বাংলা নিউজ > বায়োস্কোপ > 'নিজের গানে ১০০টা খুঁত খুজে পাই', জন্মদিনে জানালেন ৯১ বছরের তরুণী লতা মঙ্গেশকর
আজ সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জন্মদিন (PTI)
আজ সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জন্মদিন (PTI)

'নিজের গানে ১০০টা খুঁত খুজে পাই', জন্মদিনে জানালেন ৯১ বছরের তরুণী লতা মঙ্গেশকর

  • আজ সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের ৯১তম জন্মদিন। দেশ-বিদেশ থেকে শুভেচ্ছার বন্যায় ভাসলেন লতা দিদি। 
  • 'মৌলিক হন '- জন্মদিনে উঠতি শিল্পীদের এই পরামর্শই দিলেন ভারতের কোকিলকণ্ঠী।

সোমবার নিজের ৯১ তম জন্মদিন পালন করলেন কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর । তবে ভারতবর্ষ তথা বলিউডের এই প্রবাদ প্রতিম শিল্পী জানিয়েছেন এখন আর নিজের গান তিনি শোনেন না , কারণ শুনলেই একাধিক খুঁত তাঁর কানে বেজে ওঠে !!

১৯২৯ সালে ইন্দোরে জন্মগ্রহণ করেছিলেন লতা । সঙ্গীত জগৎের অবিসংবাদী সম্রাজ্ঞী হওয়ার আগে শিশু অভিনেতা হিসেবেই ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করেছিলেন এই প্রবাদ প্রতিম শিল্পী । ১৯৪২ সালে একটি মারাঠি ছবির সৌজন্যে প্রথম গান রেকর্ড করেন তিনি । আজ তাঁর জন্মদিনে বোন আশা ভোঁসলে সহ একাধিক বলি তারকা শুভেচ্ছা জানিয়েছেন । দিদির জন্মদিনে নিজেদের ছেলেবেলার একটি বহু পুরোনো সাদাকালো ছবি শেয়ার করেন আশা , স্বরণ করেন শৈশবের হারানো দিনগুলিকে । ছবিতে অল্প বয়সের আশা এবং লতা ছাড়াও দেখা গিয়েছে তাঁদের অপর দুই বোন মীনা খাদিকর এবং উষা মঙ্গেশকর ।

এছাড়াও পরম শ্রদ্ধায় শুভেচ্ছা জানিয়েছেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতও । প্রবাদপ্রতিম শিল্পীর নিখুঁত মনঃসংযোগ , গভীর সাধনা এবং প্রজ্ঞাকে সন্মান জানিয়ে প্রণাম জানান তিনি ।

নিজের গান সম্পর্কে বলিউড হাঙ্গামাকে লতাজি জানান তাঁর গান যেন ভক্তরা বেশি একদমই না শোনেন , কারণ অজস্র ভুল তাঁর প্রায়শই নজরে এসেছে । এমনকি আগেও যখন নিয়মিত রেকর্ড করতেন , তখন একবার রেকর্ড হয়ে গেলে দ্বিতীয়বার সেই গানের দিকে ফিরে তাকাতেন না তিনি । তবে যে অনুরাগীদের আক্ষেপ , দ্বিতীয় লতা মঙ্গেশকর আর কোনোদিনও তৈরী হবে না ? এই ধারণাকে স্রেফ উড়িয়ে দিয়ে শিল্পী জানান তাঁর পূর্ব এবং উত্তরসূরীদের অনেকেই আছেন যাঁরা অসামান্য প্রতিভাধর এবং প্রণম্য ব্যক্তিত্ব । এই প্রসঙ্গে গীতা দত্ত , শমশাদ বেগম , নূর জাহান , বোন আশা ভোঁসলে প্রমুখ শিল্পীর নাম উল্লেখ করেন তিনি । এছাড়া পরবর্তী প্রজন্মের তালিকায় অলকা ইয়াগনিক , সুনিধি চৌহান এবং শ্রেয়া ঘোষালের গান তাঁর খুব পছন্দের বলে জানান তিনি ।

পুরীর সমুদ্র সৈকতে সুদর্শন পট্টনায়কের হাতের জাদুতে লতা মঙ্গেশকরের প্রতিচ্ছবি ফুটে উঠল বালিতে
পুরীর সমুদ্র সৈকতে সুদর্শন পট্টনায়কের হাতের জাদুতে লতা মঙ্গেশকরের প্রতিচ্ছবি ফুটে উঠল বালিতে (PTI)

পরিশেষে তিনি জানিয়েছেন , আজ দর্শকদের ভালোবাসা ব্যাতিত কখনোই এই জায়গায় তিনি পৌঁছতে পারতেন না । ৭৫ বছর ধরে কিভাবে অনুরাগীরা তাঁকে সহ্য করে চলেছেন , তা আজও বিস্মিত করে তাঁকে । তবে সাফল্যকে কোনোদিনই মাথার ওপর চড়ে বসতে দেননি তিনি । জানান ,' আমি দেখেছি অনেক শিল্পী তাদের অহংকারের কারণে হারিয়ে গিয়েছেন । নিজেকে বিনীত এবং মাটির মানুষ হিসেবেই চিরকাল ভেবে এসেছি । পরমেশ্বর আমার প্রতি অত্যন্ত সদয় হয়েছেন । সেজন্যই আমার নিম্নমানের গানগুলিও আমার শ্রোতারা সানন্দে গ্রহণ করেছেন । পিতা-মাতার আশীর্বাদ এবং আমার শ্রোতাদের ভালবাসাই আমাকে আজীবন এগিয়ে যেতে সাহায্য করেছে । '

উঠতি সঙ্গীত প্রতিভাদের উদ্দেশ্যে শিল্পীর পরামর্শ , ' মৌলিক হন , অরিজিনালিটির ওপর গুরুত্ব দিন । আমি বা আমার সমসাময়িক শিল্পীদের গান গাইবেন কিন্তু দিনের শেষে নিজস্বতা আনার ওপরেই জোর দিতে হবে | আজ আশা ভোঁসলে যদি নিজস্বতাকে গুরুত্ব না দিতো তাহলে আজীবন ও আমার ছায়াতেই থেকে যেত । একজন মানুষ নিজের ব্যক্তিগত পরিশ্রম ও প্রতিভার জোরে কি করতে পারে , আশা তার আদর্শ উদাহরণ ।

বন্ধ করুন