বাংলা নিউজ > বায়োস্কোপ > সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন শংকর, কিশোর সাহিত্য অ্যাকাডেমিতে প্রচেত
শংকর ও প্রচেত গুপ্ত।
শংকর ও প্রচেত গুপ্ত।

সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন শংকর, কিশোর সাহিত্য অ্যাকাডেমিতে প্রচেত

  • পুরস্কার এবং অর্থমূল্য কবে লেখকদের হাতে তুলে দেওয়া হবে সেই অনুষ্ঠানের দিনক্ষণ এখনো কিছু ঘোষণা করা হয়নি।

আত্মজৈবনিক রচনা ‘একা একা একাশি’-র জন্য ২০২০-র সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন খ্যাতনামা লেখক মণিশংকর মুখোপাধ্যায়। পাঠকদের কাছে শংকর নামে বেশি জনপ্রিয় তিনি। এবছরই ৬০ বছরে পা দিয়েছে তাঁর কালজয়ী উপন্যাস ‘চৌরঙ্গী। আর এই বছরই সাতিহ্য অ্যাকাডেমি পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

একইসঙ্গে ছোটগল্পের বই ‘গোপন বাক্স খুলতে নেই’-এর জন্য বাংলা কিশোর সাহিত্যে ২০২০ সালের অ্যাকাডেমি পুরস্কারে পেলেন লেখক প্রচেত গুপ্ত। পুরস্কার এবং অর্থমূল্য কবে লেখকদের হাতে তুলে দেওয়া হবে সেই অনুষ্ঠানের দিনক্ষণ এখনো কিছু ঘোষণা করা হয়নি।

১৯৩৩ সালে জন্ম লেখক শংকরের। শংকরের প্রথম বই প্রকাশিত হয় ১৯৫৫ সালে। ‘নিবেদিতা রিসার্চ ল্যাবরেটরি’, ‘একদিন হঠাৎ’, ‘কত অজানারে’, ‘চরণ ছুঁয়ে যাই’ সহ একাধিক জনপ্রিয় গ্রন্থের রচয়িতা তিনি। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ হল সীমাবদ্ধ এবং জন অরণ্য। সত্যজিৎ রায়ের ‘কলকাতা ট্রিলজি’র মধ্যে তাঁর ‘সীমাবদ্ধ’ এবং ‘জনঅরণ্য’ চিত্ররূপ পেয়েছে। ২০১৬ সালে তিনি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে ডি.লিট সম্মানে ভূষিত হন। শংকরের ‘চৌরঙ্গী’ উপন্যাস নিয়েও সিনেমা তৈরি হয়েছে।

অন্যদিকে, ১৯৬২ সালে কলকাতায় জন্ম প্রচেত গুপ্তর। পেশায় সাংবাদিক প্রচেত দীর্ঘদিন ধরেই লেখালেখি করেন। তাঁর লেখা উপন্যাস ও গল্প নিয়ে সিনেমা, নাটক ও টেলিফিল্ম তৈরি হয়েছে। তাঁর লেখা উল্লেখযোগ্য গ্রন্থ ‘শূন্য খাম’, ‘রাজকন্যা’, ‘চাঁদের বাড়ি’ ইত্যাদি। কিশোর সাহিত্যে অ্যাকাডেমি পুরস্কার পাওয়ার আগে সুতপা রায়চৌধুরী স্মৃতি পুরস্কার, শৈলজানন্দ মুখোপাধ্যায় স্মৃতি পুরস্কার-সহ বিভিন্ন পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি।

বন্ধ করুন