বাংলা নিউজ > বায়োস্কোপ > বড়পর্দায় 'পুতুলনাচের ইতিকথা' নিয়ে সুমন, মুখ্য চরিত্রে আবির, জয়া এবং পরমব্রত
আবির, জয়া এবং পরমব্রত
আবির, জয়া এবং পরমব্রত

বড়পর্দায় 'পুতুলনাচের ইতিকথা' নিয়ে সুমন, মুখ্য চরিত্রে আবির, জয়া এবং পরমব্রত

  • ফের বাংলা ছবিতে ফিরলেন পরিচালক সুমন মুখোপাধ্যায়। পাঁচ বছর পর বাংলা ছবি পরিচালনা করবেন  তিনি।

'পুতুলনাচের ইতিকথা' নিয়ে বাংলা ছবির জগতে ফিরছেন পরিচালক সুমন মুখোপাধ্যায়। মানিক বন্দ্যোপাধ্যায়ের রচিত জনপ্রিয় উপন্যাস ‘পুতুলনাচের ইতিকথা’। ২০০৮ সাল থেকে থেকে এই উপন্যাসের উপর কাজ করার চিন্তাভাবনা থাকলেও, উপন্যাসের স্বত্ত্ব ও বাজেটের কারণেই অনেকটা সময় পেরিয়ে যায়। ছবিতে মূল উপন্যাসের নামটাই রাখছেন পরিচালক।

পাঁচ বছর পর ফের বাংলা ছবির পরিচালনায় সুমন মুখোপাধ্যায়। হাতে কাজ নিয়ে এক সময় মুম্বই পাড়ি দিয়েছিলেন। মুম্বইতেই স্থায়ী ভাবে থাকতে শুরু করেন। হিন্দি ছবি এবং ওয়েব সিরিজ পরিচালনা করেছেন। বাংলা থিয়েটারে কাজ করেছেন। 

‘পুতুলনাচের ইতিকথা’-এ প্রধান চরিত্রে দেখা যাবে আবির চট্টোপাধ্যায়, জয়া আহসান, পরমব্রত চট্টোপাধ্যায়কে। গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন ধৃতিমান চট্টোপাধ্যায় এবং অনন্যা চট্টোপাধ্যায়। প্রযোজনায় সমীরণ দাস (ক্যালাইডোস্কোপ)। তিনের দশকের শেষ দিক থেকে চারের দশকের শুরু, এই সময়কালকে ফ্রেমবন্দি করবেন পরিচালক। মূলত, স্বাধীনতার পূর্ববর্তী সময়কে ফ্রেমবন্দি করবেন সুমন। ছবির আবহসংগীতের দায়িত্বে রয়েছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, পরিচালকের বাবা একসময় অরুণ মুখোপাধ্যায় ‘পুতুলনাচের ইতিকথা’ মঞ্চস্থ করেছিলেন। সেই নাট্যরূপ ছিল সুমনের এই ছবি তৈরির প্রথম অনুপ্রেরণা। উপন্যাসের শশীর চরিত্রে রয়েছেন আবির। জয়াকে দেখা যাবে কুসুমের ভূমিকায়। কুমুদের চরিত্রে অভিনয় করবেন পরমব্রত। 

মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা চরিত্রের মধ্যে অন্যতম চরিত্র শশী। কলকাতায় পড়াশোনা করা শশীর লন্ডনে গিয়ে উচ্চশিক্ষা নেওয়ার ইচ্ছে। কিন্তু গ্রামে আটকে পড়ে। জীবনের নানা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হতে হয় তাঁকে। ছবিতে শশীর অংশটা বেশি গুরুত্ব পাচ্ছে বলে জানিয়েছেন পরিচালক। তাঁর মতে, শশীর চরিত্রটা ইন্টেলেকচুয়াল ফেলিয়রের একটা প্রতীক। যে সিদ্ধান্ত তার নেওয়ার ছিল, তা নিতে পারত না।

 

বন্ধ করুন