পরিচালক ও অভিনেতা কুমার চৌধুরী
পরিচালক ও অভিনেতা কুমার চৌধুরী

ঋণ নিয়ে ছবি তৈরি করতে গিয়ে লকডাউনে বিপাকে পরিচালক কুমার চৌধুরী

ব্যাঙ্ক লোন নিয়ে ছবি তৈরি করে বিপাকে পরিচালক কুমার চৌধুরী। লকডাউনের কারণে বন্ধ সব কাজ। ফলে আরও কিছুটা বেশি সময় ধরে ঋণের ভার বইতে হবে তাঁকে। তবুও তিনি আশা রাখেন সব সুস্থ হলে কাজে ফিরে হাত দেবেন নতুন প্রজেক্টে।

অভিনেতা কুমার চৌধুরী আবার পরিচালনায়। এবার বড়পর্দা। তৈরি করছেন " প্রিয় চিনার পাতা, ইতি সেগুন" "Fire of teak flame of chinar" নামের একটি পূর্ণ দৈর্ঘ্যের চলচ্চিত্র ।

লোন নিয়ে কেউ বাড়ি বানান, কেউ গাড়ি কেনেন। অভিনেতা ও পরিচালক কুমার চৌধুরী লোন নিয়ে তৈরি করছেন এই পূর্ণ দৈর্ঘ্যের সিনেমা। লোনের সঙ্গে রয়েছে কিছু মানুষের দেওয়া গণঅর্থায়নের টাকা। ছবির শুটিং, এডিটিং, ডাবিং, সাউন্ড ডিজাইন সম্পূর্ণ হয়ে  গিয়েছে । কালার কারেকশন সহ পোস্ট প্রোডাকশনের সামান্য কিছু কাজ বাকি। এমতাবস্থায় ২৪শে মার্চ থেকে লকডাউন চলছে। প্রতি মাসে ব্যাঙ্কে লোনও কাটছে । একটা অসহায় অবস্থা । ছবিটা শেষ হলেই বিভিন্ন ফিল্ম ফেস্টিভ্যালে যাবে। তারপর রিলিজ। এখন সে সব বিশ বাঁও জলে।

অভিনয়ের পাশাপাশি তিনি বেশ কিছু সাড়া জাগানো টেলিফিল্ম ও শর্ট ফিল্ম পরিচালনা করেছেন। ' লোহার শিক', ' ছোটবেলার বন্ধু ', ' রাধাকৃষ্ণ ', ' দর্পচূর্ণ পালা', ' রক্ত ', ' নারী হওয়া', ' কার্ত্তিক ', 'ছায়াবাগানের জুঁই ' ইত্যাদি।  টেলিফিল্ম এক সময় বেশ জনপ্রিয় হয়েছিল টেলিভিশনে। ' অ্য স্মল ইনসিডেন্ট ', ' এভরি ড্রপ কাউন্টস' নামে  তাঁর বানানো শর্ট ফিল্ম  বহু ফেস্টিভ্যালে সমাদৃত হয়েছে । এবার হাত দিয়েছেন পূর্ণ দৈর্ঘ্যের চলচ্চিত্র তৈরির কাজে। দীর্ঘদিন প্রযোজকদের দরজায় ঘুরতে ঘুরতে না পেয়ে ছবিটি করছেন লোন নিয়ে । এবং তাঁকে বিশেষ সহায়তা করছেন ডাঃ বিশ্বজিত ঘোষ ।

 

শুটিং ফ্লোরে।
শুটিং ফ্লোরে।

পরিচালক কুমার জানিয়েছেন, ফিল্মটির প্রেক্ষাপট ২০১৫/১৬। সারা পৃথিবী জুড়ে এই অশান্ত সময়ে চলছে চূড়ান্ত আগ্রাসন । আর তার বলি হয়ে যায় একটি মেয়ে । নিজের দেশ থেকে পালিয়ে অন্য দেশে ঢুকতে গেলে বর্ডারে ধরা পড়ে । থানা,জুভেনাইল বোর্ড ঘুরে তার স্থান হয় মেয়েদের একটি হোমে। এই গল্প দুটো আলাদা দেশের । এই আখ্যান দেয়ালে পিঠ ঠেকে যাওয়া সময়ের আলো হতে চাওয়া প্রেমের গান। 

ছবির কাজ সবই প্রায় শেষ। পোস্ট প্রডাকশনের দু'তিন দিনের কিছু কাজ রয়েছে। তবে এই পরিস্থিতিতে জানিনা কীভাবে কী করব! যদি এই কাজটা ঠিকঠাক শেষ করে মানুষের সামনে নিয়ে আসতে পারতাম তাহলে পরের প্রজেক্টের জন্য প্রডিউসার পেতে সুবিধা হতো। এখন সবই বড় অনিশ্চিত। তবুও আশা রাখি।

 

Fire of teak flame of chinar
Fire of teak flame of chinar

নিবেদনে আর্ক  ফিল্মস। প্রযোজনা- পিয়ালি চৌধুরী । বিশেষ সহায়তা-ডাঃ বিশ্বজিত ঘোষ। কাহিনী চিত্রনাট্য সংলাপ পরিচালনা- কুমার চৌধুরী, চিত্রগ্রহণ - প্রসেনজিত কোলে, সম্পাদনা- প্রদীপ্ত ভট্টাচার্য, সংগীত পরিচালনা- মেঘ ব্যানার্জি অভিনয়ে- পিয়ালি সামন্ত, আরমান শাহ, ইকবাল সুলতান, নীলাঞ্জনা বিশ্বাস, রণজয়, রঞ্জিনি, অভিজিত এবং আরও অনেকে ।

 

বন্ধ করুন