বাংলা নিউজ > বায়োস্কোপ > মানবসেবার স্বীকৃতি, রাষ্ট্রসংঘের তরফে বিশেষ পুরস্কার সোনু সুদকে
সোনু সুদ (ফাইল ছবি)
সোনু সুদ (ফাইল ছবি)

মানবসেবার স্বীকৃতি, রাষ্ট্রসংঘের তরফে বিশেষ পুরস্কার সোনু সুদকে

  • এবার অ্যাঞ্জিলিনা জোলি,লিওনার্দো দি ক্যাপ্রিও, ডেবিড বেকহ্যাম, প্রিয়াঙ্কা চোপড়াদের সঙ্গে একই আসনে বসলেন সোনু সুদ।

করোনা লকডাউন এবং পরবর্তী আনলক পর্বেও সহায়-সম্বলহীন মানুষের ত্রাতার ভূমিকায় একাধিক বার অবতীর্ণ হয়েছেন অভিনেতা সোনু সুদ । কদিন আগেই দেশের বিভিন্ন প্রান্তে একাধিক পরিযায়ী শ্রমিককে নিজের উদ্যোগে ঘরে ফিরিয়ে শুধু দেশবাসীর নয়, বিদেশেরও মন জিতে নিয়েছেন সোনু সুদ। এবার তাঁর এই মহান কর্মযজ্ঞকে কুর্নিশ জানিয়ে পুরস্কৃত করল রাষ্ট্রসংঘের শাখা সংগঠন ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম ( UNDP ) ।

কদিন আগেই প্রায় হাজার হাজার পরিযায়ী শ্রমিকের ঘরে ফেরার ব্যবস্থা করে দিয়েছন দাবাং খ্যাত এই অভিনেতা । এছাড়াও যখনই খবর পেয়েছেন ,নিজের টিমের সহযোগিতায় সাহায্যের ডালি নিয়ে হাজির হয়ে গিয়েছেন দেশের যে কোনো প্রান্তে । অসুস্থ ব্যক্তির চিকিৎসার প্রয়োজনে সহায়তা থেকে বন্দে ভারত মিশনে বিদেশে পড়তে যাওয়া ছাত্রছাত্রীদের ঘরে ফেরানো অথবা প্যানডেমিকের আবহে বেনারসের মাঝিদের পরিবারের পাশে দাঁড়িয়ে রেশন সরবরাহ করা বা বিনামূল্যে দুঃস্থ ছাত্রীদের শিক্ষার ব্যবস্থা করা , সবেতেই বিনা দ্বিধায় এগিয়ে এসেছেন সোনু । আর এবার সেই কাজেরই স্বীকৃতি হিসেবে এসডিজি ( সাস্টেনেবল ডেভেলপমেন্ট গোল ) স্পেশাল হিউম্যানিটারিয়ান অ্যাকশন অ্যাওয়ার্ড এ সম্মানিত হলেন সোনু সুদ।

সোমবার একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার দেওয়া হল তারকাকে। স্বভাবতই ইউনাইটেড নেশনসের মতন সংগঠনের তরফ থেকে পুরস্কৃত হয়ে উচ্ছ্বসিত সোনু । তবে দেশবাসী হিসেবে তাঁর যেটুকু কর্তব্য, মানুষের বিপদে পাশে দাঁড়িয়ে সেটুকুই করেছেন বলেই জানান তিনি । পাশাপাশি ২০৩০ সালের মধ্যে দূষণমুক্ত সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে যে এসডিজি ৩০ ( SDG 30 )-র ডাক দেওয়া হয়েছে , তাকেও সমর্থন জানান অভিনেতা ।

এই সন্মান লাভের সাথে সাথেই অ্যাঞ্জেলিনা জোলি, ডেভিড বেকহাম, লিওনার্দো ডিক্যাপ্রিও , এমা ওয়াটসন , লিয়াম নিসন , কেট ব্ল্যানচেট , আন্তোনিও ব্যান্ডেরাস , নিকোল কিডম্যান এবং প্রিয়াঙ্কা চোপড়ার মতো গ্লোবাই আইকনদের ছুঁয়ে ফেললেন সোনু। উল্লিখিত প্রত্যেকেই রাষ্ট্রসংঘের কোনও না কোনও সংগঠনের তরফে পুরস্কারে ভূষিত হয়েছেন । এবার তাঁদের সাথেই এক আসনে বসলেন সোনু ।

বন্ধ করুন