বাংলা নিউজ > বায়োস্কোপ > Usha Uthup: '১৯৬৯ সালে প্রথম ট্রিঙ্কাসে...' পদ্মভূষণ পাচ্ছেন ঊষা, ‘গর্বিত’ বন্ধু শশী থারুর স্মৃতি হাতড়ে কী লিখলেন?

Usha Uthup: '১৯৬৯ সালে প্রথম ট্রিঙ্কাসে...' পদ্মভূষণ পাচ্ছেন ঊষা, ‘গর্বিত’ বন্ধু শশী থারুর স্মৃতি হাতড়ে কী লিখলেন?

পদ্মভূষণ ঊষাকে নিয়ে ‘গর্বিত’ বন্ধু শশী

Shashi Tharoor-Usha Uthup: এবারের অন্যতম পদ্মভূষণ প্রাপক হলেন ঊষা উত্থুপ। তাঁর এই বিশেষ সম্মানের জন্য উচ্ছ্বাসে ভাসলেন তাঁর বন্ধু শশী থারুর।

প্রকাশ্যে আনা হয়েছে এবারের পদ্ম পুরস্কারের তালিকা। পদ্মভূষণ পাচ্ছেন একাধিক বাঙালি। মিঠুন চক্রবর্তীর পাশাপাশি এবার এই সম্মান সম্মানিত হবেন ঊষা উত্থুপও। আর সেই খবর প্রকাশ্যে আসার পর উচ্ছ্বাসে ভাসলেন শশী থারুর।

ঊষা উত্থুপকে নিয়ে কী লিখলেন শশী থারুর?

বৃহস্পতিবার কেন্দ্রের তরফে এবারের পদ্ম পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা হওয়ার পর সোশ্যাল মিডিয়ায় একটি লম্বা পোস্ট করেন কংগ্রেস নেতা। সেখানে তিনি তাঁর এবং ঊষা উত্থুপের একাধিক ছবি পোস্ট করেন। জানান গায়িকা এই সম্মান পাওয়ার জন্য তিনি ঠিক কতটা গর্বিত।

আরও পড়ুন: 'না চেয়েও সব পাওয়ার আনন্দ', পদ্মভূষণ পেয়ে 'গর্বিত' 'কাবুলিওয়ালা', আনন্দ জাহির করে কী বললেন মিঠুন

আরও পড়ুন: 'তোমাদের কাছেই আমি ঋণী...', পদ্মবিভূষণ পেয়ে উচ্ছ্বাসে ভাসছেন চিরঞ্জীবী, কাদের উৎসর্গ করলেন এই পুরস্কার?

এদিন পোস্টে শশী থারুর ঊষা উত্থুপের জন্য লেখেন, ‘পদ্মভূষণ পাওয়ার জন্য আমি উষ্ণ শুভেচ্ছা জানাচ্ছি আমার বন্ধু ঊষা উত্থুপকে। আমি অত্যন্ত খুশি যে তাঁর এই গুণের সাক্ষী তাঁর কেরিয়ারের একদম শুরুর দিকেই থেকেছিলাম। ১৯৬৯ সালে কলকাতার ট্রিঙ্কাসে ওঁর গান শুনেছিলাম। তারপর এখনও ওঁর সঙ্গে যোগাযোগ আছে বলে আমি খুশি। ওঁ ভীষণই ভালো গান গায়, আর মনের দিক থেকেও ভীষণ ভালো।’ এরপর তিনি তাঁর পোস্টে আরও লেখেন, 'UN দিবসের কনসার্টে ২০০১ সালে ওঁকে আনার জন্য আমি নিজের প্রতিও গর্বিত। ঊষা এটার যোগ্য।'

আর কে কে পদ্মভূষণ পাচ্ছেন?

এবার বাংলা থেকে তিনজন পদ্মভূষণ পাচ্ছেন তাঁদের কাজের জন্য। তবে এঁদের মধ্যে একজন ইতিমধ্যেই প্রয়াত হচ্ছেন। তিনি তাঁর মৃত্যুর পর এই পুরস্কার পাচ্ছেন। মিঠুন চক্রবর্তী তাঁর অভিনয় এবং অভিনয় জগতে অবদানের জন্য এই পুরস্কার পাচ্ছেন। এছাড়া গানের জন্য একই পুরস্কার তো পাচ্ছেনই ঊষা উত্থুপ। পাবলিক অ্যাফেয়ারের জন্য এই পুরস্কার পাচ্ছেন সত্যব্রত মুখোপাধ্যায়। তিনি মৃত্যুর পর এই পুরস্কার পাচ্ছেন।

আরও পড়ুন: 'এই পুরস্কার আমাদের সবার' পদ্মশ্রী পেয়ে উচ্ছ্বসিত সনাতন রুদ্র পাল, সহ মৃৎশিল্পীদের সঙ্গে ভাগ করে নিতে চান এই গর্ব

কোন বাঙালিরা পদ্মশ্রী পাচ্ছেন?

এবার মোট ৩৪ জন পদ্মশ্রী পাচ্ছেন। তাঁদের মধ্যে বাঙালি রয়েছেন অনেকেই। পশ্চিমবঙ্গের ৮ জন পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন, সঙ্গে আছেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী যাঁর গান এদেশেও সমান ভাবে বিখ্যাত, সেই রেজওয়ানা চৌধুরী বন্যা। বলাই বাহুল্য তিনি তাঁর গানের জন্য এই পুরস্কার পাচ্ছেন। এছাড়া রতন কাহারও পাচ্ছেন লোকসঙ্গীতে তাঁর অবদানের জন্য এই পুরস্কার। তালিকায় নাম আছে জনপ্রিয় শিল্পী সনাতন রুদ্র পালের। তাঁর হাতের তৈরি প্রতিমা জগৎ বিখ্যাত। তন্দিরা বেগম এবং গীতা রায় বর্মনও এবার তাঁদের শিল্পের জন্য এই বিশেষ পুরস্কারে সম্মানিত হতে চলেছেন। বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিংয়ের জন্য এই পশ্চিমবঙ্গ থেকে পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন দুজন, এঁরা হলেন নারায়ন চক্রবর্তী এবং একলব্য শর্মা। পুরুলিয়ার দুখু মাঝিও এই পুরস্কার পাচ্ছেন তাঁর সামাজিক কাজের জন্য। আজীবন ধরে তিনি পুরুলিয়াকে সবুজ করে তোলার চেষ্টা করেছেন, গাছ লাগিয়েছেন। সেই জন্যই তিনি এই পুরস্কার পাচ্ছেন।

বায়োস্কোপ খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ৬২'র দখলদারি নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার, পালটা 'চিনা প্রেম' খোঁচা BJP'র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল কাপুর পরিবারে ফাটল! অর্জুনের জন্য মুখ দেখাদেখি বন্ধ অনিল-বনির, কী নিয়ে ঝামেলা? তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.