বাংলা নিউজ > বায়োস্কোপ > Utpal Dutt: মিনার্ভা থিয়েটারকে বাঁচাতে সিনে জগতে পা রাখেন নাটক-অন্ত প্রাণ উৎপল দত্ত!

Utpal Dutt: মিনার্ভা থিয়েটারকে বাঁচাতে সিনে জগতে পা রাখেন নাটক-অন্ত প্রাণ উৎপল দত্ত!

মিনার্ভা থিয়েটারকে বাঁচাতে সিনে জগতে পা রাখেন নাটক-অন্ত প্রাণ উৎপল দত্ত

Utpal Dutt: বাংলা সিনেমার স্বর্ণ যুগের অন্যতম প্রবাদপ্রতিম অভিনেতা ছিলেন উৎপল দত্ত। কিন্তু জানেন কি তিনি কেন সিনে জগতে পা রেখেছিলেন?

বাংলা সিনেমার স্বর্ণ যুগের অন্যতম খ্যাতনামা অভিনেতা ছিলেন উৎপল দত্ত। তাঁর অভিনয় বারংবার মুগ্ধ হয়েছেন সকলে। নেতিবাচক চরিত্র হোক বা হাসির সবেতেই সাবলীল তিনি। আজও অনেকেই ফেলুদার মগনলাল মেঘরাজ বললে তাঁকেই বোঝেন। কিংবা হীরক রাজা! কিন্তু জানেন কি তিনি সিনে জগতে তিনি কেন পা রাখেন? কী করে আসেন তিনি এখানে?

আরও পড়ুন: আসছে শাহরুখ - দীপিকার ‘পাঠান ২’! সিদ্ধার্থকে সরিয়ে খোদ আদিত্য চোপড়াই পরিচালনা করবেন স্পাইভার্সের এই ছবি?

সিনে জগতে পা রেখেছিলেন কেন উৎপল দত্ত?

উৎপল দত্ত নাটক অন্ত প্রাণ ছিলেন। থিয়েটারের মঞ্চই ছিল তাঁর জগৎ। কিন্তু একটা সময় সেই নাটকের মঞ্চকে ছেড়ে আসেন সিনে জগতে। তবুও তাঁর সিনেমায় ডেবিউ করার কারণই ছিল নাটক। হ্যাঁ, একেবারেই তাই। নাটকের মঞ্চের জন্যই তিনি পর্দায় আত্মপ্রকাশ করেন। কিন্তু কেন?

আরও পড়ুন: 'খাবার কম খাচ্ছি, তবে...' কাঠফাটা রোদে টানা দেড় মাস প্রচার, শরীর - ত্বকের যত্ন নিতে কী কী করছেন রচনা?

আরও পড়ুন: 'কাজ করতে কুণ্ঠাবোধ করত...' হাবেভাবে মুসলিম ছোঁয়া, অঞ্জুর সঙ্গে কাজ করতে চাইতেন না অনেকেই! দাবি চিরঞ্জিতের

উৎপল দত্ত বিপুল দেনায় জড়িয়ে পড়েছিলেন। তবে নিজের জন্য করা দেনা মেটাতে তিনি সিনে জগতে আসেননি। বরং মিনার্ভা থিয়েটারকে বাঁচাতে তিনি এই পদক্ষেপ নেন। ১৯৫০ দশকের শেষ দিকে মিনার্ভা থিয়েটারকে তিনি লিজে নিয়েছিলেন। আর সেই লিজ নিতে গিয়েই তাঁর বিপুল দেনা হয়ে যায়। সেটা শোধ করার জন্যই প্রাথমিক ভাবে তিনি সিনেমায় যুক্ত হন। পরে তিনিই টলিউডের অন্যতম প্রবাদপ্রতিম অভিনেতা হয়ে ওঠেন।

আরও পড়ুন: বিজেপি টিকিট দিতেই কঙ্গনাকে যৌনকর্মীর সঙ্গে তুলনা কংগ্রেস নেত্রীর! 'সব নারীর মর্যাদা প্রাপ্য' জবাব কুইনের

আরও পড়ুন: 'অডিশন না নিয়েই বাদ দিয়েছে...' ঝাড়গ্রাম থেকে টেলি দুনিয়ার পরিচিত মুখ, অভিনেত্রী হতে কী কী সহ্য করেছেন আরত্রিকা?

যদিও বর্তমানে সেই কথা সকলে ভুলে গিয়েছেন। এখন সকলের কাছেই তিনি একজন সুদক্ষ অভিনেতা যিনি বাংলা এবং হিন্দি সিনেমা যে কোনও মজার বা নেতিবাচক চরিত্র ফুটিয়ে তুলতে পারতেন।

বায়োস্কোপ খবর

Latest News

দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR তমলুক - কাঁথিতে জয়ের ব্যাপারে প্রত্যয়ী শুভেন্দু, বদলা কি এবার অধরাই থাকবে মমতার? সাগরে জন্ম নিল ঘূর্ণিঝড় রেমাল! ক্যানিংয়ের কতদূরে? ৯ ঘণ্টা বিমান চলবে না কলকাতায় স্টোরেজের টেনশন শেষ হবে, হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে কী কী সুবিধা পাবেন বুথের ভিডিয়ো দেবাংশু পেলেন কী করে? তদন্তে কমিশন রেমাল ঘূর্ণিঝড়ের আগে বড় পদক্ষেপ রেলের, খুলল কন্ট্রোল রুম,ট্রেন থাকবে কোথায়? আগামিকাল কার কেমন কাটবে? রবিবারে ভালো খবর পাবেন কারা? জেনে নিন ২৬ মে’র রাশিফল দীপিকার বেবি বাম্পকে ‘নকল’ বলে কটাক্ষ, বউয়ের পাশে দাঁড়িয়ে কড়া জবাব রণবীরের! 'কোনও বোর্ড ছিল না', নির্মীয়মাণ উড়ালপুল থেকে ৫০ ফুট নীচে পড়ল গাড়ি, মৃত ১, আহত ৪ সিভিক ভলান্টিয়ারকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.