বাংলা নিউজ > বায়োস্কোপ > হিসেব নেই ৬৫০ কোটি টাকার,অনুরাগ-তাপসীর বাড়িতে তল্লাশির পর জানাল আয়কর বিভাগ
অনুরাগ কশ্যপ ও তাপসী পান্নু
অনুরাগ কশ্যপ ও তাপসী পান্নু

হিসেব নেই ৬৫০ কোটি টাকার,অনুরাগ-তাপসীর বাড়িতে তল্লাশির পর জানাল আয়কর বিভাগ

  • ৬৫০ কোটির কারসাজি ধরা পড়েছে, অনুরাগ-তাপসীর বাড়িতে তল্লাশির পর জানাল আয়কর বিভাগ

বুধবার সকালে আচমকাই অনুরাগ কশ্যপ, তাপসী পান্নুসহ বেশকিছু বলিউড ব্যক্তিত্বের বাড়িতে হানা দেয় আয়কর বিভাগ। এদিন ১১ ঘন্টা ধরে ম্যারাথন তল্লাশি চালান ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের আধিকারিকরা, চলেছে দীর্ঘক্ষণ ধরে জিজ্ঞাসাবাদ। 

২০১৮ সালে ফ্যান্টম ফিল্মসের কর ফাঁকির মামলায় এই তল্লাশি চালানো হয়েছে। অনুরাগ কশ্যপ ও তাঁর অপর তিন পার্টনারের তৈরি এই প্রয়োজনা সংস্থার আজকের দিনে আর কোনও অস্তিত্ব নেই। ২০১৮-র অক্টোবরে ঝাঁপ বন্ধ হয় এই প্রয়োজনা সংস্থার। নতুন করে চর্চার কেন্দ্রবিন্দুতে ফ্যান্টম ফিল্মস। 

অবশেষে এই হাই প্রোফাইল তাল্লাশি নিয়ে বিবৃতি দিন আয়কর দফতর। কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, রেইডে কয়েক শো কোটি টাকার হিসেবে গরমিল পাওয়া গিয়েছে। প্রকৃত বক্স অফিস কালেকশের চেয়ে অনেক বেশি পরিমাণ অর্থ হিসেবে রয়েছে, তা কারসাজি করে লুকানো হয়েছে।

হানার বিস্তারিত তথ্য দিতে গিয়ে আয়কর দফতর জানায়, প্রযোজক সংস্থার কর্মীরা ৩০০ কোটি টাকার কোনও হিসাব দেখাতে পারেনি। আধিকারিকরা আরও জানায়, তাঁদের কাছে প্রমাণ রয়েছে ফ্যান্টম ফিল্মের শেয়ারের লেনদেনের ক্ষেত্রে চলচ্চিত্র পরিচালক ও শেয়ারহোল্ডারদের মধ্যে প্রায় ৩৫০ কোটি টাকার হেরফের হয়েছে। আরও বলা হয় তাপসী পান্নুর কাছে হিসাব বিহীন পাঁচ কোটি টাকা নগদ প্রাপ্তির প্রমাণও উদ্ধার করা হয়েছে। 

এই নিয়ে আরও বিস্তারিত তদন্ত চালানো হচ্ছে বলে জানানো হয় আয়কর দফতরের তরফে। বুধবার সবমিলিয়ে মুম্বই ও পুণের ৩০টি জায়গায় তল্লাশি চালায় আয়কর দফতর। 

অনুরাগ কশ্যপ, বিক্রমাদিত্য মোটওয়ানি, মধু মান্টেনা, বিকাল বহেল-চার বন্ধু একসঙ্গে শুরু করেছিলেন প্রযোজনা সংস্থা ফ্যান্টম ফিল্মস। এরপর ২০১৫ সালের মার্চ, রিলায়েন্স এই সংস্থার ৫০ শতাংশ শেয়ার কিনে কেন।

তাপসী পান্নু, অনুরাগ ছাড়াও পরিচালক-প্রযোজক বিকাশ বহেল, মধু মান্টেনা, শিবাশিস সরকার (সিইও রিলায়েন্স এন্টারটেনমেন্ট), আফসর জাইদি (সিইও এক্সিড), বিজয় সুব্রহ্মণ্যম (সিইও KWAN)-এর বাড়িতেও তল্লাশি চালিয়েছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট।

বন্ধ করুন