বাংলা নিউজ > বায়োস্কোপ > Kiff 2023: ছিল 'বাঙালি' হল 'বাংলা'! রাজ্য সঙ্গীতে বদলে গেল রবি গানের লিরিক্স

Kiff 2023: ছিল 'বাঙালি' হল 'বাংলা'! রাজ্য সঙ্গীতে বদলে গেল রবি গানের লিরিক্স

রাজ্য সঙ্গীতে বদলে গেল রবি গানের লিরিক্স

State Song: রবি ঠাকুরের লেখা গান যে কেবল আমাদের বা বাংলাদেশের জাতীয় সঙ্গীত সেটা নয়, পশ্চিমবঙ্গের রাজ্য সঙ্গীতও তাঁরই গান। বাংলার মাটি বাংলার জল এই রাজ্যের রাজ্য সঙ্গীত। এবার তার লিরিক্স বদলানো হল।

বদলে দেওয়া হল রবি ঠাকুরের লিখে যাওয়া গানের কথা। বাংলার রাজ্য সঙ্গীতের লিরিক্সে বড়সড় বদল আনা হল। পশ্চিমবঙ্গের রাজ্য সঙ্গীত হল রবি ঠাকুরের লেখা স্বদেশ পর্যায়ের গান ‘বাংলার মাটি বাংলার জল’। এবার সেই গানের একটি লাইন ‘বাঙালির পণ বাঙালির আশা’কে বদলে ‘বাংলার পণ, বাংলার আশা’ করে দেওয়া হল। আর সেটা দেখে শুনে অনেকেই বেজায় বিরক্ত হয়েছেন। করেছেন বিরোধিতাও।

বদলে দেওয়া হল রাজ্য সঙ্গীতের লিরিক্স

৫ ডিসেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে এদিন উপস্থিত দর্শকদের উঠে দাঁড়াতে বলা হয় রাজ্য সঙ্গীতের জন্য। গাওয়া হয় রবি গান ‘বাংলার মাটি বাংলার জল’। তখন অনেকেই খেয়াল করেননি যে এই গানের আসল যে লিরিক্স সেটা বদল কর হয়েছে। পরে যখন সেটার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় তখন অনেকেই লক্ষ্য করেন সেটা এবং প্রতিবাদ করেন। সোশ্যাল মিডিয়ায় অনেকেই ক্ষোভ উগরে দিয়েছেন এই বিষয়ে। এমনকি কেউ কেউ তো সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজে গিয়ে প্রতিবাদ জানিয়েছেন এভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা লিরিক্স বদলানোর জন্য।

আরও পড়ুন: 'এবার সময় হয়েছে...' গাঁটছড়ার হাত ধরে এসেছে বহু পুরস্কার, ধারাবাহিকের শেষ লগ্নে মন খারাপ অনিন্দ্যর

আরও পড়ুন: '১০টাই বক্স অফিসে!' সৃজিতের পুজো রিলিজ মানেই হিট! ছবির তালিকা দিয়ে কী লিখলেন?

এদিন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ইমন চক্রবর্তী, অদিতি মুন্সি, ইন্দ্রনীল সেন, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, মনোময় ভট্টাচার্য, রূপঙ্কর বাগচীর সঙ্গে গান গান মমতা বন্দ্যোপাধ্যায়ও।

পশ্চিমবঙ্গের রাজ্য সঙ্গীত

১৯০৫ সালে ব্রিটিশের বঙ্গভঙ্গ আন্দোলনের বিরোধিতা করে প্রতিবাদ হিসেবে রবি ঠাকুর এই গানটি লিখেছিলেন। সেটার ঐতিহাসিক গুরুত্বের কথা মাথায় রেখে এটিকে রাজ্য সঙ্গীতের তকমা দেওয়া হয়। তবে এদিন ‘বাঙালির পণ বাঙালির আশা, বাঙালির প্রাণ বাঙালির ভাষা’ জায়গাটিতে ‘বাঙালি’র জায়গায় ‘বাংলা’ গাওয়া হয়। এভাবে রবি গানকে বিকৃত করায় অনেকেই বিরক্ত হয়েছেন। তাঁরা এভাবে লিরিক্স বদলানোয় আপত্তি জানিয়ে বলেন সেটাকে অবিকৃত রাখার কথা।

আরও পড়ুন: কেন কান্নায় ভেঙে পড়েছিলেন অ্যানিম্যালের প্রশংসা শুনে, মনের কথা জানালেন ববি দেওল

এই বিষয়ে আনন্দবাজারকে দেওয়া সাক্ষাৎকারে অর্থনীতিবিদ সৌরিন ভট্টাচার্য বলেন, 'গানের কথা এভাবে পাল্টে দিলে সেটা আর রবীন্দ্র সঙ্গীত থাকে না।' একই মত নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্তর। তাঁর কথায়, 'কিছু বলার নেই। তবে যা হচ্ছে তাতে রবীন্দ্রনাথ ঠাকুরের কিছু হয় আসে না, সরকারেরও কিছু যায় আসে না। আসলে মনে হয় কারও কিছু যায় আসে না।'

বায়োস্কোপ খবর

Latest News

মিঠুনের রোড শোতে ‘জাত গোখরো’ প্রসঙ্গ উস্কে বিক্ষোভ? তুলকালাম ঘিরে মহাগুরু বললেন… হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের আগামিকাল কেমন কাটবে আপনার? এখনই জেনে নিয়ে তৈরি থাকুন, পড়ুন ২২ মে’র রাশিফল রামকৃষ্ণ মিশনে হামলার ২ দিন পরেও কিছু জানেন না মমতা সল্টলেকে চালু হচ্ছে ইন্টারসিটি বাস! ফোকাসে দূষণ-রোধ, নামছে ব্যাটারি-চালিত বাস দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট ফের থ্রিলার নিয়ে আসছেন অনুরাগ, ঋদ্ধি সহ থাকছেন কারা? টসে জিতল USA , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| মিথ্যে কথা লিখে বিক্রি করা হচ্ছে প্যাক করা খাবার! গ্রাহকদের সতর্ক করছে ICMR Kolkata Knight Riders বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.