বড়সড় সুপারিশ TRAI-এর
বড়সড় সুপারিশ TRAI-এর

শীঘ্রই DTH বা কেবল সেট টপ বক্স (STB) না পাল্টে আপনি বদলাতে পারবেন অপারেটর

  • দেশের প্রত্যেক DTH ও কেবল অপারেটার এই পরিষেবা বাধ্যতামূলক করতে হবে, সেই মর্মে শনিবার তথ্য সম্প্রচার মন্ত্রকের কাছে সুপারিশ করেছে TRAI।

ভারতের কেবল টিভি এবং DTH- পরিষেবার ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আসতে চলছে শীঘ্রই। এবার আপনার বাড়ির সেট টপ বক্স (STB) -এ বাধ্যতামূলকভাবে থাকতে হবে ইনটারঅপারেবিলিটি (আন্তঃপরিচালনযোগ্যতা) পরিষেবা, অর্থাত্ সেট টপ বক্সটি না বদলেই আপনি পাল্টে নিতে পারবেন অপারেটর। শনিবার তথ্য সম্প্রচার মন্ত্রকের কাছে এই পরিষেবা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে টেলিকম রেগুলেটারি অথোরিটি অফ ইন্ডিয়া (TRAI)।

এতদিন অপারেটর বদলাতে হলে ফের একবার নতুন করে সেট টপ বক্স কিনতে হত গ্রাহকদের। কিন্তু ইনটারঅপারেবিলিটি যুক্ত সেট টপ বক্সে আপনি নিজের পছন্দ অনুযায়ী অপারেটর বেছে নিতে পারবেন বক্স না বদলে। একটাই বক্স ব্যবহার করা যাবে ভিন্ন ভিন্ন DTH এবং কেবল অপারেটরদের ক্ষেত্রে। যার ফলে আর্থিক দিক থেকে লাভবান হবেন গ্রাহকরা। এছাড়াও দেশের সমস্ত টেলিভিশন সেটগুলিতে একই ধরণের ইন্টারফেস যুক্ত ইউএসবি পোর্ট থাকা বাধ্যতামূলক করার সুপারিশও জানানো হয়েছে ট্রাইয়ের তরফে।

এই বিষয়টি পর্যবেক্ষণের জন্য তথ্য সম্প্রচার মন্ত্রককে একটি সমন্বয় কমিটি গঠনের কথা বলছে ট্রাই। যে কমিটির সদস্য হিসাবে থাকবেন ইলেকট্রনিক এবং ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক, TRAI, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্স (BIS) এবং টিভি ম্যানুফ্যাকচার্সদের প্রতিনিধিরা।

বর্তমানে দেশের ডিটিএইচ (DTH) বা কেবল টিভি সেট টপ বক্স গুলোয় ইনটারঅপারেবিলিটি চালু না থাকায় সেটা যেমন একদিকে গ্রাহকের ইচ্ছানুসারে অপারেটার বাছাইয়ের পরিপন্থী, তেমনই এটা টেকনোলজির উন্নয়নের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে। এই পরিষেবা চালু হলে গোটা সেক্টরের সার্বিক মঙ্গল ও উন্নয়ন হবে বলেই মনে করছে TRAI।

টেলিকম রেগুলেটারি অথারিটি অফ ইন্ডিয়া জানিয়েছে গোটা ডিটিএইচ ও এমসও গুলিকে কমপক্ষে ছয় মাসের সময় দেওয়া হবে 'DVB CI ২.০ স্ট্যান্ডার্ড'-টেকনোলজির সঙ্গে খাপ খাইয়ে নিতে।


বন্ধ করুন