিকুয়েল নিয়ে আসছেন চিত্রপরিচালকরা। ছবি হিট করাতে তাঁরা কি এখন এই পুরনো ছবির ফ্র্যাঞ্চাইজির উপরেই বেশি ভরসা করছেন? বলিউডের হালহকিকত দেখে অন্তত তেমনটাই মনে হচ্ছে।

গদর ২ ছবিটা তো মুক্তি পেয়েই গিয়েছে। শুধু মুক্তি পায়নি দীর্ঘ দুই দশকের বেশি সময়ের পর মুক্তি পেয়েও বক্স অফিসে একটার পর একটা রেকর্ড ভেঙে চলেছে। বর্তমানে এই ছবি ৫০০ কোটির দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছে।

অন্যদিকে ফারহান আখতার ইতিমধ্যেই তাঁর জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ডনের পরবর্তী পার্ট নিয়ে আসতে চলেছেন যে সেটার ঘোষণা করেছেন। এই ছবিটাও প্রায় এক দশক পর মুক্তি পাবে। অর্থাৎ ডন ২ মুক্তি পাওয়ার প্রায় ১০ বছর পর ডন ৩ আসছে। দিবাকর বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন লাভ সেক্স অউর ধোঁকা ছবিটির দ্বিতীয় ভাগ আসছে। এটিও প্রথম ছবি মুক্তির প্রায় ১৩ বছর পর আসছে। অন্যদিকে দক্ষিণী তারকা কমল হাসানের ইন্ডিয়ান ২ ছবিটি প্রথম ছবিটির ২৭ বছর পর মুক্তি পেল।

মহামারীর পর সিনেমা হলে যাঁরা সিনেমা দেখতে আসেন তাঁদের মধ্যে একটা বিরাট বড় পরিবর্তন দেখা গিয়েছে। বিনোদন ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞদের মতে তাই চিত্রপরিচালকরা এখন পুরনো দিনের দর্শক এবং পরিবারগুলিকে লক্ষ্য বানাচ্ছে।

গত বছরও তো ভুল ভুলাইয়া ২ মুক্তি পেয়েছিল। এই ছবিটি এই ফ্র্যাঞ্চাইজির প্রথম ছবির ১৫ বছর পর মুক্তি পেয়েও বক্স অফিসে ১৮৫ কোটি টাকা আয় করেছে।

আরও পড়ুন: ভোল পাল্টে খলনায়ক হয়ে ছোট পর্দায় আসছেন ঋষি কৌশিক, দেখা যাবে কোন মেগায়?

আরও পড়ুন: রাখিতে ফের আয় বাড়ল সানির ছবির, বুধবার মোট কত টাকা ঘরে তুলল গদর ২?

জি স্টুডিয়োজের চিফ বিজনেস অফিসার শারিক প্যাটেল এই প্রসঙ্গে বলেন, 'সিকুয়েল বানালে তার একটা বিশেষ সুবিধা তো আছেই, কারণ সেই ছবিটার আগে থেকেই একটা দর্শক তৈরি হয় থেকে কারণ তাঁরা আগের অংশ দেখেছেন জানেন। তাই সেটার একটা দাম অবশ্যই থাকে।'

পিরিয়ড ড্রামা হলে অধিকাংশ সময়ই দেখা যায় যে দর্শকরা তাঁদের গোটা পরিবার নিয়ে সিনেমাটা দেখতে আসছেন। আর এসব ছবির ক্ষেত্রে ১৮-৩৫ বছরের মধ্যে যাঁরা পড়েন তাঁদের বেশি করে ধরা হয়। আর তাছাড়া ছবি যদি সবার দেখার মতো হয়, সকলের মতো করে সেটা উপস্থাপনা করা হয় তবে সেটা হিট হতে বাধ্য। এমনটাই মনে করে শারিক প্যাটেল।

তবে এই ক্ষেত্রে বলে রাখা ভালো সিকুয়েল কিন্তু দুই ধরনের হয়। এক যেমন গদর ২ -তে দেখানো হয়েছে অর্থাৎ যেখানে প্রথম ভাগ শেষ হয়েছে সেখান থেকেই গল্প শুরু হবে, বা গল্প মোটামুটি এক থাকব। আর দুই ডনের সিকুয়েল, চরিত্র এক থাকলেও গল্প পাল্টে পাল্টে যায়।

পিভিআর আইনক্সের চিফ এক্সিকিউটিভ অফিসার কমল গিয়ানচন্দানি এই প্রসঙ্গে বলেন, 'প্রাথমিক ভাবে অনেকেই এই স্ট্র্যাটেজি নিয়ে সন্দিহান ছিলেন। কিন্তু এখন দেখা যাচ্ছে এটা বেশ ভালো একটা স্ট্রাটেজি।'

কিন্তু গদর ২ ছবিটি বাইশ বছর পর মুক্তি পেয়েও যুবকদের কাছে এতটা আকর্ষণীয় হল কেন? বিশেষ করে বিগত কয়েক বছর ধরেই যেখানে সানি দেওলকে সেই অর্থে কোনও ছবিতে দেখা যায়নি। আসলে এটার নেপথ্যে আছে টিভি রেটিং। একটি রিপোর্ট অনুযায়ী, 'গদর বরাবর টিভিতে হাই রেটিং পেয়ে এসেছে। শতাধিক বার টিভিতে সম্প্রচারিত হয়েছে এই ছবি। টিভির জন্যই এই ছবির আয়ু এত বেশি হয়েছে।

বায়োস্কোপ খবর

Latest News

জানেন কেন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস? জানুন সেই ইতিহাস একটার বেশি সিমকার্ড থাকলে বেশি টাকা দিতে হবে? লাগবে জরিমানা? মুখ খুলল TRAI! ‘চিকিৎসার বিরতি’র মাঝেই ধন্যবাদ জানাতে ডায়মন্ডে অভিষেক, দিলেন সংযত থাকার বার্তাও মুটিয়ে যাওয়ায় হন কটাক্ষের শিকার, ফারদিন বলছেন, ‘অন্যের কষ্টে মানুষ আনন্দ পায়’ ইদুল আজহা বা বকরি ইদের আগে জেনে নিন, আরাফার দিনের সঙ্গে জড়িত ইতিহাসের ৪টি ঘটনা মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’ যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি আপনি কি একজন রক্তদাতা? বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে জানুন রক্ত দানের সঠিক নিয়ম টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.